সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

বাস কাউন্টারে ঘরমুখো মানুষের ভিড়

যাযাদি ডেস্ক
  ২৪ জুন ২০২৩, ০০:০০

মুসলমান সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহার আর মাত্র কয়েকদিন বাকি। পরিবার পরিজনের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করে নিতে নাড়ির টানে বাড়ি ফিরতে শুরু করেছেন মানুষ। শুক্রবার সরকারি ছুটির দিন সকাল থেকেই নগরীর বাস কাউন্টারগুলোতে ঘরমুখো মানুষের ভিড় দেখা গেছে।

রাজধানীর কল্যাণপুর, শ্যামলী ও গাবতলীতে গিয়ে দেখা গেছে ঘরেফেরা মানুষের ঢল। পরিবহণ কর্তৃপক্ষ জানিয়েছেন, ঈদে ঘর ফেরত মানুষের ভিড় অন্যান্য বছরের তুলনায় এবার একটু বেশি। গত ২১ তারিখ থেকে কাউন্টারগুলোয় যাত্রীদের চাপ রয়েছে। আগামী দিনে এ চাপ দ্বিগুণ হবে বলে মনে করছেন তারা।

কল্যাণপুর শাহ ফতেহ আলী পরিবহণের সবুজ বলেন, 'গত ২১ তারিখ থেকে বাস কাউন্টারগুলোতে যাত্রীদের চাপ রয়েছে। আজ থেকে এই চাপ আরও বেড়েছে। এখনও বাসের শিডিউল বিপর্যয় না হলেও শঙ্কা রয়েছে।'

তিনি বলেন, 'যে গাড়ি ভোর

চারটার সময় আসার কথা ছিল সেটা আজ সকাল ৯টায় এসে পৌঁছেছে। যমুনা সেতুতে জ্যাম তৈরি হয়েছে, এতে করে আগামীতে শিডিউল বিপর্যয় হতে পারে, এমন একটা ধারণা করা হচ্ছে। গত ঈদে রাস্তা ক্লিয়ার ছিল, কিন্তু এবার জ্যামের ভাব চলে আসছে।'

তিনি জানান, বিআরটিএ'র নির্ধারিত দামে টিকিট বিক্রি হয়েছে, এবারও আগেই অনলাইনে সব টিকিট বিক্রি হয়ে গেছে। এখন যে দুইচারজন যাত্রী আসছেন, তাও পেছনের এক দুইটা সিট পাচ্ছেন।

খিলগাঁও থেকে কল্যাণপুর বাস কাউন্টারে নির্ধারিত সময়ের এক ঘণ্টা আগে আসা দিনাজপুরগামী যাত্রী ফয়েজ উদ্দিন বলেন, 'বেসরকারি প্রতিষ্ঠানে চাকরি করি। ঈদের ছুটি ২৭ জুন থেকে শুরু হলেও আমি অফিস থেকে ২৪, ২৫ ও ২৬ জুন ছুটি নিয়েছি, তাই আজ সাপ্তাহিক বন্ধ হওয়ায় ঈদ করতে পরিবার নিয়ে বাড়ি যাচ্ছি। অনেকটা সময় বাকি থাকলেও আগেই কাউন্টারে এসে অপেক্ষা করছি। বাড়িতে পরিবারের সবার সঙ্গে ঈদ করার আনন্দটাই অন্যরকম। তাই একটু-আধটু কষ্ট কোনো বিষয় না।'

বাসে অতিরিক্ত ভাড়া নিচ্ছে কিনা জানতে চাইলে তিনি বলেন, 'আমরা অনলাইনে বিআরটিএ'র নির্ধারিত ভাড়াতেই টিকিট করেছি। এখানে বেশি ভাড়া দেওয়ার সুযোগ নেই বলে তিনি উলেস্নখ করেন।'

মহাখালী এনা পরিবহনের কাউন্টার কর্তৃপক্ষ জানায়, প্রতি বছরই ঈদের এক সপ্তাহ আগে থেকে আমাদের চাপ বাড়তে থাকে। শেষ দিকে এটা কয়েকগুণ বাড়ে। কয়েকদিন আগে থেকেই এনা কাউন্টারে যাত্রীর চাপ আছে। শুক্রবার সকাল থেকেই যাত্রীর চাপ বেশি। সম্পূর্ণ সিট পূরণ করে গাড়ি ছাড়ছে। কোনো ধরনের ভোগান্তি নেই।

এদিকে, আসন্ন ঈদুল আজহায় ট্রেনের সময় ঠিক রাখা এবং শিডিউল বিপর্যয় নিরসনে আজ থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী ৮ এক্সপ্রেস ট্রেন বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে না বলে জানিয়েছে বেলওয়ে কর্তৃপক্ষ।

বাংলাদেশ রেলওয়ের তথ্য অনুযায়ী, ট্রেনগুলো প্রারম্ভিক স্টেশন থেকে ছেড়ে এসে কমলাপুর স্টেশনে প্রবেশের আগে বিমানবন্দর স্টেশনে থামবে না। ট্রেনগুলো সরাসরি জয়দেবপুর বা টঙ্গী স্টেশন থেকে কমলাপুর স্টেশনে চলে যাবে।

ঈদ যাত্রা শুরুর দিন শনিবার থেকে ঈদের আগের দিন পর্যন্ত ঢাকাগামী একতা, দ্রম্নতযান, পঞ্চগড়, নীলসাগর, কুড়িগ্রাম, লালমনি, রংপুর এবং চিলাহাটি এক্সপ্রেস ট্রেন ঢাকা বিমানবন্দর স্টেশনে যাত্রা বিরতি করবে না। ঈদের ১০ দিন আগে ও ঈদের পরে ১০ দিন পর্যন্ত ট্রেনে সেলুন কার সংযোজন করা হবে না।

তথ্য অনুযায়ী, টিকিটধারী যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে ঈদের আগে ৫দিন জয়দেবপুর স্টেশন থেকে ঢাকামুখী এবং ঢাকা স্টেশন থেকে জয়দেবপুরমুখী আন্তঃজোনাল আন্তঃনগর ট্রেনে কোনো টিকিট ইসু্য করা হবে না। বিমানবন্দর স্টেশন থেকে ঢাকাগামী এবং ঢাকা স্টেশন থেকে বিমানবন্দরগামী আন্তঃনগর ট্রেনে কোনো টিকিট ইসু্য করা হবে না।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে