সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সিমাগোর্ যাংকিংয়ে পাঁচ ধাপ পিছিয়ে ১৭তম রাবি

রাবি প্রতিনিধি
  ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০

স্পেনের শিক্ষা ও গবেষণা প্রতিষ্ঠান সিমাগো ইনস্টিটিউশন ২০২৩ সালের বিশ্ববিদ্যালয়গুলোরর্ যাংকিং প্রকাশ করেছে। বিশ্বের বিভিন্ন দেশের ৪ হাজার ৫৩৩টি বিশ্ববিদ্যালয় স্থান পেয়েছে এবারের তালিকায়। বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয়গুলোর তালিকায় গত বছরের চেয়ে পাঁচ ধাপ পিছিয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) অবস্থান এবার ১৭তম। গত বছর এইর্ যাংকিংয়ে রাবির অবস্থান ছিল ১২তম। তার আগে, ২০২১ সালে ১২তম, ২০২০ সালে ৬ষ্ঠ, ২০১৯ সালে ৫ম ও ২০১৮ সালে অবস্থান ছিল ৪র্থ।

গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন- এ তিনটি সূচকের ফলাফল পর্যালোচনা করে এইর্ যাংকিং প্রকাশ করা হয়েছে। প্রতিষ্ঠানটি এ তিনটি সূচকের ফলাফল অনুযায়ী আলাদার্ যাংকিং এবং একসঙ্গে মিলিয়ে সার্বিকর্ যাংকিং (ড়াবৎধষষ ৎধহশরহম) প্রকাশ করে থাকে। সার্বিকর্ যাংকিং করার জন্য তারা গবেষণায় ৫০%, উদ্ভাবনে ৩০% এবং সামাজিক প্রভাবে ২০% ওয়েট দিয়ে থাকে।

সিমাগো

ইউনিভার্সিটির্ যাংকিং ২০২৩ অনুযায়ী গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের অবস্থান দেশে যথাক্রমে ১২তম, ২য় ও ২৬তম। আর এ তিনটি বিষয় মিলে রাবির সার্বিক অবস্থান দেশে ১৭তম। তবে ২০২২ সালে গবেষণা, সামাজিক প্রভাব এবং উদ্ভাবন এ তিনটি সূচকে রাবির অবস্থান ছিল দেশে যথাক্রমে ১০তম, ৪র্থ ও ২৯তম। এর মানে দাঁড়াচ্ছে, সামাজিক প্রভাবে রাবির পদোন্নতি ঘটলেও গবেষণায় ও উদ্ভাবনী আবিষ্কারে গত বছর থেকে বেশ পিছিয়ে পড়েছে।

র্

যাংকিং অনুযায়ী, ২০২৩ সালে গবেষণায় দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় যথাক্রমে- চট্টগ্রামের বেসরকারি বিশ্ববিদ্যালয় 'বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), শের-ই বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি)।

অন্যদিকে, সামাজিক প্রভাব বিবেচনায় দেশের সেরা পাঁচ বিশ্ববিদ্যালয় যথাক্রমে- ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (শাবিপ্রবি), জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি), নর্থ-সাউথ বিশ্ববিদ্যালয়, ব্র্যাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি) ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি)।

উদ্ভাবন সূচকে দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় যথাক্রমে- সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় (সেকৃবি), সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়ে, ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি, ব্রাক বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (বুয়েট), খুলনা প্রকৌশল বিশ্ববিদ্যালয় ও বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

আর সার্বিক বিবেচনায় (গবেষণা-৫০%, সামাজিক প্রভাব-২০% ও উদ্ভাবন-৩০%) দেশের সেরা দশ বিশ্ববিদ্যালয় হলো- বিজিসি ট্রাস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি), বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় (বশেমুরকৃবি), সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়, সাউথ ইস্ট বিশ্ববিদ্যালয়, ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি), চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় (চবি), ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক), মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (মাভাবিপ্রবি), বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি)।

এ বিষয়ে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ডক্টর মো. সুলতান-উল-ইসলাম বলেন, 'এভাবে পিছিয়ে পড়াটা সত্যিই দুঃখজনক। আমরা যতটুকু উদ্যোগ নিয়েছি তাতে গবেষণার উন্নতি হওয়ার কথা। কারণ কীভাবে গবেষণা হচ্ছে, কীভাবে একটি গবেষণা পাবলিশড করতে হবে তা আমরা দেখছি। আমরা গবেষণায় বাজেট এনে দিচ্ছি। তবে যারা উন্নত বিশ্বের ভালো ভালো ল্যাবে কাজ করছে তারা আমাদের বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েশন ব্যবহার করেনি। তবে আমরা উদ্যোগ নিয়ে তাদের জানিয়েছি কোনোভাবেই যেন বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েশন বাদ না পড়ে। কারণ তারা বিশ্ববিদ্যালয়ের অ্যাফিলিয়েশন যোগ না করলে বিশ্ববিদ্যালয়র্ যাংকিংয়ে পিছিয়ে যাবে।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে