সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

নতুনধারা
  ২০ নভেম্বর ২০২৩, ০০:০০

অবৈধ সম্পদ অর্জন

এসকে সিনহার বিরুদ্ধে প্রতিবেদন ১১ ফেব্রম্নয়ারি

ম যাযাদি ডেস্ক

দুর্নীতি দমন কমিশনের (দুদক) মামলায় ক্ষমতার অপব্যবহার ও অবৈধভাবে সম্পদ অর্জনের অভিযোগে সাজাপ্রাপ্ত সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার (এসকে সিনহা) বিরুদ্ধে তদন্ত প্রতিবেদন দাখিলের জন্য আগামী বছরের ১১ ফেব্রম্নয়ারি দিন ধার্য করেছেন আদালত।

রোববার মামলার তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। কিন্তু এদিন দুদক প্রতিবেদন দাখিল না করায় ঢাকা মেট্রোপলিটন সিনিয়র স্পেশাল জজ মো. আসাদুজ্জামান নতুন এ দিন ধার্য করেন।

আদালতের দুদকের সহকারী পরিচালক আমিনুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

২০২১ সালের ১০ অক্টোবর দুদকের উপ-পরিচালক মো. গুলশান আনোয়ার প্রধান বাদী হয়ে সমন্বিত জেলা কার্যালয় ঢাকা-১-এ মামলাটি করেন। মামলায় এসকে সিনহার বিরুদ্ধে ৭ কোটি ১৪ লাখ টাকার সম্পদ অর্জন করে তা নিজের ভাই ও আত্মীয়ের নামে স্থানান্তর ও হস্তান্তরের অভিযোগ আনা হয়।

এফসিপির অনুদান আবেদন নিচ্ছে

মার্কিন দূতাবাস

ম যাযাদি ডেস্ক

ইউএস অ্যাম্বাসেডরস ফান্ড ফর কালচারাল প্রিজারভেশন (এফসিপি)-২০২৪ অনুদান কর্মসূচির জন্য আবেদনপত্র গ্রহণ করছে ঢাকার মার্কিন দূতাবাস (এফসিপির আওতায় মার্কিন দূতাবাস)। আগামী বছরের ১৫ জানুয়ারি পর্যন্ত আবেদন করা যাবে। রোববার ঢাকার মার্কিন দূতাবাস এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায়।

এতে বলা হয়, এফসিপি আওতায় ঐতিহাসিক ভবন, প্রত্নতাত্ত্বিক স্থান, পান্ডুলিপি, জাদুঘরের সংগ্রহশালা এবং ঐতিহ্যবাহী সাংস্কৃতিক অভিব্যক্তি যেমন-আদিবাসীদের ভাষা এবং কারুশিল্পসহ দৃশ্যমান এবং বিমূর্ত ঐতিহ্য সংরক্ষণে সহায়তা করে। অনুদানের ব্যাপ্তি ১০ হাজার থেকে ৫ লাখ ইউএস ডলার

পর্যন্ত। প্রকল্পের মেয়াদ এক থেকে পাঁচ

বছর পর্যন্ত হতে পারে।

মার্কিন দূতাবাস জানায়, ২০০১ সালে চালু হওয়ার পর থেকে এফসিপি বিশ্বের ১২০টিরও বেশি দেশে এক হাজারের বেশি প্রকল্পকে সমর্থন করেছে। বাংলাদেশে এফসিপির আওতায় গত ১২ বছরে ১২টি প্রকল্পের জন্য আট লাখ মার্কিন ডলারের বেশি তহবিল প্রদান করেছে।

আবেদন প্রক্রিয়া সম্পর্কিত জানতে এই ই-মেইলে উযধশধএৎধহঃং@ংঃধঃব.মড়া যোগাযোগ করতে বলেছে মার্কিন দূতাবাস।

ঢামেক হাসপাতালে

কয়েদির মৃতু্য

ম যাযাদি রিপোর্ট

ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে চিকিৎসাধীন মোকদম আলী (৫০) নামে এক কয়েদির মৃতু্য হয়েছে। একটি মামলায় ১ বছরের কারান্ডপ্রাপ্ত ছিলেন ওই কয়েদি। শনিবার রাত সাড়ে ৩টায় তার মৃতু্য হয়। তার মৃতু্যর বিষয়টি নিশ্চিত করেছেন ঢাকা মেডিকেল পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. বাচ্চু মিয়া।

কারাগার সূত্র জানায়, গত ১৭ নভেম্বর রাতে ঢাকা কেন্দ্রীয় কারাগার থেকে তাকে চিকিৎসার জন্য ঢাকা মেডিকেলে নিয়ে যাওয়া হয়। সেখানে চিকিৎসকরা তাকে ৫০১ নম্বর ওয়ার্ডে ভর্তি রাখেন। চিকিৎসাধীন অবস্থায় শনিবার রাত সাড়ে ৩টায় তার মৃতু্য হয়। গত ১০ সেপ্টেম্বর তাকে মানিকগঞ্জ জেলা কারাগার থেকে চিকিৎসার জন্য ঢাকা কেন্দ্রীয় কারাগারে নিয়ে আসা হয়েছিল। তার কয়েদি নং-৮৭৩৬/এ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে