সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সারা দেশে বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকী উদযাপিত

যাযাদি ডেস্ক
  ০৯ আগস্ট ২০২৩, ০০:০০

নানা কর্মসূচির মধ্য দিয়ে মঙ্গলবার সারা দেশে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সহধর্মিণী বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল বঙ্গমাতার সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করে শ্রদ্ধা নিবেদন, আলোচনা সভা, কোরআনখানি, মিলাদ মাহফিল ও বঙ্গমাতা পদক প্রদান।

এ উপলক্ষে সকালে আওয়ামী লীগের পক্ষ থেকে রাজধানীর বনানী কবরস্থানে ফজিলাতুন্নেছা মুজিবের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে সেখানে তার রুহের মাগফিরাত কামনায় কোরআনখানি, মিলাদ ও দোয়া মাহফিলে অংশ নেন নেতারা।

এর আগে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহণ ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে ও পরে দলের পক্ষে কেন্দ্রীয় নেতাদের সঙ্গে নিয়ে বঙ্গমাতার সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। এসময় উপস্থিত ছিলেন আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান, ডা. মোস্তফা জালাল মহিউদ্দিন ও এ এইচ এম খায়রুজ্জামান লিটন, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, বিএম মোজাম্মেল ও আফজাল হোসেন, প্রচার ও প্রকাশনা সম্পাদক ডক্টর আবদুস সোবহান গোলাপ, উপ-দপ্তর সম্পাদক সায়েম খান, কেন্দ্রীয় সদস্য শাহাবউদ্দিন ফরাজী, আনোয়ার হোসেন প্রমুখ।

পরে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণ, মহিলা আওয়ামী লীগ, জাতীয় শ্রমিক লীগ, কৃষক লীগ, যুবলীগ, স্বেচ্ছাসেবক লীগ, যুব মহিলা লীগ, ছাত্রলীগ, তাঁতী লীগ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব পরিষদ ও বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের নেতারা বঙ্গমাতার কবরে পুষ্পমাল্য অর্পণ করেন।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন প্রতিমন্ত্রী কে এম খালিদ।

এদিকে বঙ্গমাতার ৯৩তম জন্মবার্ষিকীতে তার সমাধিতে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস ও ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম।

বনানী কবরস্থানে শ্রদ্ধা নিবেদন শেষে মেয়র আতিক বলেন, 'বঙ্গমাতা ছিলেন একজন আদর্শ নারী, আদর্শ স্ত্রী ও আদর্শ মা।'

বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন এবং 'বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক-২০২৩' প্রদান উপলক্ষে মঙ্গলবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয় এক অনুষ্ঠানের আয়োজন করে।

শেখ হাসিনা অনুষ্ঠানে নিজ নিজ ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ চার বিশিষ্ট নারী ও জাতীয় নারী ফুটবল দলের মধ্যে 'বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিব পদক-২০২৩' প্রদান করেন।

বঙ্গমাতার জন্মবার্ষিকী উপলক্ষে মঙ্গলবার বঙ্গবন্ধু এভিনিউস্থ আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ আলোচনা সভা, দোয়া মাহফিল ও সেলাই মেশিন বিতরণ অনুষ্ঠানের আয়োজন করে।

সংগঠনের মহাসচিব কেএম শহিদ উল্যার সভাপতিত্বে আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য অ্যাডভোকেট জাহাঙ্গীর কবির নানক, যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, সাংগঠনিক সম্পাদক মির্জা আজম প্রমুখ বক্তব্য রাখেন।

এদিকে বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উপলক্ষে সকালে ধানমন্ডির ৩২ নম্বর রোডে ঐতিহাসিক বঙ্গবন্ধু ভবন প্রাঙ্গণে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগ আলোচনা সভার আয়োজন করে।

স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হোসেন সাচ্চুর সভাপতিত্বে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম, জাতীয় প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও দৈনিক ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত, দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, স্বেচ্ছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু, সহ-সভাপতি ম আব্দুর রাজ্জাক ও তানভীর শাকিল জয় এমপি প্রমুখ বক্তব্য রাখেন।

বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের ৯৩তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে বায়তুল মোকাররম জাতীয় মসজিদে মঙ্গলবার বাদ জোহর মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। ইসলামিক ফাউন্ডেশনের উদ্যোগে অনুষ্ঠিত দোয়া মাহফিলে বঙ্গমাতা বেগম ফজিলাতুন্নেছা মুজিবের রুহের মাগফিরাত কামনা করা হয়। মোনাজাত পরিচালনা করেন বায়তুল মোকারম জাতীয় মসজিদের পেশ ইমাম মাওলানা মোহাম্মদ মহীউদ্দিন কাশেম।

অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের কর্মকর্তা-কর্মচারী ও সাধারণ মুসলিস্নরা ছিলেন। অন্যদিকে এ উপলক্ষে বাদ জোহর ইসলামিক ফাউন্ডেশনের সব বিভাগীয়, জেলা ও উপজেলা কার্যালয়, ২৫০টি মডেল মসজিদ, ৫০টি ইসলামিক মিশন, ৭টি ইমাম প্রশিক্ষণ একাডেমি ও দারুল আরকাম ইবতেদায়ি মাদ্রাসাসহ মাঠপর্যায়ে ইসলামিক ফাউন্ডেশনের সব কার্যালয়ে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়। এ ছাড়া ইসলামিক ফাউন্ডেশন আগারগাঁও প্রধান কার্যালয়েও মোনাজাত অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে ইসলামিক ফাউন্ডেশনের মহাপরিচালক (অতিরিক্ত সচিব) ডক্টর মোহাম্মদ বশিরুল আলমসহ কর্মকর্তা-কর্মচারীরা উপস্থিত ছিলেন।

মঙ্গলবার দুপুরে রাজধানীর ধানমন্ডির ৩২ নম্বর রোডে বঙ্গবন্ধু ভবনের সামনে স্বেচ্ছাসেবক লীগ আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে দেশের ১৭ কোটি মানুষের ভাগ্য নিরাপদ। এটি এখন বিশ্ববাসীর কাছে প্রমাণিত।'

বাহাউদ্দিন নাছিম বলেন, 'পঁচাত্তরের খুনিরা, একাত্তরের খুনিরা, বঙ্গবন্ধুকন্যা দেশরত্ন শেখ হাসিনাকে নিঃশেষ করতে, তার সরকারকে উৎখাত করতে, দেশের গণতন্ত্রকে পদদলিত করতে চায়। সেই দেশবিরোধী শক্তিকে রুখে দেওয়ার জন্য আবার আমাদের আরেকটি যুদ্ধ করতে হবে।'

আওয়ামী লীগের এই নেতা বলেন, 'যে কোনো অগণতান্ত্রিক শক্তির বিরুদ্ধে বাংলাদেশের সব শ্রেণি-পেশার মানুষকে একত্রিত করে আমরা সামনের দিকে এগিয়ে যাব।'

বঙ্গবন্ধুর সফলতার কেন্দ্রবিন্দুতে তার সহধর্মিণী বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছিলেন জানিয়ে তিনি বলেন, 'জাতির পিতার সাহসী সিদ্ধান্তের কারণে বাঙালি জাতি ঘুরে দাঁড়িয়েছে। আমরা পেয়েছি আমাদের স্বাধীনতা।'

আলোচনা সভায় সভাপতিত্ব করেন, আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের সভাপতি গাজী মেজবাউল হক সাচ্চু, সঞ্চালনা করেন দলের সাধারণ সম্পাদক একেএম আফজালুর রহমান বাবু। সভায় বিশেষ অতিথি ছিলেন দৈনিক বাংলাদেশ প্রতিদিনের সম্পাদক নঈম নিজাম, ভোরের কাগজের সম্পাদক শ্যামল দত্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে