সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

আট ঘণ্টায়ও নেভানো যায়নি সীতাকুন্ডের আগুন

পর্যাপ্ত পানির অভাবে তুলার গুদামের আগুন নিয়ন্ত্রণে আসছে না
চট্টগ্রাম অফিস
  ১২ মার্চ ২০২৩, ০০:০০
শনিবার চট্টগ্রামের সীতাকুন্ড উপজেলার ছোট কুমিরার হিঙ্গুরীপাড়ায় তুলার গোডাউনে অগ্নিকান্ড নিয়ন্ত্রণের চেষ্টা করছেন ফায়ার সার্ভিসের কর্মীরা -ফোকাস বাংলা

চট্টগ্রামের সীতাকুন্ডে ফের অগ্নিকান্ডের ঘটনা ঘটেছে। শনিবার সকাল সাড়ে ১০টার দিকে উপজেলার ছোট কুমিরা এলাকায় নেমসান কন্টেইনার লিমিটেড নামক একটি কন্টেইনার ডিপোর উল্টোদিকে অবস্থিত তুলার গুদামে এ ঘটনা ঘটে। তবে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত আগুন নিয়ন্ত্রণে আসেনি। গুদামে তুলা থাকায় এবং পর্যাপ্ত পানির অভাবে আগুন নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে। এতে ব্যাপক ক্ষতির আশঙ্কা করছেন সংশ্লিষ্টরা।

স্থানীয়রা জানান, সকালে গুদামে কয়েকজন শ্রমিক কাজ করছিলেন। এ সময় তুলায় আগুনের সূূত্রপাত হয়। মুহূর্তে তা চারিদিকে ছডিয়ে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের সীতাকুন্ড ও কুমিরা থেকে প্রথমে চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। পরে আগ্রাবাদ ও বায়েজিদ অফিস থেকে আরও চারটি ইউনিট আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করে। গুদামটি এসএল গ্রম্নপের প্রতিষ্ঠাতা মো. লোকমানের কাছ থেকে ভাড়ায় নিয়েছেন সীতাকুন্ডের শিল্প প্রতিষ্ঠান ইউনিট্যাক্স লিমিটেড। কোম্পানি এ গুদামটি সুতা তৈরির কাজে ব্যবহৃত তুলার গুদাম হিসেবে ব্যবহার করে আসছিলেন।

সীতাকুন্ড ফায়ার সার্ভিসে সিনিয়র স্টেশন অফিসার নুরুল আলম দুলাল জানান, আগুন লাগার খবর পেয়ে সীতাকুন্ড এবং কুমিরা ফায়ার সার্ভিসের চারটি ইউনিট ঘটনাস্থলে এসে আগুন নিয়ন্ত্রণের কাজ শুরু করে। পরবর্তীতে তাদের সঙ্গে আগ্রাবাদ ও বায়েজিদ অফিসের আরও চারটি ইউনিট কাজে যোগ দেয়।

চট্টগ্রাম বিভাগীয় ফায়ার সার্ভিসের উপপরিচালক আব্দুল হালিম বলেন, যেহেতু তুলার আগুন চারিদিকে ছড়িয়ে পড়েছে তাই এটি নিয়ন্ত্রণে আসতে সময় লাগবে। ঠিক কত সময়ের মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনা যাবে তা এই মুহূর্তে বলা যাচ্ছে না।

পানির তীব্র সংকটের কথা উলেস্নখ করে এই কর্মকর্তা বলেন, শুকনো মৌসুম হওয়াতে পার্শ্ববর্তী খাল শুকিয়ে গেছে এবং পাশে পুকুর বা অন্য কোনো পানির উৎস না থাকাতে দূরবর্তী স্থান থেকে আমাদেরকে পানি সংগ্রহ করতে হচ্ছে। যার ফলে কাজ করতে আমাদের

বেগ পেতে হচ্ছে।

তবে এক প্রশ্নের জবাবে এই গোডাউনে কোনো বিস্ফোরক দ্রব্য থাকার সম্ভাবনা নাই বলে তিনি জানান।

সীতাকুন্ড থানার অফিসার ইনচার্জ ওসি তোফায়েল আহমেদ বলেন, একটি সুতার কারখানার তুলার গুদামে আগুন লেগেছে। পুলিশ এবং ফায়ার সার্ভিসের কর্মীর ঘটনাস্থলে আছেন।

এর আগে ৪ মার্চ সাড়ে চারটার দিকে উপজেলার সোনাইছড়ি ইউনিয়নের কদমরসুল এলাকায় সীমা অক্সিজেন পস্ন্যান্টে বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় সাতজন নিহত হন। দগ্ধ ও আহত হন অন্তত ৩০ জন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে