সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
স ং গ ঠ ন স ং বা দ

এনএসইউ ও বুয়েট'র মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষরিত

নতুনধারা
  ১৩ জুন ২০২৩, ০০:০০

নর্থ সাউথ ইউনিভার্সিটি (এনএসইউ) ও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) মধ্যে একটি সমঝোতা স্মারক (এমওইউ) রোববার স্বাক্ষরিত হয়েছে। বুয়েট ক্যাম্পাসে এই চুক্তি স্বাক্ষরিত হয়। দুই প্রতিষ্ঠানের মধ্যে যৌথ গবেষণা প্রকল্প, একাডেমিক অংশীদারিত্ব, প্রকাশনা এবং অন্য অংশীদারিত্ব উদ্যোগ জোরদার করাই এই চুক্তির লক্ষ্য।

এনএসইউ'র উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলাম, ডিন, বিভাগীয় চেয়ারম্যান এবং এনএসইউ'র এক্সটার্নাল অ্যাফেয়ার্স কার্যালয়ের পরিচালক ডক্টর ক্যাথরিন লি এনএসইউ'র প্রতিনিধিত্ব করেন। বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) উপাচার্য প্রফেসর ডক্টর সত্য প্রসাদ মজুমদার তার প্রতিষ্ঠান ও প্রতিনিধি দলের প্রতিনিধিত্ব করেন। অধ্যাপক ইসলাম গবেষণা ও উদ্ভাবনের প্রতি এনএসইউ'র অঙ্গীকার পুনর্ব্যক্ত করে বিশ্বাস প্রকাশ করেন যে, নবগঠিত এই জোট বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শ্রেষ্ঠত্ব অর্জনে যথেষ্ট সহায়তা করবে। তিনি বাংলাদেশের পাবলিক ও প্রাইভেট বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে সহযোগিতা বৃদ্ধির প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেন।

অধ্যাপক ডক্টর সত্য প্রসাদ মজুমদার এ ধরনের অংশীদারিত্ব জোরদারে বুয়েটের গুরুত্বপূর্ণ ভূমিকার পালনের আশ্বাস প্রদান করেন এবং যৌথ গবেষণা সহযোগিতা জোরদারে সমঝোতা স্মারকের গুরুত্ব তুলে ধরেন।

এই সমঝোতা স্মারকের একটি উলেস্নখযোগ্য দিক হলো কৃত্রিম বুদ্ধিমত্তার (এআই) গবেষণা ও বিকাশের ওপর গুরুত্বারোপ। দুটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় এআই প্রযুক্তির ক্রমবর্ধমান সম্ভাবনা অন্বেষণের জন্য তাদের প্রচেষ্টার সমন্বয় সাধনের অংশ হিসেবে বুয়েটের রিসার্চ অ্যান্ড ইনোভেশন সেন্টার ফর সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের (রাইস) কৃত্রিম বুদ্ধিমত্তা ভিত্তিক প্রকল্পগুলোকে উন্নততর করতে এনএসইউ'র সঙ্গে নিবিড়ভাবে কাজ করবে। এই কৌশলগত অংশীদারিত্বের মাধ্যমে এনএসইউ এবং বুয়েট একাডেমিক ও বৈজ্ঞানিক গবেষণায় উলেস্নখযোগ্য অবদান রাখবে এবং বাংলাদেশে সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয়ের মধ্যে সহযোগিতা ও উদ্ভাবনের একটি নতুন যুগের সূচনা করবে। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে