বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ৪ বৈশাখ ১৪৩১

সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল ২ লাখ টাকা জরিমানা ও সিলগালা

দীঘিনালা (খাগড়াছড়ি) প্রতিনিধি
  ০৪ এপ্রিল ২০২৪, ০০:০০

হাইকোর্টে রিটের পর রাঙামাটি পার্বত্য জেলার বাঘাইছড়ি উপজেলার পর্যটন এলাকা সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল তৈরি করায় মেঘপলস্নী রিসোর্ট কর্তৃপক্ষকে ২ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

গত মঙ্গলবার হাইকোর্টে রিটের পর বুধবার সকাল ১১টায় সাজেকে মেঘ পলস্নী রির্সোটে অভিযান চালিয়ে পরিচালক মো. শাহ আলমকে ২ লাখ টাকা জরিমানা আদায় ও অনির্দিষ্টকালের জন্য সুইমিং পুল বন্ধ ঘোষণা করে লাল পতাকা টাঙিয়ে দিয়েছে বাঘাইছড়ি উপজেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত। এ সময় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন বাঘাইছড়ি উপজেলা নির্বাহী কর্মকর্তা শিরীন আক্তার।

তিনি বলেন, 'পাহাড় কেটে সুইমিংপুল তৈরি বন্ধের হাইকোর্টের রিট আদেশ আমরা পেয়েছি। তাই আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে ঘটনাস্থলে পৌঁছে হাইকোর্টের আদেশ বাস্তবায়ন করা হয়েছে।'

উলেস্নখ্য, গত মঙ্গলবার সংবাদপত্রে প্রকাশিত একটি প্রতিবেদন যুক্ত করে মানবাধিকার সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিচ ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাইকোর্টে এ রিট আবেদন করে। আবেদনের পক্ষে শুনানি করেন এইচআরপিবি'র চেয়ারম্যান ও সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

অ্যাডভোকেট মনজিল মোরসেদ গণমাধ্যমে জানান, সাজেকে পাহাড় কেটে সুইমিংপুল নির্মাণের কাজ করছে 'মেঘপলস্নী রিসোর্ট' নামের একটি বেসরকারি প্রতিষ্ঠান। এতে প্রাকৃতিক ভারসাম্য নষ্ট ও পাহাড় ধসের ঝুঁঁকি রয়েছে। আদালত এ বিষয়ে শুনানি নিয়ে সুইমিংপুল নির্মাণ কাজ বন্ধসহ সাজেক ও আশপাশের এলাকায় অনুমতি ছাড়া পাহাড় কাটা বন্ধ ও অ-অনুমোদিত পাহাড় কাটায় যারা জড়িত তাদের চিহ্নিত করে ব্যবস্থা নেওয়ার আদেশ দিয়েছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে