মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১

আট জেলায় সড়কে প্রাণ গেল ১২ জনের, আহত প্রায় ৬০

যাযাদি ডেস্ক
  ২৫ মার্চ ২০২৩, ০০:০০

দেশের আট জেলার ৮ উপজেলায় সড়ক দুর্ঘটনায় ১২ জন নিহত হয়েছেন। এর মধ্যে টাঙ্গাইলের কালিহাতীতে ১, ঝালকাঠির রাজাপুরে ২, ঝিনাইদহের কালীগঞ্জে ১, নাটোরের গুরুদাসপুরে ১, চাঁদপুরের ফরিদগঞ্জে ২, বাগেরহাটের ফকিরহাটে ১, কুমিলস্নার দাউদকান্দিতে ২ এবং মাগুরার শালিখায় ২ জন প্রাণ হারান। একই সঙ্গে হবিগঞ্জের মাধবপুর এবং গোপলগঞ্জসহ এসব দুর্ঘটনায় প্রায় ৬০ জন আহত হয়েছেন। দুর্ঘটনাকালে কয়েকটি সড়কে তীব্র যানজটের সৃষ্টি হয়। এতে চরম ভেগান্তির শিকার হন সাধারণ মানুষ। বৃহস্পতিবার সন্ধ্যা থেকে শুক্রবার দুপুর পর্যন্ত এসব দুর্ঘটনা ঘটে।

আমাদের স্টাফ রিপোর্টার, টাঙ্গাইল জানান, বঙ্গবন্ধু সেতু-ঢাকা মহাসড়কে টাঙ্গাইলের কালিহাতী উপজেলার সলস্না বাসস্ট্যান্ডে বৃহস্পতিবার সন্ধ্যায় রাস্তা পারাপারের সময় বাসের চাপায় মো. ময়ছের (৫০) নামে এক ব্যক্তি নিহত হয়েছেন। এ ঘটনায় তার স্ত্রী লিপি বেগম (৪২) আহত হয়েছেন। ময়ছের সলস্না ইউনিয়নের মীর হামজানী গ্রামের বাসিন্দা। তার স্ত্রী আহত লিপি বেগমকে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে ভর্তি করা হয়েছে।

পুলিশ ও নিহতের পরিবার সূত্রে জানা যায়, টাঙ্গাইল থেকে ছেড়ে আসা বঙ্গবন্ধু সেতুগামী বাসে স্বামী-স্ত্রী সলস্না বাসস্ট্যান্ডে নামেন। পরে রাস্তা পার হওয়ার সময় উত্তরবঙ্গ থেকে ছেড়ে আসা ঢাকাগামী শ্যামলী পরিবহণের একটি বাস তাদের চাপা দিলে ঘটনাস্থলেই মো. ময়ছের নিহত হন। আহত হন তার স্ত্রী লিপি বেগম। স্বজনরা মরদেহ বাড়িতে নিয়ে যায় এবং আহত লিপি বেগমকে উদ্ধার করে টাঙ্গাইল জেনারেল হাসপাতালে নিয়ে ভর্তি করে।

রাজাপুর (ঝালকাঠি) প্রতিনিধি জানান, ঝালকাঠির রাজাপুরে যাত্রীবাহী একটি বিআরটিসি বাস বিদু্যতের খুঁটির সঙ্গে ধাক্কা লেগে বাসের সুপারভাইজার ও এক যাত্রীসহ দুইজন নিহত হয়েছেন। আহত হয়েছে বাসের চালকসহ আরও ১৩ জন যাত্রী। শুক্রবার সকাল সাড়ে ৯টায় উপজেলার রাজাপুর-ভান্ডারিয়া সড়কের কানুদাসকাঠি নামক স্থানে এ দুর্ঘটনা ঘটে। আহতদের ভান্ডারিয়া ফায়ার সাভির্সের সদস্যরা উদ্ধার করে ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে নিয়ে যান। এ সময় সড়কে যানজট সৃষ্টি হয়। থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে প্রায় দুই ঘণ্টা চেষ্টা করে যান চলাচল স্বাভাবিক করেন।

পুলিশ জানায়, বরিশাল থেকে ছেড়ে আসা একটি বিআরটিসি বাস মঠবাড়িয়ার পাঠঘাটায় যাচ্ছিল। এসময় রাস্তার মধ্যে ঝুলে থাকা বিদু্যৎ খুঁটির তারের সঙ্গে বাসটি জড়িয়ে নিয়ন্ত্রণ হারিয়ে বিদু্যৎ খুঁটিতে ধাক্কা খায়। এতে বাসটি দুমড়ে-মুচড়ে যায়। দুর্ঘটনায় বাসের সুপার ও চালকসহ ১৫ জন যাত্রী আহত হন। খবর পেয়ে ভান্ডারিয়া ফায়ার স্টেশনের কর্মীরা আহতদের উদ্ধার করে পিরোজপুর জেলার ভান্ডারিয়া উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে ভর্তি করান। সেখানে জরুরি বিভাগে কর্তব্যরত চিকিৎসক আহম্মেদ শফিক বাসের সুপারভাইজার মেহেদী ও পারভেজ নামে এক যাত্রীকে মৃত ঘোষণা করেন।

নিহতরা হলেন- বরিশাল সদরের জিয়া সড়কের বাসিন্দা আব্দুল রশিদ মৃধার ছেলে বাসের সুপারভাইজার মো. মেহেদী (৪৫), বাখেরগঞ্জ উপজেলার কৃষ্ণকাঠি এলাকার আব্দুল আজিজ হাওলাদারের ছেলে মো. পারভেজ (৩৫)।

আহতরা হলেন- বরিশাল সদরের আব্দুল রাজ্জাকের ছেলে বাসের চালক মো. সাবু মোলস্না (৪০), বরগুনার বামনার মো. জিয়াউল হকের স্ত্রী সাথী (৩৩), কাকচিড়ার মো. শুক্কুরের স্ত্রী ইমু (২০), মো. আলমগীরের স্ত্রী মোমেনা (৪৫, পটুয়াখালীর দুমকির মো. মনিরুল ইসলামের স্ত্রী তানজিলা (৩১), বরগুনা পাথরঘাটার কার্তিক দেকনাথের ছেলে অমল দেবনাথ (৫৮), মো. সামসুল হকের ছেলে মো. কবির মোলস্না (৩৫), অমল দেবনাথের স্ত্রী রিতা দেবনাথ (৩৫), বরিশাল রুপাতলীর আব্দুল ছত্তার হাওলাদারের ছেলে মো. মন্টু হাওলাদার (৫৫), ঝালকাঠির পিপলীতার কোব্বাত আলী খানের ছেলে মো. শহিদুল ইসলাম (৫৭), আমুয়ার মো. মজিবুরের স্ত্রী জাহানারা বেগম, অজ্ঞাত স্থানের রাহুল (৪০), অজ্ঞান স্থানের মো. কাওসার হোসেন (৩২)। এদের মধ্যে ৪ জন প্রাথমিক চিকিৎসা নিয়েছে। ৫ জন ভর্তি রয়েছেন। বাকি ৪ জনকে বরিশালে উন্নত চিকিৎসার জন্য পাঠানো হয়েছে।

রাজাপুর থানা অফিসার ইনচার্জ পুলক চন্দ্র রায় বলেন, লাশের সুরতহাল শেষে ভান্ডারিয়া থানা পুলিশ ময়না তদন্তে পাঠিয়েছে। বাসটি আমরা জব্দ করেছি। অভিযোগ পেলে পরবর্তী আইনগত ব্যবস্থা নেওয়া হবে।

মাধবপুর (হবিগঞ্জ) প্রতিনিধি জানান, ঢাকা-সিলেট মহাসড়কের হবিগঞ্জের মাধবপুর উপজেলার মীরনগর এলাকায় দু'ট্রাকের মুখোমুখি সংঘর্ষে প্রায় ৩ ঘণ্টা মহাসড়কে যান চলাচল বন্ধ থাকে। ফলে রাস্তার দু'পাশে সহস্র্রাধিক যানবাহন আটকা পড়ে। পরে পুলিশ ও ফায়ার সার্ভিস কর্মীরা ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে মহাসড়কে যান চলাচল স্বাভাবিক করে।

পুলিশ সূত্রে জানা যায়- বৃহস্পতিবার রাত প্রায় ৩টায় ঢাকা-সিলেট মহাসড়কের মাধবপুর উপজেলার মীরনগর এলাকায় সিলেটগামী ট্রাকের সঙ্গে ঢাকাগামী আরেকটি ট্রাকের সংঘর্ষ ঘটলে ট্রাক দুটি রাস্তার মধ্যেই দুমড়ে-মুচড়ে যায়। এতে ২ জন আহত হয় এবং মহাসড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়। খবর পেয়ে মাধবপুর ফায়ার সার্ভিস, থানা পুলিশ ও শায়েস্তাগঞ্জ হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে পৌঁছে প্রায় ৩ ঘণ্টা চেষ্টা চালিয়ে মহাসড়ক থেকে দুর্ঘটনাকবলিত ট্রাক অপসারণ করে রাস্তায় যান চলা চল স্বাভাবিক করে। এসময় রাস্তার দু'পাশে সহস্রধিক যানবাহন আটকা পড়ে।

কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি জানান, ঝিনাইদহের কালীগঞ্জে যাত্রীবাহী বাস খাদে পড়ে ইব্রাহিম হোসেন মিজান (৩৫) নামে এক যুবক নিহত হয়েছেন। আহত হয়েছে কমপক্ষে ২০ যাত্রী। নিহত ইব্রাহিম ওই বাসের হেল্পার এবং কালীগঞ্জ পৌরসভাধীন হেলাই গ্রামের আব্দুল কাদেরের ছেলে। শুক্রবার সাড়ে ১২টায় কেয়াবাগান তেল পাম্পের সামনে এ দুর্ঘটনা ঘটে।

কালীগঞ্জ ফায়ার সার্ভিসের স্টেশনের লিডার রবিউল ইসলাম জানান, খবর পেয়ে আমরা ঘটনাস্থলে পৌঁছে ৬ জনকে উদ্ধার করে কালীগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপেস্নক্সে পৌঁছে দিয়েছি। আহতদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক বলে যোগ করেন এ ফায়ার ফাইটার অফিসার।

কালীগঞ্জ থানার ওসি আব্দুর রহিম মোল্যা জানান, একটি বেপরোয়া মোটর সাইকেলকে সাইড দিতে গিয়ে নিয়ন্ত্রণ হারিয়ে পাশের খাদে উল্পে পড়ে বাসটি।

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি জানান, নাটোরের গুরুদাসপুরে যাত্রীবাহী বাসের ধাক্কায় নাজমা বেগম (৫১) নামে এক নারী নিহত হয়েছে। শুক্রবার বেলা সাড়ে ১১টায় উপজেলার হাজিরহাট এলাকায় এ দুর্ঘটনা ঘটে। নিহত নাজমা একই উপজেলার বামনকোলা গ্রামের সাইদুল খাঁর স্ত্রী।

বনপাড়া হাইওয়ে থানার ওসি হাবিবুর রহমান জানান, বনপাড়া- হাটিকুমরুল মহাসড়কের হাজির হাট এলাকায় সড়ক পার হচ্ছিলেন নাজমা বেগম। এসময় রাজশাহী থেকে ঢাকাগামী শ্যামলী পরিবহণের যাত্রীবাহী বাস তাকে ধাক্কা দেয়। এতে ঘটনাস্থলেই নাজমা বেগম মারা যায়। পরে বাস থামিয়ে চালক ও তার সহকারী পালিয়ে যায়। খবর পেয়ে হাইওয়ে থানা পুলিশ ঘটনাস্থলে পৌঁছে বাসটি জব্দ করে থানায় নিয়ে আসে। নাজমা বেগমের মরদেহ তার স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। এ বিষয়ে একটি মামলা দায়ের করা হয়েছে।

গোপালগঞ্জ প্রতিনিধি জানান, গোপালগঞ্জে যাত্রীবাহী দুটি বাসের মুখোমুখি সংঘর্ষে নারীসহ কমপক্ষে ২০ জন আহত হয়েছেন। এতে ওই সড়কটি প্রায় এক ঘণ্টা যান চলাচল বন্ধ ছিল। শুক্রবার ভোরে খুলনা-গোপালগঞ্জ-বরিশাল আঞ্চলিক মহাসড়কের গোপালগঞ্জ সদর উপজেলার ভোজেরগাতী এলাকায় এ দুর্ঘটনা ঘটে।

গোপালগঞ্জ ফায়ার সার্ভিসের সিনিয়র স্টেশন অফিসার শেখ মো. অরিফুল হক জানান, বরিশালের পয়সারহাট থেকে ছেড়ে আসা মেহরাব পরিবহণের একটি যাত্রীবাহী বাস বেনাপোলের দিকে যাচ্ছিল। এসময় ঢাকা থেকে ছেড়ে আসা কোটালীপাড়াগামী দিগন্ত পরিবহণের যাত্রীবাহী বাসের সঙ্গে সংঘর্ষ ঘটে। এতে দু'টি বাসের সামনের চালকের ব্যবহারের অংশ দুমড়ে-মুচড়ে গেলে অন্তত ২০ যাত্রী আহত হয়। খবর পেয়ে গোপালগঞ্জ ফাসার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে গিয়ে আহতদের উদ্ধার করে গোপালগঞ্জ ২৫০-শয্যাবিশিষ্ট জেনারেল হাসপাতালে নিয়ে আসেন। এর মধ্যে মারাত্মক আহতাবস্থায় ৯ জনকে হাসপাতালে ভর্তি ও বাকিদের প্রাথমিক চিকিৎসা দেওয়ার পর ছেড়ে দেওয়া হয়েছে।

দুর্ঘটনার পর গোপালগঞ্জ-পয়সারহাট সড়কে প্রায় ১ ঘণ্টা যান চলাচল বন্ধ থাকে। এতে আটকা পড়েছিল বেশকিছু যানবাহন। তবে এখন সড়কটিতে যান চলাচল স্বাভাবিক রয়েছে।

ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি জানান, চাঁদপুরের ফরিদগঞ্জে মোটর সাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে গাছে ধাক্কা লেগে দুই কিশোর নিহত হয়েছেন। বৃহস্পতিবার রাতে ফরিদগঞ্জ পৌর এলাকার চরকুমিরা সড়কে এই দুর্ঘটনা ঘটে। ঘটনাস্থল পরিদর্শন করেছে ফরিদগঞ্জ থানা পুলিশ।

নিহতরা হলেন- উপজেলার চরমথুরা গ্রামের মৃধা বাড়ির নান্নু মৃধার ছেলে মো. সজিব মৃধা (১৮) ও একই বাড়ির জসিম মৃধার ছেলে আশিক মৃধা (১৭)।

পুলিশ জানিয়েছেন, ঘটনার পূর্বে মোটর সাইকেলে দুই বন্ধু একই সঙ্গে ফরিদগঞ্জ উপজেলা সদরে মডেল মসজিদে তারাবির নামাজ পড়তে যায়। নামাজ শেষে বাড়ি ফেরার পথে চরকুমিরা পাটওয়ারী বাড়ির সামনে এলে মোটর সাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লাগে। এতে তারা ছিটকে রাস্তায় পড়ে যায় এবং ঘটনাস্থলেই মো. সজিব মৃধার মৃতু্য হয়। আর আশিক মৃধাকে গুরুতর আহতবস্থায় স্থানীয়রা উদ্ধার করে চাঁদপুর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করে।

স্থানীয় ইউনিয়ন পরিষদের সদস্য মিজানুর রহমান বলেন, বেপরোয়া গতিতে মোটর সাইকেল চালানোর কারণে এ দুর্ঘটনাটি ঘটেছে।

থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. আবদুল মান্নান বলেন, দুর্ঘটনার খবর পেয়ে ঘটনাস্থল পরিদর্শন শেষে মরদেহ উদ্ধার করে। পরে আইনি প্রক্রিয়া শেষে উভয়ের পরিবারের কাছে মরদেহ হস্তান্তর করা হয়।

ফকিরহাট (বাগেরহাট) প্রতিনিধি জানান, খুলনা-ঢাকা মহাসড়কের বাগেরহাটের ফকিরহাট উপজেলার টাউন-নওয়াপাড়া এলাকায় দাঁড়িয়ে থাকা ট্রাকের সঙ্গে সিমেন্ট বোঝাই পিকআপ ভ্যানের সংঘর্ষে মো. সুমন (৪২) নামে একজন নিহত হয়েছেন। সুমন মুন্সীগঞ্জের চাকিদা গ্রামের মোকলেসুর রহমানের ছেলে। তিনি ওই পিকআপের চালক ছিলেন।

পুলিশ ও প্রত্যক্ষদর্শীরা জানান, শুক্রবার দুপুর দেড়টায় দিকে ট্রাকচালক ফকিরহাটের টাউন-নওয়াপাড়া এলাকায় মহাসড়কের পাশে ট্রাক রেখে একটি মসজিদে জুম্মার নামাজ পড়তে যান। এমন সময় ঢাকাগামী সিমেন্ট বোঝাই একটি পিকআপ ভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে দাঁড়িয়ে থাকা ট্রাকের মুখোমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। এতে ঘটনাস্থলেই পিকআপ ভ্যানচালক মো. সুমন নিহত হন। খবর পেয়ে হাইওয়ে পুলিশ ঘটনাস্থলে উপস্থিত হয়ে মরদেহ উদ্ধার করেন।

মোলস্নাহাট হাইওয়ে থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মেহেদী হাসান বলেন, আইনি প্রক্রিয়া শেষে মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হবে।

দাউদকান্দি (কুমিলস্না) প্রতিনিধি জানান, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের দাউদকান্দিতে বাসচাপায় অটোরিকশার দুই যাত্রী নিহত হয়েছেন। শুক্রবার বেলা সাড়ে ১১টায় মহাসড়কের রায়পুর দীঘিরপাড় এলাকায় কুমিলস্নাগামী তিশা পরিবহণের একটি যাত্রীবাহী বাস অটোরিকশাকে চাপা দিলে ঘটনাস্থলে এক মহিলা এবং হাসপাতালে নেওয়ার পথে এক পুরুষ যাত্রী মারা যান।

মারাত্মক আহত হয় অটোরিকশার শিশু যাত্রী নুসরাত জাহান (৭) এবং অটোচালক মাজারুল (৩৮)। তাদের গৌরীপুর হাসপাতালে প্রাথমিক চিকিৎসা শেষে আশঙ্কাজনক অবস্থায় ঢাকায় পাঠানো হয়েছে।

নিহতরা হলেন- কুমিলস্নার দাউদকান্দি উপজেলার মালিখিল গ্রামের বিলস্নাল হোসেনের ছেলে ইয়াকুব আলী (৩০) এবং দেবিদ্বার উপজেলার ছোটনা গ্রামের আবুল কাশেমের স্ত্রী জোৎস্না বেগম (৫৫)।

দাউদকান্দি হাইওয়ে থানার অফিসার ইনচার্জ মো. জাহাঙ্গীর আলম জানান, দুর্ঘটনায় ২ জন নিহত এবং ২ জন আহত হয়েছে। বাসটি আটক করা হয়েছে। এ বিষয়ে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

শালিখা (মাগুরা) প্রতিনিধি জানান, মাগুরার শালিখায় বালুভর্তি ট্রাকের চাপায় দুই মোটর সাইকেল আরোহীর মৃতু্য হয়েছে। বৃহস্পতিবার রাতে উপজেলার আড়পাড়া-শালিখা সড়কে এ দুর্ঘটনা ঘটে।

নিহতরা হলেন- শালিখা উপজেলার জুনারী গ্রামের নূর মোহাম্মদ মোলস্নার ছেলে মো. শাহাবুর রহমান (৪০) ও শামীমুর রহমানের ছেলে সাকিব (২৭)।

পুলিশ ও স্থানীয়রা জানান, বৃহস্পতিবার রাত ৮টার দিকে আড়পাড়া বাজারের স্থানীয় দন্ত চিকিৎসক শাহাবুর রহমান ও কাপড়ের দোকানের কর্মচারী সাকিব মোটর সাইকেলে করে বাজার থেকে গ্রামের বাড়ি জুনারী যাচ্ছিলেন। এ সময় একটি ট্রাক শালিখা থেকে আড়পাড়ার দিকে যাচ্ছিল। আর উল্টোদিক দিয়ে একটি কাভার্ডভ্যান ও মোটর সাইকেলটি আসছিল। পথিমধ্যে দাউদ মুনশির রাইস মিলের সামনে পৌঁছালে ওষুধের কাভার্ডভ্যানকে সাইড দেওয়ার সময় বালুভর্তি ট্রাক মোটর সাইকেলটিকে চাপা দেয়। এতে ঘটনাস্থলেই দুইজন নিহত হন।

শালিখা থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. মোশাররফ হোসেন বলেন, মরদেহ উদ্ধার করে মাগুরা ২৫০ শয্যাবিশিষ্ট হাসপাতালে প্রেরণ করা হয়েছে। এ ঘটনায় ট্রাক-পিকআপভ্যানটি জব্দ করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে