সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বুয়েট শিক্ষার্থীদের ক্লাস বর্জন, উপাচার্যের অফিসের সামনে অবস্থান

ঢাবি প্রতিনিধি
  ১০ আগস্ট ২০২৩, ০০:০০

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থী আবরার ফাহাদকে হত্যার সংশ্লিষ্টতার অভিযোগে বুয়েট থেকে বহিষ্কৃত শিক্ষার্থী আশিকুল ইসলাম বিটু ক্লাসে অংশ নেওয়ার প্রতিবাদে ও তাকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কারের দাবিতে বুধবার ক্লাস বর্জন করেছেন বুয়েট শিক্ষার্থীরা। এ সময় ক্লাস বর্জন করে শিক্ষার্থীরা বুয়েট উপাচার্যের অফিসের (প্রশাসনিক ভবন) সামনে অবস্থান নেন।

বুধবার সকাল ১০টা থেকে বুয়েট শিক্ষার্থীরা ক্যাম্পাসে জড়ো হতে থাকেন। বেলা পৌনে ১১টার দিকে শিক্ষার্থীরা ভিসি অফিসের সামনে অবস্থান নেন। এ সময় শিক্ষার্থীদের পক্ষ থেকে চারজনের একটি প্রতিনিধি দল বুয়েট উপাচার্য অধ্যাপক ডক্টর সত্য প্রসাদ মজুমদারের সঙ্গে দেখা করেন। দুপুর সাড়ে ১২টার দিকে প্রতিনিধি দলটি উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ শেষে বের হলে শিক্ষার্থীরা বুয়েট উপচার্যের অফিসের সামনে থেকে ক্যাফেটেরিয়ার সামনে অবস্থান নেন। তবে এ সময় শিক্ষার্থীদের কেউই সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলতে রাজি হননি।

এর আগে অবস্থান কর্মসূচিতে শিক্ষার্থীরা 'ছাত্র রাজনীতির ঠিকানা, এ বুয়েটে হবে না,' 'হত্যাকারীর ঠিকানা, এ বুয়েটে হবে না', 'আবরার ফাহাদের রক্ত, বৃথা যেতে দেবো না', 'বিটু আবার ক্লাসে গেলে, ক্লাসে ফিরো যাবো না' ইত্যাদি সেস্নাগান দেন।

এছাড়া শিক্ষার্থীদের হাতে 'ঘড় পধসঢ়ঁং ংযধৎরহম রিঃয সঁৎফবৎবৎ', ঘড় ঢ়ষধপব ভড়ৎ সঁৎফবৎবৎ রহ ইঁবঃ, আশিকুল ইসলাম বিটুর আজীবন বহিষ্কার চাই দাবিসংবলিত বিভিন্ন পস্ন্যাকার্ড দেখা যায়।

উলেস্নখ্য, বুয়েট কেমিকৌশল বিভাগের ২০১৬-১৭ শিক্ষার্থীদের কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী ছিলেন আশিকুল ইসলাম বিটু। ২০১৯ সালে আবরার ফাহাদ হত্যার প্রায় দেড় মাস পরে ২৬ জনকে আজীবন বহিষ্কার করে নোটিশ দেয় বুয়েট কর্তৃপক্ষ। সে নোটিশে কেমিকৌশল বিভাগের শিক্ষার্থী বিটুর নামও ছিল। কিন্তু হঠাৎ করেই গত রোববার তাকে পুনরায় কেমিকৌশল-এর ১৯তম ব্যাচের সঙ্গে ক্লাসে দেখা যায়। এর আগেও তিনি ২০২১ সালে মে মাসে আদালত থেকে স্থগিতাদেশ এনে বিভাগের মাধ্যমে ক্লাসে ফেরার চেষ্টা করেন। তখনও শিক্ষার্থীদের প্রতিবাদের মুখে ক্লাসে ফিরতে পারেননি আশিকুল ইসলাম বিটু।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে