সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

রাজধানীর বায়ুদূষণ বেড়েছে, বাতাসের মান 'অস্বাস্থ্যকর'

যাযাদি ডেস্ক
  ১৭ আগস্ট ২০২৩, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ১০০টি শহরের মধ্যে বুধবার সকাল সাড়ে ১০টার দিকে ঢাকার অবস্থান ছিল পঞ্চম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ১৫৩। বাতাসের এই মান অস্বাস্থ্যকর বলে বিবেচনা করা হয়। আগের দিন মঙ্গলবারও এ সময় ঢাকার বায়ুর মান অস্বাস্থ্যকর ছিল। সাধারণত বর্ষাকালে বায়ুদূষণ কম থাকে। কিন্তু প্রায় এক সপ্তাহ ধরে দূষণ বাড়ছে।

এদিন বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল ইন্দোনেশিয়ার জাকার্তা। শহরটির স্কোর ছিল ১৬৩। দ্বিতীয় ও তৃতীয় স্থানে ছিল যথাক্রমে- কাতারের দোহা ও চীনের শেনইয়াং। শহর দুটির স্কোর ছিল যথাক্রমে- ১৬১ ও ১৫৫।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১-১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১-১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১-২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১-৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে এর ওপরের স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশিসংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

২০১৯ সালের মার্চে পরিবেশ অধিদপ্তর ও বিশ্বব্যাংকের একটি প্রতিবেদনে উলেস্নখ করা হয়, ঢাকার বায়ুদূষণের তিনটি প্রধান উৎস-ইটভাটা, যানবাহনের ধোঁয়া ও নির্মাণকাজের ধুলা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে