সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

অনলাইন জুয়ার মাধ্যমে কোটি কোটি টাকা পাচার

জড়িত চারজন গ্রেপ্তার
যাযাদি রিপোর্ট
  ১৭ আগস্ট ২০২৩, ০০:০০

'বেট উইনার' নামের একটি অনলাইন জুয়ার পস্নাটফর্মের মাধ্যমে বিদেশে পাচার হয়ে গেছে কোটি কোটি টাকা। পস্নাটফর্মটি বন্ধ করার প্রক্রিয়া শুরু হয়েছে। এই পস্নাটফর্ম ব্যবহার করে অর্থ পাচারের সঙ্গে জড়িত চার এজেন্টকে গ্রেপ্তার করেছে পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

বুধবার সন্ধ্যায় এমন তথ্যের সত্যতা নিশ্চিত করে সিআইডির অতিরিক্ত বিশেষ পুলিশ সুপার আজাদ রহমান জানান, সিআইডির সাইবার অপরাধ বিভাগের মনিটরিংয়ে 'বেট উইন' নামের একটি অনলাইন জুয়ার পস্নাটফর্মের সন্ধান মিলে। পস্নাটফর্মটি ব্যবহার করে অনলাইনে বেটিং বা জুয়া চলছিল। এমন তথ্যের সূত্র ধরে গত ১৪ আগস্ট গভীর রাতে সিআইডি ঢাকার তেজগাঁও, বংশাল, লালবাগ ও মিরপুর এলাকায় অভিযান চালায়। অভিযানে গ্রেপ্তার হয় আরিফুল ইসলাম (২৫), আনোয়ার হোসেন (৩২), হারুন অর রশিদ (৩৭) ও ইমরান হোসাইন (২৯)।

তাদের কাছে পাওয়া গেছে ১৩টি মোবাইল ফোন, ১৮টি সিমকার্ড, এজেন্ট সিমগুলোতে থাকা প্রায় ৭ লাখ সাড়ে ৬৭ হাজার টাকা, নগদ প্রায় দেড় লাখ টাকা।

গ্রেপ্তারদের বরাত দিয়ে পুলিশ কর্মকর্তা জানান, সুপার অ্যাডমিন কিংবা মাস্টার এডমিন নামে মূলত রাশিয়া থেকে সাইটটি নিয়ন্ত্রণ করা হয়। বিভিন্ন দেশে অনলাইন পস্নাটফর্ম দেখভালের জন্য ম্যানেজার নিয়োগ করা হয়। ম্যানেজার বাংলাদেশে জুয়ার এজেন্ট হিসেবে বিশ্বস্তদের নিয়োগ দেন। গ্রেপ্তার চারজনই এজেন্ট। জুয়ার মূল চালকরা নিরাপদে থাকতে একটি স্তর তৈরি করে। সরাসরি নিজেরা এজেন্ট সিম ব্যবহার করে না। সম্রাট ও শাহীন রেজা নামের দুই জন আছে অনলাইন জুয়ার বাংলাদেশ শাখার কান্ট্রি ম্যানেজার। চক্রটি এজেন্ট সিম ব্যবহার করে সারা দেশে থেকে জুয়াড়িদের কাছ থেকে টাকা সংগ্রহ করে। পরে টাকা ক্রিপ্টোকারেন্সিতে কনভার্ট করে বিদেশে পাচার করে দেয়। প্রতি মাসে একজন এজেন্ট বিভিন্ন ব্যাংকের মাধ্যমে কয়েক কোটি টাকা লেনদেন করে। কমিশন বাবদ টাকার একটা অংশ তারা পায়। গ্রেপ্তারদের বিরুদ্ধে পল্টন মডেল থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে একটি মামলা দায়ের করা হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে