মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ৩১ আষাঢ় ১৪৩১

৩ জেলায় ভুয়া ডাক্তারসহ তিনজনকে অর্থদন্ড

স্বদেশ ডেস্ক
  ১১ জুলাই ২০২৪, ০০:০০
৩ জেলায় ভুয়া ডাক্তারসহ তিনজনকে অর্থদন্ড

চট্টগ্রামের রাউজানে লাইসেন্স না থাকায় ভুয়া ডাক্তারকে এক লাখ, নেত্রকোনার কলমাকান্দায় অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ব্যবসায়ীকে ৫০ হাজার ও পাবনার ভাঙ্গুড়ায় নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহার করা জেলেকে দুই হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। প্রতিনিধিদের পাঠানো বিস্তারিত খবর-

রাউজান (চট্টগ্রাম) প্রতিনিধি জানান, চট্টগ্রামের রাউজানে অভিযান চালিয়ে ভুয়া এক চক্ষু চিকিৎসককে এক লাখ টাকা জরিমানা করেছেন। পরে ভবিষৎতে এমন কাজে জড়িত হবে না- এমন মুচলেকা নিয়ে তাকে ছেড়ে দেওয়া হয়।

উপজেলার প্রশাসন সূত্রে জানা যায়, ভুয়া চিকিৎসক সেজে চোখের মতো স্পর্শকাতর স্থানে চিকিৎসা দেওয়ার অভিযোগ পেয়ে মঙ্গলবার রাতে রাউজান উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেট অংগ্যজাই মারমা উপজেলা সদরের জলিলনগর আবসার মার্কেটের এক চক্ষু চিকিৎসকের চেম্বারে অভিযান চালান। অভিযানকালে কাগজপত্র পরীক্ষা করে দেখেন চক্ষুচিকিৎসার নামে চেম্বার খুলে বসা পুলক কান্তি দে'র চিকিৎসার দেওয়ার মতো অনুমোদিত কোনো সনদ নেই। এখানে চেম্বার খুলে বসার আগে একজন চক্ষুচিকিৎসকের ব্যক্তিগত সহকারী হিসেবে কাজ করেছিলেন বলে তিনি দাবি করেন। পরে ভ্রাম্যমাণ আদালত লাইসেন্স ছাড়া চিকিৎসা সেবা দেওয়ার অপরাধে পুলককে এক লাখ টাকা জরিমানা করেন। পরে ভবিষ্যতে ডাক্তার পরিচয় দিয়ে চিকিৎসা করবেন না মর্মে মুচলেখা নিয়ে তার চেম্বার বন্ধ করে দেওয়া হয়। এসময় উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুমন ধর উপস্থিত ছিলেন।

অভিযান পরিচালনাকারী ম্যাজিস্ট্রেট অংগ্যজাই মারমা বলেন, যেখানে ভুয়া চিকিৎসকদের তৎপরতা দেখা যাবে সেখানেই অভিযান চালানো হবে।

কলমাকান্দা (নেত্রকোনা) প্রতিনিধি জানান, নেত্রকোনার কলমাকান্দায় উব্দাখালী নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের সময় অভিযান চালিয়ে বালুভর্তি একটি বলগেট ট্রলারকে আটক করেছেন ভ্রাম্যমাণ আদালত। এ সময় আদালত বালু উত্তোলনকারী মঙ্গল মিয়া (৫০) নামের এক ব্যক্তিকে ৫০ হাজার টাকা জরিমানা করেন। মঙ্গলবার রাতে সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম এ অভিযান চালান। দন্ডিত মঙ্গল মিয়া ব্রাহ্মণবাড়িয়ার মৃত মতি মিয়ার ছেলে।

সহকারী কমিশনার (ভূমি) ও বিজ্ঞ এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট শহিদুল ইসলাম বলেন, বালু উত্তোলনের খবর পেয়ে কান্দাপাড়া এলাকায় অভিযান চালিয়ে বালুমহাল ও মাটি ব্যবস্থাপনা আইন-২০১০ এর ৪(গ) এবং ১৫(১) ধারা অনুযায়ী বালু উত্তোলনকারী মঙ্গল মিয়াকে ৫০ হাজার টাকা জরিমানা করে আদায় করা হয়। এ ধরনের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।

ভাঙ্গুড়া (পাবনা) প্রতিনিধি জানান, পাবনার ভাঙ্গুড়া উপজেলার দিলপাশার ইউপির উন্মুক্ত জলাশয়ে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে ৭শ মিটার কারেন্ট জাল জব্দ করে ধ্বংস করা হয়েছে। এ সময় নিষিদ্ধ কারেন্ট জাল ব্যবহার করায় এক জেলেকে ২ হাজার টাকা জরিমানা করা হয়।

মঙ্গলবার ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত ভাঙ্গুড়া উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তাসমীয়া আক্তার রোজী উলিস্নখিত স্থানে এ অভিযান পরিচালনা করেন।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট রোজী বলেন, অভিযানে মৎস্য রক্ষা ও সংরক্ষণ আইনে নিষিদ্ধ প্রায় লক্ষাধিক টাকা জাল জব্দ করে আগুনে পুড়িয়ে ধ্বংস এবং জাল ব্যবহারকারীকে ২ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে