রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১

এস্তেস্কার নামাজে বৃষ্টি চেয়ে অঝোরে কাঁদলেন মুসলিস্নরা

স্বদেশ ডেস্ক
  ২৬ এপ্রিল ২০২৪, ০০:০০
রাজশাহীতে বৃষ্টি চেয়ে এস্তেস্কার নামাজে কান্নারত মুসলিস্নরা -যাযাদি

সারাদেশে চলছে তীব্র তাপদাহ। তীব্র খরায় পুড়ছে দেশ। জেলায়-জেলায় জারি করা হয়েছে হিট অ্যালার্ট। বৃষ্টির জন্য হাহাকার পড়েছে দেশ জুড়ে। তাপদাহ থেকে মুক্তি ও বৃষ্টির জন্য প্রার্থনা করে খোলা আকাশের নিচে তীব্র গরম ও রৌদ্রের মধ্যে মুসলিস্নরা আদায় করলেন বিশেষ এস্তেস্কার নামাজ। আমাদের আঞ্চলিক অফিস, স্টাফ রিপোর্টার, জেলা ও উপজেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যে বিস্তারিত ডেস্ক রিপোর্ট-

রাজশাহী অফিস জানিয়েছে, রাজশাহী নগরীর তেরোখাদিয়ায় শহীদ এ এইচ এম কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াম ও পুঠিয়া উপজেলার বানেশ্বরে এ নামাজ আদায় করা হয়। এসময় মুসলিস্নরা অঝোরে বৃষ্টির জন্য কাঁন্না করেন। বৃহস্পতিবার সকাল সাড়ে আটটায় এ এইচ এম কামারুজ্জামান বিভাগীয় স্টেডিয়াসে এ জামাত অনুষ্ঠিত হয়। এতে বিভিন্ন এলাকার শতশত মুসলিস্নরা অংশগ্রহণ করেন এবং বৃষ্টির জন্য দোয়া করেন। এ সময় প্রাকৃতিক দুর্যোগ থেকে মুক্তিসহ দেশ ও জাতির কল্যাণ প্রার্থনা করা হয়।

নামাজ আদায় শেষে মাওলানা আবুল কাশেম ফারুকী বলেন, কোরআন-হাসিদের আলোকে যতটুকু জানা গেছে, তা হলো মানুষের সৃষ্ট পাপের কারণেই মহান আলস্নাহ এমন অনাবৃষ্টি ও খরা দেন। সে জন্য তারা মহান সৃষ্টিকর্তার কাছে পাপের জন্য তওবা করে এবং ক্ষমা চেয়ে দুই রাকাত নামাজ আদায় করে বৃষ্টির জন্য প্রার্থনা করেছেন।

অন্যদিকে তীব্র তাপদাহ থেকে রক্ষা পেতে রাজশাহীর পুঠিয়া উপজেলার বানেশ্বরে বৃষ্টির জন্য এস্তেস্কার নামাজ আদায় করা হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯ টায় বানেশ্বর সরকারি ডিগ্রী কলেজ মাঠে স্থানীয়রা এই নামাজের আয়োজন করেন। নামাজে ইমামতি পরিচালনা করেন বানেশ্বর কেন্দ্রীয় জামে মজজিদের পেশ ইমাম মাওলানা আব্দুল আলিম যুক্তিবাদী।

স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, টাঙ্গাইল কেন্দ্রীয় ঈদগাঁহ মাঠে বৃহস্পতিবার সকালে জেলা ইমাম ও মুয়াজ্জিন পরিষদের উদ্যোগে আয়োজিত নামাজে স্থানীয় পাঁচ শতাধিক মুসলিম অংশ নেন। নামাজ শেষে মহান আলস্নাহর কাছে ক্ষমা চেয়ে তীব্র গরম থেকে মুক্তি, ফসল রক্ষায় বৃষ্টির জন্য রহমত কামনা করে দোয়া করা হয়।

নামাজে ইমামতি করেন টাঙ্গাইল শেখ হাসিনা মেডিকেল কলেজ হাসপাতালের খতিব জেলা ইমাম ও মুয়াজ্জিন পরিষদের সাধারণ সম্পাদক মাওলানা আব্দুলস্নাহ আল মামুন।

নামাজ আদায়কারী মুসলিস্ন কাদের মিয়া, আ. রশিদ, নাজমুল হাসান, আব্দুল খালেক, রহমত উলস্নাহসহ অনেকেই জানান, টানা দাবদাহে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। বৃষ্টি না হওয়ায় জমির ফসল নষ্ট হওয়ার উপক্রম হয়েছে। মহান সৃষ্টিকর্তা আলস্নাহ চাইলে সবকিছুই সম্ভব। এ কারণে বৃষ্টি চেয়ে মহান আলস্নাহর দরবারে দুই রাকাত এস্তেস্কার নামাজ আদায় ও বিশেষ দোয়া করা হয়।

চাঁদপুর প্রতিনিধি জানান, চাঁদপুরে বৃষ্টির জন্য প্রার্থনা করে সালাতুল এস্তেস্কার নামাজ অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সকাল ৯টায় শহরের হাসান আলী উচ্চ বিদ্যালয় মাঠে এ নামাজের আয়োজন করা হয়। এতে হাজারো মুসলস্নী অংশ গ্রহন করে। নামাজে ইমামতি করেন দারুস সালাম মসজিদের খতিব সোহাইল আহমেদ চিশতি।

নামাজ শেষে অনাবৃষ্টি এবং গরম থেকে মুক্তির জন্য মহান আলস্নাহর রহমত কামনা করে মোনাজাত করা হয়।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, ঝিনাইদহের শৈলকুপায় মুসলস্নীরা বৃষ্টির আশায় ইস্তিস্কার নামাজ আদায় করেছেন। সকালে উপজেলা কবিরপুর-ঝাউদিয়া ঈদগাহ মাঠে এ সালাতুল এস্তেস্কার নামাজ আদায় করা হয়। এতে ওই এলাকার মুসলস্নীরা অংশ নেন। নামাজের ইমামতি করেন হাফেজ মাওলানা মাঈনুর রহমান। নামাজ শেষে বিশেষ মোনাজাত করা হয়।

গাইবান্ধা ও গোবিন্দগঞ্জ প্রতিনিধি জানান, গাইবান্ধা ইসলামিয়া হাইস্কুল মাঠে দুপুরে সালাতুল এস্তেস্কার দুই রাকাত নামাজ আদায় করা হয়। নামাজে জেলার বিভিন্ন শ্রেণি পেশার প্রায় দুই শতাধিক মানুষ অংশ নেন।

এর আগে গোবিন্দগঞ্জ উপজেলায় বিশেষ নামাজ আদায় করেন মুসলিস্নরা। বৃহস্পতিবার সকাল ১১টায় গোবিন্দগঞ্জ সরকারী কলেজ মাঠে এই নামাজ আদায় করা হয়। দোয়া পরিচালনা করেন শ্রীমুখ জামে মসজিদের ইমাম মাওলানা মো. আব্দুস ছালাম নাটোরী। এছাড়াও একই উপজেলার কাটাবাড়ি মাহমুদবাগ উচ্চ বিদ্যালয় মাঠ ও নাকাইহাট হাইস্কুল মাঠেও এই নামাজ আদায় করেন মুসলিস্নরা।

দিনাজপুর প্রতিনিধি জানান, দিনাজপুরে সকাল ১০টায় শহরের লালবাগ ফুটবল খেলার মাঠে এই নামাজ অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন স্টেশন রোড আহলে হাদিস জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা মো. আবু বকর। নামাজে দিনাজপুর শহর জামায়াতে ইসলামীর আমীর মো. রেজাউল ইসলামসহ সর্বস্তরের বিপুলসংখ্যক মুসলিস্ন অংশগ্রহণ করেন। নামাজ শেষে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন নামাজের ইমাম মাওলানা আবু বকর।

আশুলিয়া (ঢাকা) প্রতিনিধি জানান, বৃহস্পতিবার আশুলিয়ার উত্তর গাজীরচট আলিয়া মাদ্রাসা মাঠে বৃষ্টির বিশেষ নামাজ ও মোনাজাত করে দোয়া প্রার্থনা করা হয়। এসময় তীব্র গরমে সূর্যের তাপ উপেক্ষা করে নামাজে শত শত মুসলিস্নরা অংশ নেন। নামাজ শেষে মহান আলস্নাহর দরবারে বৃষ্টির জন্য প্রার্থনায় কান্নায় ভেঙে পড়েন মুসলিস্নরা।

ভাঙ্গা (ফরিদপুর) প্রতিনিধি জানান, ফরিদপুরের ভাঙ্গায় তৌহিদী জনতার উদ্যোগে বৃষ্টির জন্য মহান সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করেছে শতশত ধর্মপ্রাণ মুসলমান। বৃহস্পতিবার সকাল দশটায় ভাঙ্গা সরকারি কাজী মাহবুব উলস্নাহ কলেজ মাঠে এস্তেস্কার নামাজ এবং বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। নামাজ এবং মোনাজাতে কয়েকশত স্থানীয় ধর্মপ্রাণ মুসলমান অংশগ্রহণ করেন। বিশেষ নামাজ ও মোনাজাত পরিচালনা করেন তাড়াইল এ এস আলিম মাদ্রাসার প্রভাষক মাওলানা আনোয়ার হোসেন।

চৌদ্দগ্রাম (কুমিলস্না) প্রতিনিধি জানান, কুমিলস্নার চৌদ্দগ্রাম উপজেলার চৌদ্দগ্রাম নজমিয়া কামিল মাদ্রাসা মাঠে, বাতিসা হাইস্কুল মাঠে ও চিওড়ার হান্ডা মদিনাতুল মাদ্রাসা মাঠে পৃথক তিনটি জামায়াত অনুষ্ঠিত হয়। তীব্র রোদ উপেক্ষা করেও তিনটি জামায়াতে মুসলিস্নদের উপস্থিতি ছিল লক্ষ্যনীয়। এ সময় মোনাজাতে মুসলিস্নরা আলস্নাহর নিকট প্রার্থনা করে কান্নায় ভেঙে পড়েন। নজমিয়া কামিল মাদ্রাসা মাঠে মোনাজাত পরিচালনা করেন মাদ্রাসার সাবেক অধ্যক্ষ মাওলানা রফিকুল হক। এ সময় উপস্থিত ছিলেন একেএম সামছুদ্দিন, নিজাম উদ্দিন, আরিফুল ইসলাম, শফিকুর রহমান।

এদিকে সকাল সাড়ে ১০টায় বাতিসা হাইস্কুল মাঠে পৃথক আরও একটি নামাযের জামায়াত অনুষ্ঠিত হয়েছে। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন বিশিষ্ট আলেমেদ্বীন মুহাদ্দিস মাওলানা জাকারিয়া। একই সময়ে উপজেলার চিওড়া ইউনিয়নের হান্ডা মদিনাতুল মাদ্রাসা মাঠে পৃথক আরেকটি জামায়াত অনুষ্ঠিত হয়।

চিলমারী (কুড়িগ্রাম) প্রতিনিধি জানান, কুড়িগ্রামের চিলমারীতে বৃহষ্পতিবার সকাল ৯টায় উপজেলার বালাবাড়ীহাট ঈদগাহ মাঠে এ নামাজ আদায় করা হয়। এ সময় মুসলিস্নরা কেঁদে কেঁদে আলস্নাহর দরবারে দুহাত তুলে চিলমারীসহ তথা পুরো বাংলাদেশে বৃষ্টির জন্য দোয়া করেন।

বিশেষ এই নামাজে ইমামতি করেন মাওলানা শওকত আলী মন্ডল। দোয়া পরিচালনা করেন রিয়াজুল জান্নাহ দাখিল মাদ্রাসার সুপার মাওলানা আব্দুল আজিজ।

চিরিরবন্দর (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের চিরিরবন্দরে বৃহস্পতিবার সকাল ৬ টায় চিরিরবন্দর কেন্দ্রীয় ঈদগাহ মাঠের ইমাম তৈয়বুর রহমান আনসারির ইমামতিতে চিরিরবন্দর কেন্দ্রীয় ঈদগাহ মাঠের নামাজ আদায় করে বিশেষ মোনাজাত করা হয়।

নামাজে অংশগ্রহণ করা মুসলিস্ন ওবায়দুর রহমান সবুজ বলেন, বৈশাখ মাসেও আকাশের বৃষ্টির দেখা নেই। এ বছর সম্পূর্ণ বিপরীত অবস্থা দেখা যাচ্ছে আবহাওয়ার। তাই আলস্নাহর দরবারে দুই রাকাত নামাজ পড়ে দোয়া করেছি। আলস্নাহ যেন এই পরিস্থিতির অবসান ঘটান।

চিরিরবন্দর কেন্দ্রীয় ঈদগাহ মাঠের ইমাম তৈয়বুর রহমান আনসারি বলেন, দিনাজপুরসহ উত্তরাঞ্চলে বৃষ্টির দেখা নেই। প্রাণিকুলসহ মানবজাতি এমন দুর্ভোগ থেকে মুক্তি পেতে ও মহান আলস্নাহর সন্তুষ্টি অর্জনসহ আনুগত্য প্রকাশে এই নামাজ আদায় করেছেন।

ডোমার (নীলফামারী) প্রতিনিধি জানান, নীলফামারীর ডোমারে বৃহস্পতিবার সকাল ১০টার দিকে পৌরসভার ৫নং ওয়ার্ডের ছোটরাউতা জামেয়া ইসলামিয়া রিয়াজিয়া মাদ্রাসা মাঠে অনুষ্ঠিত এস্তেস্কার নামাজে ইমামতি করেন মাদ্রাসার ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাওলানা ফজলুর রহমান। নামাজ শেষে আলস্নাহর কাছে দুহাত তুলে কাঁদতে কাঁদতে বৃষ্টির জন্য প্রার্থনা করে মুসলস্নীরা। অন্যদিকে বুধবার সকাল ১১টার দিকে উপজেলার ভোগডাবুড়ি ইউনিয়নের ঐতিহ্যবাহী শব্দিগঞ্জ ঈদগাঁহ মাঠে এবং গোমনাতী ইউনিয়নের আমবাড়ী হাট ঈদগাহ ময়দানে সকাল ৯টা ২০মিনিটে এস্তেস্কার নামাজ পৃথকভাবে অনুষ্ঠিত হয়।

গাংনী (মেহেরপুর) প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকাল দশটায় গাংনী হাইস্কুল ফুটবল মাঠে আয়োজিত এ নামাজে অংশ নেন বিভিন্ন বয়সী মুসলিস্ন ও আলেম ওলামারা। দুই রাকাত নামাজ শেষে খুতবা পাঠ করে গুনাহ মাফের জন্য তওবা পড়ানো হয় মুসলিস্নদের। এরপর বৃষ্টি চেয়ে আলস্নাহর দরবারে ফরিয়াদ করেন মুসলিস্নরা। নামাজে ইমামতি করেন মাওলানা সায়েফ উলস্নাহ মোহাম্মদ খালেদ এবং দোয়া পরিচালনা করেন মাওলানা রুহুল আমিন।

কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি জানান, কিশোরগঞ্জের কটিয়াদীতে সকাল ১১টার দিকে ফেকামারা ফাজিল ডিগ্রি মাদ্রাসার মাঠে এলাকাবাসী আয়োজনে নামাজের ইমামতি করেন ফেকামারা ফাজিল ডিগ্রি মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আবুল কাসেম বিপস্নব। বক্তব্য রাখেন মাদ্রাসার ভাইস প্রিন্সিপাল মাওলানা কামাল উদ্দিন খান, মুন্সী আ. হেকিম কারিগরি কলেজের সহকারী অধ্যাপক মোজ্জাম্মেল হক জোয়ারদার, মনতলা ফাজিল মাদ্রাসার আরবি প্রভাষক মাওলানা শফিকুল ইসলাম নূরী প্রমুখ।

খানসামা (দিনাজপুর) প্রতিনিধি জানান, দিনাজপুরের খানসামায় সকাল ১০টায় উপজেলার আংগারপাড়া উচ্চ বিদ্যালয় মাঠে ও গোয়ালডিহি ইউনিয়নের সাঁকোর পাড় এলাকায় খোলা আকাশের নিচে এ নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। আঙ্গারপাড়ায় নামাজ ও দোয়া পরিচালনা করেন সাজাপুর জামে মসজিদের খতিব মাওলানা আনিছুর রহমান।

নামাজে আসা মুসলিস্ন সামিউল ইসলাম, সেকান্দার আলীসহ ৫-৭ জন মুসলিস্ন বলেন, সারা দেশের মতো খানসামা উপজেলায় অসহনীয় গরম পড়েছে। এজন্য দুই রাকাত ইসতিসকার নামাজ আদায় করে বৃষ্টির জন্য আলস্নাহর কাছে দোয়া করছি।

ইমাম মাওলানা আনিছুর রহমান বলেন, জনজীবন কষ্টে রয়েছে। একারণে আমরা আজ বৃষ্টির জন্য নামাজ আদায় করলাম।

মহম্মদপুর (মাগুরা) প্রতিনিধি জানান, মাগুরার মহম্মদপুর উপজেলার বাবুখালী ঈদগাঁহ মাঠে এই বিশেষ নামাজে প্রায় চারশ' মানুষ অংশ গ্রহণ করেন।

নামাজের আগে নিয়ম-কানুন সম্পর্কে আলোচনা করেন বাবুখালী কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম সোহেল মৃধা। পরে নামাজ শেষে অনাবৃষ্টি থেকে মুক্তির জন্য বিশেষ মোনাজাত পরিচালনা করেন তিনি।

নলডাঙ্গা (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের নলডাঙ্গায় সোনাপাতিল নলডাঙ্গা মহিলা কলেজ মাঠে ৫ শতাধিক মুসলিস্ন দুই রাকাআত এস্তেস্কার নফল নামাজ আদায় শেষে মহান আলস্নাহ তায়ালার কাছে বৃষ্টির জন্য প্রার্থনা করেন। নামাজে ইমামতি করেন বিপ্রবেলঘরিয়া দারুন কোরআন নুরানী হাফেজিয়া মাদ্রসা লিলিস্নহ বোডিং প্রধান শিক্ষক আমিরুল ইসলাম। খুতবা দেন নাটোর সিটি কলেজের প্রভাষক ও সাবেক ভাইস চেয়ারম্যান জিয়াউল হক এবং মোনাজাত করান নলডাঙ্গা কেন্দ্রীয় জামে মসজিদের সাবেক ইমাম ডা. ফজলুর রহমান।

পোরশা (নওগাঁ) প্রতিনিধি জানান, নওগাঁর পোরশায় নিতপুর ইউনিয়নের শ্রীকৃষ্ণপুর আহলে হাদিস ঈদগাহ মাঠে খোলা আকাশের নিচে নামাজ আদায় করা হয়। এতে প্রায় দু'শতাধিক মানুষ পুরাতন কাপড় পরিধান করে সঙ্গে গামছা নিয়ে নামাজে অংশ নেন। নামাজ শেষে প্রায় ঘন্টাব্যাপী বিশেষ মোনাজাত করা হয়। নামাজ ও মোনাজাত পরিচালনা করেন হাপানিয়া কেএম ফাজিল মাদ্রাসার সহকারী মৌলভী মাওলানা হযরত আলী।

নামাজে অংশ নেওয়া স্থানীয় মুসলস্নী ও সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুস সালাম জানান, দীর্ঘদিন ধরে অনাবৃষ্টির কারণে মানুষ, পশুপাখি, গাছপালাসহ সবাই খুব কষ্টে আছেন। এজন্য তারা মহান আলস্নাহ্‌র নিকট বৃষ্টির আশায় নামাজ ও দোয়া করেছেন।

সৈয়দপুর (নীলফামারী) প্রতিনিধি জানান, তীব্র গরম থেকে রক্ষা পেতে বৃষ্টির জন্য নীলফামারীর সৈয়দপুরে এস্তেস্কার নামাজ বৃহস্পতিবার সকাল ১১টার দিকে স্থানীয় রেলওয়ে মাঠে আদায় করা হয়েছে। নামাজ শেষে দুই হাত তুলে প্রচন্ড গরম, তীব্র তাবপ্রবাহ ও খরা থেকে রক্ষা পেতে এবং বৃষ্টির প্রত্যাশা করে নামাজে অংশ নেওয়া সাধারণ মানুষেরা ও ইমাম বিশেষ দোয়ায় অঝরে চোখের জল ঝরিয়ে আলস্নাহ্‌'র নিকট তওবা ও ক্ষমা প্রার্থনা করেন। নামাজে ইমামতি ও দোয়া পরিচালনা করেন আলস্নামা ড. সৈয়দ এরশাদ আহমাদ আল বুখারি।

জাজিরা (শরীয়তপুর) প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকালে শরীয়তপুরের জাজিরা, ভেদরগঞ্জের গৈড্যা এম এস ফাজিল ডিগ্রি মাদ্রাসা মাঠ ও নারায়ণপুর এবং ডামুড্যার মুসলিম হাইস্কুল মাঠ ও সিড্যায় বৃষ্টির জন্য নামাজ আদায়ের তথ্য পাওয়া গিয়েছে।

জাজিরা কেন্দ্রীয় ইদগাহ মাঠে কয়েকশ' মুসলস্নী নিয়ে নামাজের ইমামতি করেন জাজিরা শামসুল উলুম কামিল মাদ্রাসার প্রিন্সিপাল মাওলানা আ. রব হাশেমী। ডামুড্যার মুসলিম উচ্চ বিদ্যালয় মাঠে ইমামতি করেন খলিলুর রহমান ইসলামিয়া ফাজিল মাদ্রাসার সাবেক ভাইস প্রিন্সিপাল মাওলানা আব্দুল বাতেন। এছাড়াও ডামুড্যার সিড্যা হাফিজিয়া মাদ্ররাসা মাঠে অনুষ্ঠিত নামাজের ইমামতি করেন হাফেজ মনিরুজ্জামান এবং সকাল ৯ টায় ভেদরগঞ্জের গৈড্যা মাদ্রাসা মাঠে বিশাল একটি জামায়াতে নামাজ আদায় করেন গৈড্যা মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা আনোয়ার হোসেন।

সুজানগর (পাবনা) প্রতিনিধি জানান, বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় পাবনার সুজানগর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয়ে মাঠে নামাজ ও দোয়া অনুষ্ঠিত হয়। নামাজের ইমামতি করেন সুজানগর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা রফিকুল ইসলাম। নামাজের পূর্বে বক্তব্য দেন উপজেলা পরিষদ মডেল মসজিদের ইমাম মাওলানা আরিফ বিলস্নাহ ও মডেল মসজিদের মুয়াজ্জিন হাসিবুল ইসলাম। নামাজে অসংখ্য ধর্মপ্রাণ মুসলিস্নরা অংশগ্রহণ করেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে