সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চোরাই মোবাইলের আইএমইআই নম্বর বদলাতে ল্যাব চক্রের ৭ সদস্য গ্রেপ্তার

যাযাদি ডেস্ক
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০

রাজধানীতে মোবাইল চুরির সঙ্গে জড়িত একটি চক্রের সাতজনকে গ্রেপ্তার করেছে ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশ। তারা হলেন- মো. সাইদুল ইসলাম (২১), মো. তৌহিদুল ইসলাম (৩৫), মো. সোহেল রানা (২৯), মো. রানা শেখ (২৮), মো. বেলাল হোসেন রাসেল (২৫), আমির হোসেন (৫৪) ও মো. রবিন (৩০)।

মতিঝিল বিভাগের গোয়েন্দা পুলিশের উপকমিশনার রাজীব আল মাসুদ জানান, চুরি করা মোবাইল ফোন যেন উদ্ধার করা না যায়, সেজন্য চক্রটি মোবাইলের আইএমইআই নম্বর পরিবর্তন করে ফেলত। যাত্রাবাড়ী থানার একটি চুরির মামলা তদন্ত করতে গিয়ে রাজধানীর বিভিন্ন এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়েছে।

তাদের কাছ থেকে একটি মাইক্রোসকোপ, একটি কম্পিউটার, দু'টি ল্যাপটপ, ১৯টি বিভিন্ন ব্র্যান্ডের অ্যান্ড্রয়েড মোবাইল ফোন, একটি মোবাইল আনলক করার ডিভাইস, একটি আইএমইআই পরিবর্তনের সফটওয়্যার ডিভাইস উদ্ধার করা হয়েছে। উদ্ধার করা মোবাইলগুলোর মধ্যে পাঁচটি ইতোমধ্যে প্রকৃত মালিকদের কাছে হস্তান্তর করা হয়েছে বলে জানান গোয়েন্দা কর্মকর্তা রাজীব।

রাজীব আল মাসুদ বলেন, আইএমইআই পরিবর্তন করতে চক্রটি রীতিমতো একটি ল্যাব তৈরি করেছিল। সেজন্য কিছু ইলেকট্রনিক ডিভাইস অবৈধভাবে আমদানি করেছে। তিনি আরও বলেন, 'এসব যন্ত্রপাতি ব্যবহার করে মাত্র কয়েক মিনিটে মধ্যে তারা একটি মোবাইল হ্যান্ডসেটের আইএমইআই নম্বর বদলে ফেলত, পরে বাজারে বিক্রি করত।'

তিনি বলেন, কারও মোবাইল চুরি কিংবা হারিয়ে গেলে জিডি করার পর গোয়েন্দা বিভাগে এসে অভিযোগ জানালে মোবাইল উদ্ধারের কাজটি সহজ হয়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে