সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

এই নির্বাচনকে কেউই বাধাগ্রস্ত করতে পারবে না :শাহরিয়ার

যাযাদি রিপোর্ট
  ২০ নভেম্বর ২০২৩, ০০:০০

আমরা এখন নির্বাচনী পরিবেশ বা ইলেকশন মুডে চলে এসেছি মন্তব্য করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, আমরা দৃঢ়ভাবে বিশ্বাস করি, তফসিল ঘোষণার পরে যে উৎসাহ উদ্দীপনা আমরা দেখেছি, এই নির্বাচনকে কেউই বাধাগ্রস্ত করতে পারবে না। বরং যারা এই নির্বাচনী যাত্রায় অংশ না নেবে, তারা গণতান্ত্রিক অগ্রযাত্রার অংশ হবে না।

রোববার 'নির্বাচন এবং গণতন্ত্র: দক্ষিণ এশিয়ার প্রেক্ষাপট' শীর্ষক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। জাতীয় প্রেস ক্লাবে তফাজ্জল হোসেন মানিক মিয়া হলে এই সেমিনারের আয়োজন করে আইডিডিবি।

সেমিনারে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, আমরা আশা করব, নির্বাচনে সব রাজনৈতিক দল অংশ নেবে। কিন্তু দিন শেষে আমরা কারো জন্য অপেক্ষা করব না। কারণ, গণতন্ত্র একটি লম্বা যাত্রা এবং এই যাত্রায় সহযাত্রীদের মধ্যে মিল না থাকলে, সহযাত্রী যদি সহযোগিতা না করে, তবে বেশি দূর যাওয়া যায় না।

বিএনপির সমালোচনা করে তিনি বলেন, বিএনপির সময়ে বাংলাদেশকে যেভাবে জঙ্গিবাদের রাজধানী বানানোর চেষ্টা করা হয়েছিল, তারই ধারাবাহিকতায় ভারতের একজন বিদ্রোহী নেতা ঢাকার সিটি করপোরেশন নির্বাচনের কাউন্সিলর নির্বাচিত হয়েছিলেন। নির্বাচিত হয়ে তিনি পাকিস্তানে গিয়েছিলেন পরামর্শ করতে।

প্রতিমন্ত্রী আরও বলেন, অতীতে বিএনপির নির্বাচন বর্জনের সিদ্ধান্ত দেশে-বিদেশে এমনকি তাদের 'বিদেশি প্রভুরাও' ব্যাপক সমালোচনা করেছেন। বিএনপির কিছু সমর্থক গভীরভাবে হতাশ এবং তারা দলের অগণতান্ত্রিক দৃষ্টিভঙ্গিতে কোনো ভবিষ্যৎ দেখতে পাচ্ছে না।

জাতীয় প্রেস ক্লাবের সম্পাদক শ্যামল দত্তের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য রাখেন এডিটরস গিল্ডের সভাপতি ও ৭১ টিভির এডিটর ইন চিফ মোজাম্মেল বাবু, ভারতের জাতীয় প্রেস ক্লাবের সভাপতি গৌতম লাহিড়ি, ইউজিসির সাবেক চেয়ারম্যান অধ্যাপক ড. আব্দুল মান্নান।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে