সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, চীন হস্তক্ষেপ করবে না

মন্তব্য রাষ্ট্রদূতের
যাযাদি ডেস্ক
  ১৭ আগস্ট ২০২৩, ০০:০০

বাংলাদেশের নির্বাচন বিষয়ে চীন কোনো হস্তক্ষেপ করবে না মন্তব্য করে দেশটির রাষ্ট্রদূত ইয়াও ওয়েন বলেছেন, 'চীন কখনো অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে না। নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।'

বুধবার রাজধানীর শেরেবাংলা নগরে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নানের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে এই মন্তব্য করেন তিনি।

এদিকে, পরিকল্পনা মন্ত্রীর সঙ্গে নির্বাচন ছাড়াও দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সম্পর্ক বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়। সাক্ষাৎ শেষে পরিকল্পনা মন্ত্রী সাংবাদিকদের বলেন, 'চীনের নীতি হলো তারা অন্য দেশের অভ্যন্তরীণ বিষয়ে নাক গলাবে না। আজকেও তারা এই কথা জানিয়েছে। বিপরীতে আমরাও তাকে (রাষ্ট্রদূতকে) আশ্বস্ত করেছি যে, চীনকে আমরা অত্যন্ত গুরুত্বপূর্ণ প্রতিবেশী হিসেবে গণ্য করি। চীনের বন্ধুত্ব আমরা পেয়েছি, পাচ্ছি এবং ভবিষ্যতেও পাব।'

নির্বাচনের বিষয় ছাড়াও বাংলাদেশের পশ্চিমাঞ্চলের অবকাঠামো উন্নয়নে চীন বিনিয়োগে আগ্রহী বলেও জানান চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন। তিনি বলেন, বাংলাদেশ ও চীনের মধ্যে দ্বিপক্ষীয় বাণিজ্যিক ও বিনিয়োগ সম্পর্ক উন্নয়নে সব ধরনের সহযোগিতা করবে তার দেশ।

পাশাপাশি দীর্ঘ মেয়াদেও দুই দেশের মধ্যে সহযোগিতা বৃদ্ধির বিষয়ে আলোচনা হয়েছে। বিশেষ করে পদ্মা সেতু তৈরির পরে বাংলাদেশের পশ্চিমাঞ্চলে অবকাঠামো উন্নয়নে চীন বিনিয়োগে আগ্রহী বলে জানান ইয়াও ওয়েন। এ ছাড়া ২০২৬ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে উত্তরণের পর বাংলাদেশকে প্রয়োজনীয় সহযোগিতা দেওয়ার বিষয়েও আশ্বাস দেন রাষ্ট্রদূত।

পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান জানান, দেশের অবকাঠামো খাতে চীন আরও বিনিয়োগে আগ্রহী। বিশেষ করে পদ্মা সেতু হওয়ার পরে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে বিনিয়োগের অনেক সম্ভাবনা তৈরি হয়েছে। ওই অঞ্চলে চীন মোংলা বন্দরের সক্ষমতা বাড়ানোর জন্য কাজ করছে। এ ছাড়া সৌরবিদু্যৎ ও বৈদু্যতিক গাড়ি সংযোজন শিল্পে বিনিয়োগের বিষয়ে চীন আগ্রহী বলে জানিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে