সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

শান্তিরক্ষা মিশনে পেশাদারিত্বের সঙ্গে অবদান রাখছে বাংলাদেশ

জাতিসংঘের আন্ডার সেক্রেটারিদের সৌজন্য সাক্ষাতে প্রধানমন্ত্রী সিলেটের নবনির্বাচিত মেয়রের সাক্ষাৎ
যাযাদি ডেস্ক
  ২৬ জুন ২০২৩, ০০:০০
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে রোববার গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়েরে ল্যাক্রোইক্স ও ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, পলিসি অ্যান্ড কমপস্নায়েন্স বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্যাথরিন পোলার্ড -ফোকাস বাংলা

জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ সবচেয়ে বেশি সৈন্য প্রেরণকারী দেশ উলেস্নখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, তিন দশকেরও বেশি সময় ধরে বাংলাদেশ অত্যন্ত নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রেখে আসছে। বিশ্বব্যাপী জাতিসংঘের ৯টি শান্তিরক্ষা মিশনে বাংলাদেশের প্রায় সাড়ে সাত হাজার নারী-পুরুষ নিযুক্ত রয়েছেন।

রোববার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে তার সরকারি বাসভবন গণভবনে জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়েরে ল্যাক্রোইক্স ও ম্যানেজমেন্ট স্ট্র্যাটেজি, পলিসি অ্যান্ড কমপস্নায়েন্স বিষয়ক আন্ডার সেক্রেটারি ক্যাথরিন পোলার্ড সৌজন্য সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা এসব কথা বলেন।

বৈঠকে জাতিসংঘের সদস্য অস্থিতিশীল দেশগুলোতে শান্তিরক্ষায় অবদানের জন্য বাংলাদেশি শান্তিরক্ষীদের ভূয়সী প্রশংসা করেছেন জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়েরে ল্যাক্রোইক্স ও ক্যাথরিন পোলার্ড। তারা জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রম, জলবায়ু পরিবর্তন ও নারীর নিরাপত্তাসহ বিভিন্ন বিষয় নিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে আলোচনা করেন। বৈঠক শেষে সাংবাদিকদের বিস্তারিত ব্রিফ করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

ইহসানুল করিম প্রধানমন্ত্রীর উদ্ধৃতি দিয়ে বলেন, প্রধানমন্ত্রী বলেছেন, 'বাংলাদেশ নারী নিরাপত্তা এবং (জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে) নারীর অংশগ্রহণ বৃদ্ধির জন্য দৃঢ় প্রতিশ্রম্নতিবদ্ধ। যৌন নিপীড়ন ও নির্যাতনের বিরুদ্ধে তার সরকারের ''জিরো টলারেন্স'' নীতি রয়েছে। বাংলাদেশ এ বিষয়ে তদন্তের মাধ্যমে দোষী সাব্যস্ত ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে।'

জলবায়ু পরিবর্তন সম্পর্কে শেখ হাসিনা বলেন, 'বাংলাদেশ একটি ঝুঁকিপূর্ণ দেশ এবং তার সরকার জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব মোকাবিলায় নিজস্ব অর্থায়নে প্রশমন ও অভিযোজন কর্মসূচি বাস্তবায়ন করছে।'

জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল জাঁ পিয়েরে বলেন, 'জাতিসংঘ সফলভাবে তার শান্তিরক্ষা অভিযানের ৭৫ বছর পূর্ণ করেছে।'

এ প্রসঙ্গে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, 'বাংলাদেশ তিন দশকেরও বেশি সময় ধরে অত্যন্ত নিষ্ঠা ও পেশাদারিত্বের সঙ্গে জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রেখে আসছে। বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে সবচেয়ে বেশি সৈন্য প্রেরণকারী দেশ।'

ক্যাথরিন পোলার্ড যৌন নিপীড়ন ও নির্যাতন রোধে ট্রাস্ট ফান্ডে বাংলাদেশের অবদানের জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানান।

বৈঠকে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডর অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন, পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন, সশস্ত্র বাহিনী বিভাগের প্রিন্সিপাল স্টাফ অফিসার লেফটেন্যান্ট জেনারেল ওয়াকার-উজ-জামান, পুলিশ মহাপরিদর্শক (আইজিপি) চৌধুরী আবদুলস্নাহ আল-মামুন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মুহাম্মদ আবদুল মুহিত প্রমুখ।

এর আগে, সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন সিলেটের নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী। প্রধানমন্ত্রীকে তিনি ফুল দিয়ে শুভেচ্ছা জানান। এ সময় মেয়রের পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন বলে নিশ্চিত করেছে প্রধানমন্ত্রীর কার্যালয় সূত্র।

গত ২১ জুন সিলেট সিটি করপোরেশন নির্বাচন অনুষ্ঠিত হয়। এতে বিপুল ভোটে জয়লাভ করেন আওয়ামী লীগ মনোনীত মেয়র প্রার্থী আনোয়ারুজ্জামান চৌধুরী। তিনি নৌকা প্রতীকে পেয়েছেন ১ লাখ ১৯ হাজার ৯৯১ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের নজরুল ইসলাম বাবুল পেয়েছেন ৫০ হাজার ৮৬২ ভোট।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে