সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সনাতন ধর্মাবলম্বীদের জন্য সংসদে ৫০ আসন চায় হিন্দু মহাজোট

যাযাদি ডেস্ক
  ১২ মার্চ ২০২৩, ০০:০০

সনাতন ধর্মাবলম্বীদের জন্য জাতীয় সংসদে ৫০টি সংরক্ষিত আসন রাখা ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবি জানিয়েছে বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোট। শনিবার জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে সংগঠনের নেতারা এসব দাবি জানান।

মানববন্ধনে বক্তারা বলেন, পূর্ব পাকিস্তান প্রাদেশিক পরিষদে সংখ্যালঘুদের জন্য পৃথক নির্বাচন ব্যবস্থার মাধ্যমে ৭২টি আসন সংরক্ষিত ছিল। যার মধ্যে হিন্দু ৬৯, বৌদ্ধ ২ ও খ্রিষ্টান

সম্প্রদায় ১ জন প্রতিনিধি সরাসরি নির্বাচিত করতে পারতেন।

জাতীয় সংসদে সংখ্যালঘুদের জন্য সংরক্ষিত আসন ও পৃথক নির্বাচন ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠার দাবি এখন জাতীয় দাবিতে পরিণত হয়েছে উলেস্নখ করে বক্তারা আরও বলেন, যেহেতু দেশের হিন্দু সম্প্রদায় স্বাধীনতার আগে থেকেই সব নির্বাচনে নিঃস্বার্থ ও একচেটিয়াভাবে আওয়ামী লীগকে ভোট দিয়ে সরকার গঠনে সহযোগিতা করে আসছে, সে কারণে হিন্দু সম্প্রদায় আশা করছে বিশ্বস্ততার প্রতিদান হিসেবে বর্তমান সরকার আগামী সংসদ অধিবেশনে হিন্দু সম্প্রদায়ের দীর্ঘদিনের দাবির বিল উত্থাপন করবে ও পাস করবে। তা না হলে দেশের হিন্দু সম্প্রদায় ভোট বর্জনের মতো কর্মসূচি নিতে বাধ্য হবে বলে হুঁশিয়ারি দেন তারা।

বক্তারা বলেন, বিভিন্ন সময় নির্যাতনসহ নানা কারণে দেশের হিন্দু সম্প্রদায় দেশত্যাগ করতে বাধ্য হয়েছে এবং এখনো হচ্ছে। ফলে দেশ হিন্দুশূন্য হওয়ার পথে। অথচ সংখ্যালঘু সমস্যা সমাধানে জাতীয় সংসদ সর্বদাই নীরব ভূমিকা পালন করছে। অর্থাৎ হিন্দু সম্প্রদায়ের প্রতিনিধিত্ব করার মতো কোনো সংসদ সদস্য জাতীয় সংসদে নেই।

তারা আরও বলেন, একটি সমাজকে সুরক্ষার জন্য যা যা আইন দরকার, সেসব আইন দেশে বিদ্যমান থাকলেও রাজনৈতিক কারণে সেগুলোর বাস্তবায়ন হয় না। দেশে মানবাধিকার কমিশনও আছে। অতীতেও বিভিন্ন বিষয়ে বিভিন্ন সময় বহু কমিশন হয়েছে। কিন্তু সেসব কমিশনের ফলাফল শূন্য।

বাংলাদেশ জাতীয় হিন্দু মহাজোটের নির্বাহী সভাপতি অ্যাডভোকেট দীনবন্ধু রায়ের সভাপতিত্বে মানববন্ধনে আরও ছিলেন জোটের মহাসচিব অ্যাডভোকেট গোবিন্দ চন্দ্র প্রামাণিক, প্রধান সমন্বয়কারী বিজয় কৃষ্ণ ভট্টাচার্য, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট প্রদীপ কুমার পাল, প্রেসিডিয়াম মেম্বার অভয় কুমার রায়, সাংগঠনিক সম্পাদক সুশান্ত কুমার চক্রবর্তী, মহিলা বিষয়ক সম্পাদক অ্যাডভোকেট প্রতিভা বাগচী, যুগ্ম মহাসচিব নকুল কুমার মন্ডল প্রমুখ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে