শনিবার, ১১ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১
লৌহজংয়ে বালিগাঁও সেতুর নির্মাণ কাজ জুনের মধ্যেই সম্পন্ন

বেইলি সেতু মুক্ত হতে যাচ্ছে মুন্সীগঞ্জ

লৌহজং (মুন্সীগঞ্জ) প্রতনিধি
  ০৩ এপ্রিল ২০২৪, ০০:০০
মুন্সীগঞ্জেরলৌহজং-টঙ্গীবাড়ী উপজেলার সংযোগ স্থল ডহরি-তালতলা খালের ওপর নির্মাণাধীন বালিগাঁও সেতু -যাযাদি

মুন্সীগঞ্জ জেলার লৌহজং-টঙ্গীবাড়ী উপজেলার সংযোগ স্থল ডহরি-তালতলা খালের ওপর নির্মাণাধীন বালিগাঁও সেতুর কাজ দ্রম্নতগতিতে এগিয়ে চলছে। এরই মধ্যে ৬৫ শতাংশ কাজ শেষে হয়েছে। নির্ধারিত সময়ে চলতি বছরের জুনের আগেই প্রকল্পের কাজ শেষ হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

লৌহজং উপজেলার শেষ সীমানা টঙ্গীবাড়ী এবং লৌহজং উপজেলাকে যুক্ত করবে এই সেতু। ২ লেনবিশিষ্ট এই সেতুটির দৈর্ঘ্য ৯৮ মিটার এবং প্রস্থ ১০ দশমিক ২৫ মিটার। দুই উপজেলায় ৩০ কোটি টাকা ব্যয়ে এক প্যাকেজে তিনটি কংক্রিট সেতুর মধ্যে টঙ্গীবাড়ী উপজেলার ৪১ মিটার বলই সেতু, লৌহজং উপজেলার ৩৮ মিটার খেতেরপাড়া সেতু ও ডহরি-তালতলা খালে ৯৮ মিটার বালিগাঁও সেতু নির্মাণ প্রকল্পের চলমান কাজ প্রায় শেষের দিকে। এছাড়া মুন্সীগঞ্জ জেলাকে বেইলি সেতু মুক্ত করতে কাজ করছে সড়ক ও জনপদ বিভাগ। সড়ক বিভাগের অধীনে ঝুঁকিপূর্ণ বেইলি সেতুর স্থানে কংক্রিটের সেতু দ্বারা প্রতিস্থাপনের প্রকল্প চলমান রয়েছে। গত ২০২২ সালের ৮ ডিসেম্বর সেতু নির্মাণ কাজের উদ্বোধন করা হয়। সেতুটির নির্মাণ কাজ সম্পন্নের সময়সীমা নির্ধারণ করা হয়েছিল ২০২৪ সালের জানুয়ারি। পরে স্ট্রেকশন হয়ে চলতি বছরের জুন মাস পর্যন্ত করা হয়েছে। সেতুর নির্মাণ কাজ করছে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার (এনডিই) কোম্পানি। ইছামতী নদীর (ডহরি-তালতলা) লৌহজং-টঙ্গীবাড়ী দুই উপজেলা মিলে নির্মাণ করা হচ্ছে এই সেতুটি। পূর্বপাড় চলছে নদীর মাঝামাঝি পিলারের ওপর সেতুর বিম নির্মাণের কাজ। এছাড়া বলই ও খিদিরপাড়া সেতুর বিমের কাজ সম্পন্ন হয়েছে।

তবে লৌহজং উপজেলার খিদিরপাড়া সেতুর সংযোগ সড়কের দুই পাশে পুরনো সেতুর গাঁথুনির পিলারের ওপর বিম নির্মাণ করা হয়েছে। প্রকৌশলীরা সার্বক্ষণিক এ কাজের তত্ত্বাবধায়ন করছেন। এনডিই সাইট ইঞ্জিনিয়ার রতন জানান, দ্রম্নতগতিতে সেতুর কাজ চলছে। সব মিলে প্রায় একশ' জনবল এখানে কর্মরত।

মুন্সীগঞ্জের সড়ক ও জনপদ (সওজ) উপবিভাগীয় প্রকৌশলী সাকিব জানান, সেতুর কাজ চলতি বছরের জুনের আগে শেষ হবে। কাজ দ্রম্নতগতিতে খুব গুরুত্বসহকারে করা হচ্ছে। সেতুর কাজ ইতিমধ্যে ৬৫ শতাংশ শেষ হয়ে গেছে। খেতেরপাড়া সেতুতে সাবেক গাঁথুনির ওপর বিম নির্মাণ করার বিষয়টি জানতে চাইলে তিনি বলেন, এভাবেই সেতুর ডিজাইন করা হয়েছে, তাই পুরনো সেতুর গাঁথুনি পিলারের ওপর থেকে বিম তৈরি করে কাজ করা হচ্ছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে