মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪, ৩ বৈশাখ ১৪৩১

জানুয়ারিতে সড়ক দুর্ঘটনায় ৩২২ জনের প্রাণহানি

৩৫৪৩ সড়ক দুর্ঘটনা আহত ৩৮০৪ জন ১৩২৮টি মোটর সাইকেল দুর্ঘটনায় নিহত ৮০
যাযাদি রিপোর্ট
  ০২ ফেব্রুয়ারি ২০২৩, ০০:০০

চলতি বছরের জানুয়ারি মাসে দেশের বিভিন্ন সড়ক-মহাসড়কে ৩ হাজার ৫৪৩ দুর্ঘটনায় ৩২২ জনের প্রাণহানি ঘটেছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন আরও ৩ হাজার ৮০৪ জন।

বুধবার গণমাধ্যমে পাঠানো সেভ দ্য রোডের মহাসচিব শান্তা ফারজানা স্বাক্ষরিত প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে। দৈনিক সংবাদপত্র, অনলাইন নিউজ পোর্টাল, টেলিভিশন ও প্রাপ্ত তথ্যের ভিত্তিতে প্রতিবেদনটি তৈরি করা হয়েছে বলে জানিয়েছে সংগঠনটি।

প্রতিবেদনে বলা হয়েছে, সড়ক-মহাসড়ক ছাড়াও এ সময়ে নৌপথে দুর্ঘটনা ঘটেছে ৬১টি। এতে ৮৭ জন আহত ও ১৬ জন নিহত হয়েছেন। এ মাসে ২৬টি রেল দুর্ঘটনায় আহত হয়েছেন ৪৬ জন ও নিহত হয়েছেন ১১ জন। অন্যদিকে আকাশপথে কোনো দুর্ঘটনা না ঘটলেও বিমানবন্দরের

অব্যবস্থাপনার কারণে অসুস্থ হয়েছেন ৭৮ জন।

সেভ দ্য রোড প্রতিবেদনে জানিয়েছে, সড়কে মোটরসাইকেলের জন্য লেন না থাকা, অনিয়ন্ত্রিত গতিতে যানবাহন চালানো ও আইনের প্রতি শ্রদ্ধাশীল না হওয়ায় জানুয়ারি মাসে ১ হাজার ৩২৮টি মোটরসাইকেল দুর্ঘটনা ঘটেছে। এসব দুর্ঘটনায় আহত হয়েছেন ১ হাজার ৩৫৪ জন ও নিহত হয়েছেন ৮০ জন। এছাড়া ৫৭৯টি ট্রাক দুর্ঘটনায় আহত হয়েছেন ৬৫৯ জন এবং নিহত হয়েছেন ৬৭ জন। ৭৬০টি বাস দুর্ঘটনায় আহত হয়েছেন ৮৬৫ ও নিহত হয়েছেন ১০১ জন। সিএনজি চালিত অটোরিকশা-নসিমন-করিমনসহ অবৈধ বিভিন্ন ধরনের যানবাহনের ৮৭৬টি দুর্ঘটনায় আহত হয়েছেন ৯২৬ জন ও নিহত হয়েছেন ৭৪ জন।

সেভ দ্য রোড বলছে, সড়কপথে দুর্ঘটনা না কমার জন্য রাজধানীসহ সারাদেশে গণপরিবহণ সেক্টরে কেবলমাত্র প্রশাসনিক অদক্ষতাই নয়, এজন্য দায়ী দুর্নীতি-অনিয়ম ও ক্ষমতার অপব্যবহার। পাশাপাশি যখন যে সরকার ক্ষমতায় আসে, তখন সেই সরকারের লেজুড়বৃত্তি করে দুর্নীতির আশ্রয় নেওয়া এক শ্রেণির চাঁদাবাজ সিন্ডিকেট পরিবহণ সেক্টর নিয়ন্ত্রণ করেন। সড়ক, নৌ ও রেলপথে নিরাপদ-নির্বিঘ্নে চলাচল করা আমাদের নাগরিক অধিকার। সেই অধিকার রক্ষায় মালিক-শ্রমিক-প্রশাসনিক এবং সাধারণ জনগণের সমন্বয়ের কোনো বিকল্প নেই।

প্রতিবেদনে মীরসরাই ট্রাজেডিতে নিহতদের স্মরণে ১১ জুলাইকে 'দুর্ঘটনামুক্ত পথ দিবস' ঘোষণাসহ সড়ক দুর্ঘটনা কমাতে ৭ দফা দাবি জানিয়েছে সংগঠনটি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে