শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

বুস্টার ডোজে গতি কম

নিবন্ধন ছাড়াই টিকা নিয়েছেন প্রায় তিন কোটি মানুষ
ম যাযাদি ডেস্ক
  ০৫ জুলাই ২০২২, ০০:০০

টিকায় প্রথম ও দ্বিতীয় ডোজে লক্ষ্যমাত্রা অর্জন করলেও তৃতীয় ডোজে (বুস্টার) অনেকটাই পিছিয়ে আছে দেশ। দেশে গত এক দিনে বুস্টার ডোজ টিকা পেয়েছেন এক লাখ ৫২ হাজার ৬০২ জন। এ নিয়ে দেশে এখন পর্যন্ত বুস্টার ডোজ পেয়েছেন দুই কোটি ৯৫ লাখ ৯ হাজার ৯২৭ জন মানুষ। স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো করোনা টিকাদান-বিষয়ক সংবাদ বিজ্ঞপ্তি থেকে এক তথ্য জানা গেছে।

এদিকে দেশে টিকা কার্যক্রমের শুরু থেকে এখন পর্যন্ত প্রথম ডোজ নিয়েছেন ১২ কোটি ৯৪ লাখ ৯৩ হাজার ৫৪৬ জন। এ ছাড়া দুই ডোজ টিকার আওতায় এসেছেন ১১ কোটি ৯৬ লাখ সাত হাজার ৭৯০ জন মানুষ। এর মধ্যে সুরক্ষা অ্যাপ থেকে নিবন্ধন করেছেন ৯ কোটি ৯৯ লাখ ৩৭ হাজার ৭৫৩ জন।

তাদের মধ্যে জাতীয় পরিচয়পত্র দিয়ে নিবন্ধন করেছেন ৯ কোটি ১১ লাখ এক হাজার ৮৮৭ জন। পাসপোর্টের মাধ্যমে নিবন্ধন করেছেন ১৬ লাখ ২৮ হাজার ১০৩ জন। জন্ম সনদ দিয়ে নিবন্ধন করেছেন ৭২ লাখ সাত হাজার ৭৬৩ জন। এই হিসাবে দেশের এই চলমান টিকা কার্যক্রমে

দুই কোটি ৯৫ লাখ ৫৫ হাজার ৭৯৩ জন (প্রায় তিন কোটি) মানুষ নিবন্ধন ছাড়াই টিকা নিয়েছেন।

বিজ্ঞপ্তি থেকে জানা গেছে, গত ২৪ ঘণ্টায় (রোববার) সারাদেশে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে ছয় হাজার ৬৯৬ জনকে, দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে ৩০ হাজার ১৮৬ জনকে। এগুলো দেওয়া হয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, সিনোফার্ম, ফাইজার, মডার্না এবং জনসন অ্যান্ড জনসনের টিকা।

গত ১ নভেম্বর থেকে বাংলাদেশে ১২-১৭ বছর বয়সি শিক্ষার্থীদের টিকা কার্যক্রম শুরু হয়। তাদের মধ্যে এখন পর্যন্ত এক কোটি ৭৩ লাখ ৪৬ হাজার ৯০১ জনকে প্রথম ডোজ টিকা দেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়া হয়েছে এক কোটি ৬০ লাখ ৫৩ হাজার ৬৫৮ জনকে।

অধিদপ্তর জানিয়েছে, দেশে এই পর্যন্ত তিন লাখ ৭০ হাজার ৯৪৯ জন ভাসমান জনগোষ্ঠী টিকার আওতায় এসেছেন। তাদের জনসন অ্যান্ড জনসনের সিঙ্গেল ডোজ টিকা দেওয়া হয়েছে।

প্রসঙ্গত, দেশে করোনা টিকার নিবন্ধন শুরু হয় গত ২৭ জানুয়ারি। ৭ ফেব্রম্নয়ারি থেকে টিকাদান কার্যক্রম শুরু হয়। ১৮ বছর বয়সি যেকোনো মানুষ এখন টিকা নিতে পারছেন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে