শুক্রবার, ১০ মে ২০২৪, ২৭ বৈশাখ ১৪৩১

দিন দিন জনপ্রিয় হচ্ছে মারমা সম্প্র্রদায়ের ময়ূর নৃত্য

কাপ্তাই (রাঙামাটি) প্রতিনিধি
  ০৩ এপ্রিল ২০২৪, ০০:০০
মারমাদের ময়ূর নৃত্য

'আকাশের মেঘের ডাক আর বিজলী চমকালে মনে হয় বৃষ্টি হবে, আবার মনে হয় বাতাস বইছে, সে আনন্দে ময়ূর পাখনা মেলে নাচ্ছে। সে ময়ূরের নাচ আর আনন্দটা দেখে খুশিতে ছোট ছোট মেয়েরা নেচে উঠে।'

মারমা সম্প্রদায়ের বিভিন্ন উৎসব পার্বণ ছাড়াও পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন রাষ্ট্রীয় অনুষ্ঠানে এই ময়ূর নৃত্য পরিবেশন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সবুজ পোশাকের সঙ্গে পেছনে ময়ূর এর পেখম পড়ে চার কি পাঁচ জনের একদল নৃত্য শিল্পী সমবেতভাবে এই নৃত্যপরিবেশন করে দর্শকদের অনাবিল আনন্দ দেন।

তেমনি একটি মারমা নৃত্য দল রাঙামাটির কাপ্তাই উপজেলার চিৎমরম বড় পাড়ার চান্দাউই মারমা এবং তাঁর দল। তাদের ৪ জনের দলের এই ময়ুর নৃত্য পরিবেশন ইতোমধ্যে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

মারমা সম্প্রদায়ের উৎসব ছাড়াও কাপ্তাই উপজেলার বিভিন্ন সরকারি বেসরকারি অনুষ্ঠানে তাদের ময়ুর নৃত্য পরিবেশন ইতোমধ্যে দর্শকের প্রশংসা অর্জন করেছে।

এই দলের সদস্য সান্দাউই, মাসাইন শৈ, হ্লামেসিং এবং হ্লাহ্লাচিং বলেন, আমরা যখন বিভিন্ন উৎসবে পার্বণে এবং বিভিন্ন জাতীয় দিবসের অনুষ্ঠানে এই ময়ূর নৃত্য পরিবেশন করি, তখন দর্শক শ্রোতা প্রচুর করতালিতে আমাদেরকে প্রশংসায় ভাসান, তখন খুব ভালো লাগে।

কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির সদস্য এবং বাংলাদেশ বেতার, রাঙামাটি কেন্দ্রের মারমা গানের শিল্পী মংচাই মারমা বলেন, মারমা সম্প্রদায়ের অনেকগুলো জনপ্রিয় নৃত্যের মধ্যে এই ময়ুর নৃত্য ইদানিং বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

কাপ্তাই উপজেলার মারমা সম্প্রদায়ের নৃত্য শিল্পী মিনু মারমা বলেন, আমাদের সময় এই ময়ুর নৃত্যটি তেমন জনপ্রিয় না হলেও বর্তমান সময়ে মারমা সম্প্রদায়ের এই ময়ূর নৃত্য পরিবেশন বেশ ভালো লাগছে।

কাপ্তাই উপজেলা শিল্পকলা একাডেমির যুগ্মসম্পাদক নাট্য পরিচালক আনিছুর রহমান বলেন, উপজেলা শিল্পকলা একাডেমি, কাপ্তাইয়ের বিভিন্ন অনুষ্ঠানে চিৎমরম এলাকার এই মারমা দলের ময়ূর নৃত্যটি পরিবেশিত হয়েছে। সত্যি নাচটি যতবার উপভোগ করি ততবারই মুগ্ধ হয়েছি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে