রোববার, ১৯ মে ২০২৪, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১
এ ছাড়া দুই জেলায় ২ জনকে কারাদন্ড

কেরানীগঞ্জে কৃষিজমির মাটি কেটে ইটভাটায় তিনজনকে কারাদন্ড

স্বদেশ ডেস্ক
  ০২ এপ্রিল ২০২৪, ০০:০০
কেরানীগঞ্জে কৃষিজমির মাটি কেটে ইটভাটায় তিনজনকে কারাদন্ড

ঢাকার কেরানীগঞ্জে কৃষিজমির মাটি কেটে ইটভাটায় সরবরাহ করার অপরাধে তিনজনকে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। এ ছাড়া কুষ্টিয়ার দৌলতপুর ও মানিকগঞ্জের হরিরামপুর উপজেলায় দুইজনকে কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত, প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত খবর-

কেরানীগঞ্জ (ঢাকা) প্রতিনিধি, জানান ঢাকার কেরানীগঞ্জে কৃষিজমির মাটি কেটে ইটভাটায় সরবরাহ করার অপরাধে তিনজনকে বিনাশ্রম কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। সোমবার সকালে উপজেলার শুভাঢ্যা ইউনিয়নের কুলমীর চর এলাকায় সরকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিজা খাতুন এ অভিযান পরিচালনা করেন। অভিযানে বাবুল হোসেনের ছেলে আতিক (১৯), নাজিমুদ্দিনের ছেলে মোতাহার (৫৫) ও বাবুল হোসেনের ছেলে শামীম হোসেনসহ (২৯) প্রত্যকে একমাস করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মনিজা খাতুন জানান, শুভাঢ্যা ইউনিয়নের কুলমীর চর এলাকার কৃষিজমির মাটি কেটে নিকটস্থ ইটভাটায় পরিবহণের সময় তিনজনকে আটক করা হয়। পরে অবৈধভাবে মাটি কাটা ও পরিবহণের অপরাধে বালু মহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ অনুযায়ী তিনজনকে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে একমাস করে বিনাশ্রম কারাদন্ড দেওয়া হয়েছে। একই সঙ্গে যেসব মাটি উত্তোলন করা হয়েছে সেগুলো জব্দ করে আবার গর্তে ফেলা হয়। উপজেলা নির্বাহী অফিসার আবু রিয়াদ বলেন, ফসলি জমি থেকে কোনো ধরনের মাটি ও বালু উত্তোলন করা যাবে না। কেউ এ ধরনের অপরাধ করলে কঠোর শাস্তির আওতায় আনা হবে। এই অভিযান চলমান থাকবে বলেও জানান তিনি।

দৌলতপুর (কুষ্টিয়া) প্রতিনিধি, জানান কুষ্টিয়ার দৌলতপুর উপজেলার আড়িয়া এলাকায় কৃষিজমির মাটি ইটভাটায় বিক্রয় করার অভিযোগে জমির মালিককে দুই মাসের কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। সোমবার বেলা ১২টায় আড়িয়া কামারপাড়া এলাকায় এ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওবায়দুলস্নাহ।

ভ্রাম্যমাণ আদালত সূত্রে জানা যায়, উপজেলার আড়িয়া ইউনিয়নের বড়গাংদিয়া এলাকার রেফাজ উদ্দিনের ছেলে ইন্তাদুল হককে (৪৮) কৃষিজমির মাটি ইটভাটায় বিক্রয় করার অপরাধে ইট প্রস্তুত ও ভাটা স্থাপন (নিয়ন্ত্রণ) আইন ২০১৩-এর ১৫ ধারায় এ দন্ড প্রদান করা হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. ওবায়দুলস্নাহ জানান, জনস্বার্থে এ অভিযান অব্যাহত থাকবে।

হরিরামপুর (মানিকগঞ্জ) প্রতিনিধি, জানান মানিকগঞ্জের হরিরামপুরে অবৈধভাবে ফসলিজমির মাটি কাটার দায়ে রাজিবুল ইসলাম (২৬) নামে এক যুবককে এক মাসের কারাদন্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। রোববার রাতে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমান এ দন্ডাদেশ দেন। কারাদন্ডের সাজাপ্রাপ্ত রাজিবুল ইসলাম উপজেলার চালা ইউনিয়নের রসুলপুর গ্রামের ফরিদুর রহমানের ছেলে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শাহরিয়ার রহমান বলেন, উপজেলার চালা ইউনিয়নের রসুলপুর এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অবৈধভাবে মাটি কাটার দায়ে রাজিবুল ইসলাম নামে একজনকে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইনে এক মাসের কারাদন্ড দেওয়া হয়েছে। তাকে মানিকগঞ্জ জেলা কারাগারে পাঠানো হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে