সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ডাচদের হারিয়ে শ্রীলংকার প্রথম জয়

ক্রীড়া ডেস্ক
  ২২ অক্টোবর ২০২৩, ০০:০০
ভারতের লক্ষ্নৌতে শনিবার নেদারল্যান্ডসের উইকেট পাওয়ার পর কাসুন রাজিথাকে ঘিরে শ্রীলংকার খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

চলতি ওয়ানডে বিশ্বকাপের আসরটা রীতিমতো দুঃস্বপ্নের মতো কাটছিল সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন শ্রীলংকার। টানা তিন ম্যাচ হেরে বসেছিল তারা। অবশেষে হাসি ফুটেছে লংকানদের মুখে। ভারতের লক্ষ্নৌতে শনিবার নেদারল্যান্ডসকে ৫ উইকেট আর ১০ বল হাতে রেখে হারিয়ে এবারের টুর্নামেন্টে নিজেদের প্রথম জয়ের দেখা পেয়েছে শ্রীলংকা। এদিন টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল নেদারল্যান্ডস। ইনিংসের ২ বল বাকি থাকতে তারা অলআউট হয় ২৬২ রানে।

টানা তিন পরাজয়ে আসর শুরুর পর চতুর্থ ম্যাচে এসে শ্রীলংকা পেল জয়ের স্বাদ। সমান ম্যাচে নেদারল্যান্ডসের এটি তৃতীয় পরাজয়। শ্রীলংকার জয়ে বড় অবদান সামারাউইক্রামার। স্রেফ ৯ রানের জন্য চলতি আসরে নিজের দ্বিতীয় সেঞ্চুরি করতে পারেননি তিনি। তবে ১০৭ বলে ৭ চারে অপরাজিত ৯১ রানের ইনিংসে ম্যাচসেরার পুরস্কার ওঠে এই মিডল-অর্ডার ব্যাটসম্যানের হাতে।

দক্ষিণ আফ্রিকা, পাকিস্তান ও অস্ট্রেলিয়ার বিপক্ষে টানা তিনটি হার। সেই ব্যর্থতার বৃত্ত ভেঙে শেষ দল হিসেবে এবারের বিশ্বকাপে জয়ের মুখ দেখল শ্রীলংকা। সিব্র্যান্ড এঙ্গেলব্রেখট ও লোগান ফক বিকের ব্যাটে চড়ে লড়াইয়ের পুঁজি পেয়েছিল নেদারল্যান্ডস। এরপর ছাড়া ছাড়াভাবে ভালো করলেও তাদের বোলাররা পারলেন না ধারাবাহিক হতে। পাথুম নিসাঙ্কার ফিফটি ও সাদিরা সামারাবিক্রমার নব্বই ছোঁয়া ইনিংসে সহজেই জিতল লংকানরা।

যদিও রান তাড়ায় শুরুতেই ফেরেন কুসাল পেরেরা। অধিনায়ক কুসাল মেন্ডিসও বেশিক্ষণ টিকতে পারেননি। তবে দলের ওপর চাপ পড়তে দেননি নিসানকা। বলের সঙ্গে পালস্না দিয়ে রান তুলতে থাকেন তিনি। চলতি বিশ্বকাপে টানা তৃতীয় পঞ্চাশ ছোঁয়া ইনিংসে ৯ চারে ৫২ বলে ৫৪ রান করেন লঙ্কান ওপেনার। দলকে একশ পার করিয়ে ড্রেসিং রুমের পথ ধরেন তিনি।

চতুর্থ উইকেট জুটিতে ৭৭ রান যোগ করেন চারিথ আসালাঙ্কা ও সামারাউইক্রামা। ৬ রানের জন্য

ফিফটি করতে পারেননি আসালাঙ্কা। ৬৬ বলের ইনিংসে ২ চারের সঙ্গে ১টি ছক্কা মারেন বাঁহাতি ব্যাটসম্যান। একপ্রান্ত ধরে রেখে খেলতে থাকা সামারাউইক্রামা ৫৩ বলে করেন ফিফটি। ধানাঞ্জয়া ডি সিলভার সঙ্গে চতুর্থ উইকেটে গড়েন ৭৬ রানের জুটি। জয়ের জন্য ৬ রান বাকি থাকতে ধানাঞ্জয়া ফিরলেও কাজ শেষ করে আসেন সামারাউইক্রামা।

ম্যাচের প্রথম ভাগে টস জিতে ব্যাটিংয়ে নেমে নিয়মিত বিরতিতে উইকেট হারায় নেদারল্যান্ডস। স্রেফ ৯১ রানে ৬ উইকেট পড়ার পর সপ্তম উইকেটে চাপ সামাল দেন ফন বিক, এঙ্গেলব্রেশট। দুজনের জুটিতে আসে ১৩০ রান। বিশ্বকাপে সপ্তম উইকেটে এটিই সর্বোচ্চ রানের জুটি। ৩৫ বছর বয়সে আন্তর্জাতিক ক্রিকেটে যাত্রা শুরু করা এঙ্গেলব্রেশট নিজের তৃতীয় ম্যাচে খেলেন ৭০ রানের ইনিংস। ৮২ বলে ৪টি চারের সঙ্গে তিনি মারেন ১টি ছক্কা।

পরে দলকে আড়াইশ পার করিয়ে ফেরেন পেস অলরাউন্ডার ফন বিক। তার ব্যাট থেকে আসে ৭৫ বলে ৫৯ রান। একটি করে চার-ছক্কা মারেন তিনি। পুরো ইনিংসে অতিরিক্ত থেকে ৩৩ রান পায় নেদারল্যান্ডস। বিশ্বকাপে শ্রীলংকার বোলারদের সর্বোচ্চ অতিরিক্ত রান খরচের রেকর্ড এটি। তবে ব্যাটসম্যানদের কল্যাণে এর বড় মাশুল দিতে হয়নি তাদের। ক্যারিয়ার সেরা বোলিংয়ে ৫০ রানে ৪ উইকেট নেন কাসুন রাজিথা। প্রথম ৪ উইকেট পাওয়া দিলশান মাদুশানকা খরচ ৪৯ রান।

সংক্ষিপ্ত স্কোর:

নেদারল্যান্ডস: ৪৯.৪ ওভারে ২৬২ (ভিক্রম ৪, ও'ডাউড ১৬, আকারম্যান ২৯, ডে লেডে ৬, নিদামানুরু ৯, এডওয়ার্ডস ১৬, এঙ্গেলব্রেশট ৭০, ফন বিক ৫৯, মেরওয়া ৭, আরিয়ান ৯*, মেকেরেন ৪; মাদুশানকা ৪/৪৯, রাজিথা ৪/৫০, কারুনারাত্নে ০/৫৮, থিকশানা ১/৪৪, হেমান্থা ০/৪২, ধানাঞ্জয়া ০/১৩)

শ্রীলংকা: ৪৮.২ ওভারে ২৬৩/৫ (নিসানকা ৫৪, পেরেরা ৫, মেন্ডিস ১১, সামারাউইক্রামা ৯১*, আসালাঙ্কা ৪৪, ধানাঞ্জয়া ৩০, হেমান্থা; আরিয়ান ৩/৪৪, ফন বিক ০/৫৭, মেকেরেন ১/৩৯, ডে লেডে ০/২৯, মেরওয়া ৯/৪২, আকারম্যান ১/৩৯)

ফল:শ্রীলংকা ৫ উইকেটে জয়ী

ম্যাচসেরা: সাদিরা সামারাউইক্রামা

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে