সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কৃষি উন্নয়নে উদ্যোক্তাদের পাশে দাঁড়াতে হবে :জাকির হোসেন

নতুনধারা
  ২২ অক্টোবর ২০২৩, ০০:০০

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন কুড়িগ্রামের এক কৃষি উদ্যোক্তা সমাবেশে বলেছেন, কৃষি ক্ষেত্রে বাংলাদেশ অভাবনীয় সাফল্য লাভ করেছে। খাদ্যশস্য উৎপাদন, টেকসই খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, কর্মসংস্থান ও রপ্তানি বাণিজ্যে কৃষি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। জীবন-জীবিকার পাশাপাশি আমাদের সার্বিক উন্নয়নে কৃষি ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তাই কৃষির উন্নয়ন মানে দেশের সার্বিক উন্নয়ন। কৃষি ক্ষেত্রে সরকারের সময়োপযোগী পদক্ষেপ এবং দিকনির্দেশনায় খোরপোশের কৃষি আজ বাণিজ্যিক কৃষিতে রূপান্তরিত হয়েছে। এই ধারা অব্যাহত রাখতে হবে।

দেশের শীর্ষ স্থানীয় বেসরকারি বাণিজ্যিক ব্যাংক ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংক পিএলসি আয়োজিত এক অনুষ্ঠানে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী এই মন্তব্য করেন। শনিবার সকালে কুড়িগ্রামের শেখ রাসেল পৌর মিলনায়তনে সিএসআর প্রকল্প 'ভরসার নতুন জানালা'-এর আওতায় কুড়িগ্রাম জেলায় কৃষি উদ্যোক্তাদের নিয়ে দিনব্যাপী এক প্রশিক্ষণ অনুষ্ঠানে তিনি প্রধান অতিথি ছিলেন।

কৃষি উদ্যোক্তাদের সহায়তায় গৃহীত ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের এই প্রকল্পের প্রশংসা করে প্রতিমন্ত্রী বলেন, 'কৃষি উদ্যোক্তাদের সহায়তায় অন্যান্য বাণিজ্যিক ব্যাংককেও এগিয়ে আসতে হবে। সবাই মিলে কাজ করলে বাংলাদেশ কাঙ্ক্ষিত অগ্রগতির পথে এগিয়ে যাবে।'

বিশেষ অতিথির বক্তব্যে ইউসিবি'র উপ-ব্যবস্থাপনা পরিচালক ও কোম্পানি সেক্রেটারি এটিএম তাহমিদুজ্জামান এফসিএস বলেন, 'আমাদের বিশেষ সিএসআর প্রকল্প দেশের কৃষি-উদ্যোক্তাদের মনে একটি 'ভরসার নতুন জানালা' খুলে দেবে। সোনার বাংলা গড়ার মন্ত্রে উদ্বুব্ধ হয়ে আমরা কৃষি ও কৃষকদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছি।'

দিনব্যাপী এই কৃষি-উদ্যোক্তা সমাবেশ ও প্রশিক্ষণে লালমনিরহাট জেলার ৯টি উপজেলার প্রায় ২০০ নির্বাচিত কৃষি উদ্যোক্তা অংশ নেয়। অনুষ্ঠানে বাংলাদেশ টেলিভিশনের মাটি ও মানুষ অনুষ্ঠানের উপস্থাপক ও কৃষি তথ্য বিশ্লেষক রেজাউল করিম সিদ্দিক, সাবেক রাষ্ট্রদূত জিষ্ণু রায় চৌধুরী, কুড়িগ্রাম পৌরসভার মেয়র কাজিউল ইসলাম, জেলা প্রশাসক সাইদুল আরীফ, জেলা পুলিশ সুপার মোহাম্মদ মাহফুজুল ইসলাম, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক বিপস্নব কুমার মোহন্ত, প্রাণিসম্পদ কর্মকর্তা মো. আসাদুজ্জামান, সিনিয়র মৎস্য কর্মকর্তা ইসমত আরাসহ ব্যাংক কর্মকর্তারা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।

প্রশিক্ষণে সহজশর্তে কৃষিঋণ বিতরণ ও কৃষি প্রণোদনা সহায়তা প্রদানের পথপদ্ধতি নিয়ে আলোচনা করা হয়। সংবাদ বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে