সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

মতিঝিল পর্যন্ত মেট্রোরেল 'অক্টোবরের দ্বিতীয়ার্ধে'

যাযাদি ডেস্ক
  ১০ আগস্ট ২০২৩, ০০:০০

'অক্টোবরের মাঝামাঝিতে শেষ হচ্ছে, ঢাকার আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেল পথের নির্মাণকাজ। এর কয়েকদিন পরই উত্তরা থেকে মতিঝিল পর্যন্ত ট্রেন চলাচল শুরু হবে। প্রথমে আগারগাঁও থেকে ফার্মগেট, সচিবালয় ও মতিঝিল- এই তিন স্টেশনে ট্রেন থামবে। পর্যায়ক্রমে বাকি স্টেশনগুলো খুলে দেওয়া হবে। সেজন্য দুই মাস সময় লাগবে। জানুয়ারির দিকে সব স্টেশনে ট্রেন থামবে।

বুধবার রাজধানীর আগারগাঁওয়ে এক অনুষ্ঠানে ঢাকা মাসর্ যাপিড ট্রানজিট কোম্পানি লিমিটেডের (ডিএমটিসিএল) ব্যবস্থাপনা পরিচালক এমএএন ছিদ্দিক এসব তথ্য জানান।

তিনি বলেন, 'অক্টোবরের শেষ সপ্তাহে যখন প্রধানমন্ত্রী উদ্বোধন করবেন, তার পরদিন থেকে ট্রেন চলাচল শুরু হবে।'

মতিঝিল পর্যন্ত সকাল ৮টা থেকে রাত ৮টা পর্যন্ত ট্রেন চলবে কি না, এ প্রশ্নে ডিএমটিসিএলের ব্যবস্থাপনা পরিচালক বলেন, 'প্রথমে আমরা সীমিত আকারে সীমিত সময়ের জন্য ট্রেন চালাব। যখন দেখা যাবে পুরো সিস্টেম ভালোভাবে চলছে, তখন আমরা এটার সঙ্গে মার্জ করে দেব। পর্যায়ক্রমে ট্রেনের সংখ্যা বাড়বে।'

শুরুতে সবা ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে না জানিয়ে তিনি বলেন, 'কিছু ট্রেন মতিঝিল যাবে, কিছু আগারগাঁও পর্যন্ত যাবে। ট্রেনের নম্বর থাকবে। সে নম্বর অনুযায়ী কোন ট্রেন আগারগাঁও পর্যন্ত, কোন ট্রেন মতিঝিল পর্যন্ত যাবে সেটা বলা থাকবে। যারা মতিঝিল পর্যন্ত যাবেন, তারা ওই ট্রেনে চড়বেন। এটা সাময়িক বিষয়, জানুয়ারি থেকে পুরোদমে ট্রেন চলবে।'

পর্যায়ক্রমে ট্রেনের সময়সূচিও কমিয়ে আনা হবে জানিয়ে এমএএন ছিদ্দিক বলেন, 'আমরা দেখেছি বিকালের দিকে অনেক যাত্রী হয়। সেখানে ফ্রিকোয়েন্সি কমিয়ে আনা দরকার। আমরা সেক্ষেত্রে ফ্রিকোয়েন্সিও কমিয়ে দেব।'

এদিকে, আগারগাঁও থেকে মতিঝিল অংশের মেট্রোরেল পথ নির্মাণের কাজ আগামী ১৫ অক্টোবরের মধ্যে শেষ হবে উলেস্নখ করে অনুষ্ঠানে সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব এবিএম আমীন উলস্নাহ নূরী বলেন, 'আমরা আশা করছি অক্টোবরের ১৫ তারিখের মধ্যে আমাদের সব কাজ শেষ হয়ে যাবে। এরপর প্রধানমন্ত্রী আমাদের যে কোনো দিন সময় দেবেন, সেদিনই মতিঝিল পর্যন্ত মেট্রোরেল চলাচল উদ্বোধন করা হবে।'

এর আগে অনুষ্ঠানের শুরুতে উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত এমআরটি লাইন-৬ রুট অ্যালাইনমেন্টে সড়কের মিডিয়ানে বৃক্ষরোপণ কর্মসূচি উদ্বোধন করেন সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের সচিব আমিন উলস্নাহ।

মেট্রোরেল কর্তৃপক্ষ বলছে, মেট্রোরেলের কাজ করার সময় উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত ৩ হাজার ৮৭৭টি গাছ কাটা পড়ে। এজন্য ওই অংশে মেট্রোরেলের ডিপো, স্টেশন পস্নাজা, সড়কের মিডিয়ানে ৫ হাজার ৭৪৭টি গাছ লাগানো হবে। এ ছাড়া ২৪ হাজার ৭১৮টি শোভাবর্ধনকারী গাছ থাকবে।

বৃক্ষরোপণের এই প্রকল্প বাস্তবায়ন হবে ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে। এজন্য একটি প্রতিষ্ঠানকে ইজারা দেওয়া হয়েছে, তারা আগামী তিন বছর বৃক্ষরোপণ এবং গাছের পরিচর্যা করবে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা গত বছরের ২৮ ডিসেম্বর মেট্রোরেলের উত্তরা উত্তর স্টেশন থেকে আগারগাঁও পর্যন্ত অংশে ট্রেন চলাচলের উদ্বোধন করেন। পরদিন থেকেই যাত্রী চলাচল শুরু হয় দেশের প্রথম এই বৈদু্যতিক ট্রেনে। পরে ধাপে ধাপে এই পথের মাঝের নয়টি স্টেশন খুলে দেওয়া হয়।

২০১৬ সালে ২৬ জুন এমআরটি-৬ প্রকল্পের নির্মাণকাজ শুরু হয়। দীর্ঘ পথপরিক্রমা পেরিয়ে সাড়ে ছয় বছর পর মেট্রোরেল চালু হয়। ৩৩ হাজার ৪৭১ কোটি ৯৯ লাখ টাকা ব্যয়ে উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত ২১ দশমিক ১৬ কিলোমিটার দীর্ঘ এই মেট্রোরেল নির্মাণের কাজ চলছে জাপানের উন্নয়ন সংস্থা জাইকার সহযোগিতায়। উত্তরা থেকে কমলাপুর পর্যন্ত এই লাইনের নাম দেওয়া হয়েছে এমআরটি-৬।

ডিএমটিসিএলের কর্মকর্তারা জানান, উত্তরা থেকে মতিঝিল মেট্রোরেল পথে প্রথম অংশের মতো দ্বিতীয় অংশের স্টেশনও ধাপে ধাপে খুলে দেওয়া হবে।

আগারগাঁও থেকে মতিঝিল অংশে সাতটি স্টেশন পড়েছে, যার মধ্যে আছে বিজয়সরণি, ফার্মগেট, কারওয়ান বাজার, শাহবাগ, টিএসসি, সচিবালয় ও মতিঝিল। এর মধ্যে অক্টোবরে খুলতে চলেছে ফার্মগেট, শাহবাগ ও মতিঝিল স্টেশন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে