মঙ্গলবার, ০৭ মে ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১
'ভাই-ভাই ও বাপ-বেটা' প্রতিদ্বন্দ্বীসহ মোট প্রার্থী ৫৬ বিনা প্রতিদ্বন্দ্বিতায় দুই মহিলা ভাইস চেয়ারম্যান

মৌলভীবাজারের ৫ উপজেলায় নির্বাচন

আব্দুল ওয়াদুদ, স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার
  ২৭ এপ্রিল ২০২৪, ০০:০০
মৌলভীবাজারের ৫ উপজেলায় নির্বাচন

মৌলভীবাজারের পাঁচটি উপজেলায় দুই ধাপের নির্বাচনে মোট বৈধ প্রার্থী ৫৬ জন। এর মধ্যে চেয়ারম্যান পদ প্রার্থী ২০ জন। ভাইস চেয়ারম্যান পদপ্রার্থী ২৫ জন ও মহিলা ভাইস চেয়ারম্যান প্রার্থী ১১ জন। এর মধ্যে দুই উপজেলায় মাত্র একজন করে প্রার্থী থাকায় বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজয়ী হয়ে বসে আছেন দুই মহিলা ভাইস চেয়ারম্যান পদ প্রার্থী। এদিকে বড়লেখায় চেয়ারম্যান পদে বাপ-বেটা ও জুড়ী উপজেলায় ভাই-ভাই প্রতিদ্বন্দ্বিতা করছেন। প্রথম ধাপের আগামী ৮ মে জেলার কুলাউড়া, বড়লেখা ও জুড়ী উপজেলায় নির্বাচনে প্রতীক পেয়ে মাঠ চষে বেড়াচ্ছেন প্রার্থীরা। দ্বিতীয় ধাপের আগামী ২১ মে মৌলভীবাজার সদর ও রাজনগর উপজেলায় অনুষ্ঠিতব্য নির্বাচনে বৈধ প্রার্থী ঘোষণার পর থেকে নিজেদের জুরেসুরে তৈরি করছেন প্রার্থীরা।

মৌলভীবাজার সদর উপজেলায় চেয়ারম্যান পদে প্রার্থী মাত্র দু'জন। দু'জনই আওয়ামী লীগের। বর্তমান উপজেলা চেয়ারম্যান কামাল হোসেনের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করছেন মোস্তফাপুর ইউনিয়নের বর্তমান চেয়ারম্যান তাজুল ইসলাম তাজ।

জেলা সদরে আওয়ামী লীগ ঠিক আগের মতো দুই ভাগে বিভক্ত থাকায় সাবেক সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগ সভাপতি নেছার আহমদ, সাধারণ সম্পাদক মিছবাহুর রহমানসহ বড় বলয়ের আস্থাভাজন কামাল হোসেন। এদিকে সাবেক সমাজকল্যাণ মন্ত্রী সৈয়দ মহসীন আলী ও বর্তমান সংসদ সদস্য মোহাম্মদ জিলস্নুর রহমান বলয়ের আশীর্বাদ প্রাপ্ত তাজুল ইসলাম শক্ত অবস্থান তৈরি করতে চাইছেন। উপজেলা নির্বাচনে উভয় বলয়ের প্রার্থী থাকায় শহরে ভোটের মাঠ উত্তপ্ত হবে বলে ধারণা করা হচ্ছে। সব মিলিয়ে সদর উপজেলায় হাড্ডাহাড্ডি লড়াই হতে পারে এমনটা দাবি করছেন খোদ আওয়ামী লীগ নেতাকর্মীরা। ওই উপজেলায় মহিলা ভাইস চেয়ারম্যান পদে শহীন রহমান মাত্র একক প্রার্থী।

এদিকে মৌলভীবাজার সদর আসনের অন্তর্ভুক্ত রাজনগর উপজেলায় শক্ত ভোট যুদ্ধ হতে পারে এমনটা দাবি করেছেন স্থানীয়রা। এ উপজেলায় চেয়ারম্যান পদে চারজন প্রার্থী মাঠ চষে বেড়াচ্ছেন। তারা হলেন, বর্তমান উপজেলা চেয়ারম্যান শাহজাহান খান, সাবেক মৌলভীবাজার জেলা পরিষদ সদস্য রওনক আহমেদ, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান আহমদ বিলাল ও কামারচাক ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মোহাম্মদ নজমুল হক। এই উপজেলায় সব পদের মোট প্রার্থী ১৩ জন।

এদিকে বড়লেখায় প্রতীক পেয়ে ৪ জন চেয়ারম্যান প্রার্থী মাঠ চষে বেড়াচ্ছেন। মহিলা ভাইস চেয়ারম্যান পদে একমাত্র প্রার্থী হওয়ায় রাহেনা বেগম বিনা প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন।

উপজেলায় চেয়ারম্যান পদপ্রার্থীরা হলেন, বর্তমান চেয়ারম্যান সোয়েব আহমদ, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম, দক্ষিণভাগ দক্ষিণ ইউনিয়নের চেয়ারম্যান পদ থেকে পদত্যাগ করে প্রার্থী হয়েছেন আজির উদ্দিন ও তার ছেলে ছাত্রলীগ নেতা মাসুম আহমদ হাসান। এই উপজেলায় সব পদের মোট প্রার্থী ৯ জন।

জুড়ী উপজেলায় বর্তমান চেয়ারম্যান এম এ মোঈদ ফারুক, যুক্তরাষ্ট্র প্রবাসী মোহাম্মদ নাসির উদ্দিন, তার ভাই যুক্তরাষ্ট্র প্রবাসী কবির উদ্দিন, সাবেক ভাইস চেয়ারম্যান কিশোর রায় চৌধুরী মনি, বর্তমান ভাইস চেয়ারম্যান রিংকু রঞ্জন দাশ ও পশ্চিম জুড়ী ইউনিয়ন যুবলীগের সভাপতি আলী হোসেন চেয়ারম্যান পদে লড়ছেন। জামায়াতের কেন্দ্রীয় সিদ্ধান্ত অনুযায়ী চেয়ারম্যান পদের নির্বাচন থেকে সরে দাঁড়িয়েছেন মৌলভীবাজার জেলা জামায়াতের নায়েবে আমির আব্দুর রহমান। মুঠোফোনে বিষয়টি নিশ্চিত করেছেন স্থানীয় এক জামায়াত নেতা।

এদিকে কুলাউড়া উপজেলায় চেয়ারম্যান পদে বর্তমান ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফজলুল হক খান, সাবেক চেয়ারম্যান মোহাম্মদ কামরুল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সহ-সভাপতি কামাল হাসান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি রফিকুল ইসলাম রেনু প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ উপজেলায় মোট প্রার্থী ১১ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে