সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১
অবরোধের শেষ দিন

দুই গাড়িতে আগুন, ঢাকায় যান চলাচল স্বাভাবিক

বিএনপি-জামায়াতসহ সমমনাদের মিছিল
যাযাদি ডেস্ক
  ২৪ নভেম্বর ২০২৩, ০০:০০

সারা দেশে বিচ্ছিন্ন ঘটনার মধ্যদিয়ে বিএনপি-জামায়াতসহ সমমনাদের ডাকা ষষ্ঠ দফার হরতালের শেষ দিন বৃহস্পতিবার পার হয়েছে। তফসিল বাতিলসহ সরকার পতনের এক দফা দাবিতে তারা এ অবরোধ কর্মসূচি দেয়। এদিন ঢাকায় যান চলাচল প্রায় স্বাভাবিক থাকলেও নাইটিঙ্গেল মোড়ে একটি বাসে এবং কিশোরগঞ্জের কুলিয়ারচরে একটি পিকআপ ভ্যানে অগ্নিসংযোগের খবর আসে। তবে বুধবার দিবাগত রাতে ট্রেনসহ কয়েকটি যানবাহনে দুর্বৃত্তরা আগুন দেয়। নাশকতা এড়াতে সতর্ক ছিলেন বিজিবিসহ আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

এদিকে, রাজধানীর ফকিরাপুল, মতিঝিলসহ কয়েকটি স্থানে 'ঝটিকা' মিছিল করেছে বিএনপি-জামায়াত। এদিন দুই দলই আগামী রবি ও সোমবার ৪৮ ঘণ্টার অবরোধের ডাক দিয়েছে।

বিজিবির জনসংযোগ কর্মকর্তা শরীফুল ইসলাম বৃহস্পতিবার সকালে সংবাদ মাধ্যমকে বলেন, 'আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে ভোর থেকে ঢাকাসহ সারা দেশে ২৩৩ পস্নাটুন বিজিবি টহল দিয়েছে। এছাড়া পর্যাপ্ত বিজিবি পস্নাটুন

স্ট্যান্ডবাই (প্রস্তুত) রয়েছে।'

এদিকে, বুধবারের তুলনায় রাজধানীর বিভিন্ন সড়কে বৃহস্পতিবার গণপরিবহণ ও ব্যক্তিগত গাড়ির চলাচল প্রায় স্বাভাবিক ছিল। যাত্রীর সংখ্যা বেড়ে যাওয়ায় দূরপালস্নার বাসও বেশি ছাড়ছে।

রাজধানীর মহাখালী ও গাবতলী বাস টার্মিনাল ঘুরে যানবাহন চলাচলের এই চিত্র দেখা গেছে।

ঢাকায় গণপরিবহণে চলাচলকারী একাধিক যাত্রী বলেন, 'অবরোধের কারণে তো অফিস বন্ধ দেয়নি। তাই অফিসে যেতেই হচ্ছে। আগের কয়েক দিন হরতাল-অবরোধে বাস পেতে কষ্ট হয়েছে। কিন্তু এখন বাস পাওয়া যাচ্ছে, তাই অফিসে যেতে সমস্যা হচ্ছে না।'

বিএনপির ঝটিকা মিছিল

বৃহস্পতিবার সকালে রাজধানীর ফকিরাপুল, মতিঝিলসহ কয়েকটি স্থানে 'ঝটিকা' মিছিল বের করেছেন বিএনপির কয়েকজন নেতা। বিএনপির প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

সকাল সাড়ে ৬টা ফকিরাপুল সড়কে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভীর নেতৃত্বে মিছিল হয়। আর মতিঝিলে নটর ডেম কলেজের সড়কে ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী ঝটিকা মিছিলের নেতৃত্ব দেন।

এসব মিছিলে ২০ থেকে ২২ জন নেতাকর্মী ছিলেন। মিছিলকারীরা 'একতরফা তফসিল মানি না, মানব না', 'অবরোধ চলছে, অবরোধ চলবে' ইত্যাদি স্স্নোগান দেন।

ফকিরাপুলের কাছে বৃহস্পতিবার সকালে 'ঝটিকা' মিছিল শেষে রুহুল কবির রিজভী বলেন, 'সরকার ও তার আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর রক্তচক্ষু উপেক্ষা করে সারা দেশে বিএনপির নেতাকর্মীরা শান্তিপূর্ণভাবে অবরোধ করছেন। জনগণ এই কর্মসূচিতে রাজপথে নেমে আসছেন। প্রতিদিনই পুলিশ আমাদের নেতাকর্মীদের গ্রেপ্তার করছে, মিথ্যা ও গায়েবি মামলা দিচ্ছে, তাদের বাড়ি বাড়ি গিয়ে হামলা চালাচ্ছে, নেতাকর্মীদের না পেয়ে তাদের বাবা-ভাইকে ধরে নিয়ে যাচ্ছে। কিন্তু অবরোধ রুখতে পারছে না।'

রিজভী বলেন, 'এবার সরকার পার পাবে না, এসব করে অবৈধ ক্ষমতাকে আর এক্সটেনশন করা যাবে না, জনগণের ভোটের অধিকার আদায়ের আন্দোলনকে দমানো যাবে না।

এ সময় বিএনপির কেন্দ্রীয় নেতা রফিকুল ইসলাম, আবদুল কাদির ভূঁইয়া জুয়েলসহ ছাত্রদল, স্বেচ্ছাসেবক দলের নেতাকর্মীরা ছিলেন।

রাজধানীর নটর ডেম কলেজের সামনে সকাল সাড়ে ৬টার দিকে ঢাকা জেলা বিএনপির নেতাকর্মীদের নিয়ে মিছিল করেন জেলার সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী। এ সময় ১৫ থেকে ১৬ জন নেতাকর্মী নিয়ে তারা মিছিল করে তফসিল বাতিলের দাবিতে স্স্নোগান দেন।

এ ছাড়া পান্থপথে স্বেচ্ছাসেবক দলের সিনিয়র সহসভাপতি ইয়াছিন আলী ও সাংগঠনিক সম্পাদক নাজমুল হাসান এবং মেরুল বাড্ডায় ছাত্রদলের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক রাকিবুল ইসলাম রাকিব, ধুপখোলার কাঠের পোলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় সভাপতি আসাদুজ্জামান আসলাম ও সাধারণ সম্পাদক সুজন মোলস্নার নেতৃত্বে 'ঝটিকা' মিছিল করা হয়।

এছাড়া মিছিল করছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদল। বৃহস্পতিবার সকালে রাজধানীর পুরান ঢাকার ধুপখোলা এলাকায় এই মিছিল হয়।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের পক্ষ থেকে সংবাদমাধ্যমে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, মিছিলটি ধুপখোলা ও এর আশপাশের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এতে কেন্দ্রীয় ছাত্রদলের কয়েক নেতাসহ জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের নেতাকর্মীরা অংশ নেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ছাত্রদলের সভাপতি আসাদুজ্জামান আসলাম বলেন, 'বর্তমান সরকারের পতনের এক দফা দাবি আদায় না হওয়া পর্যন্ত তীব্র আন্দোলনের মাধ্যমে রাজপথে গণতন্ত্র পুনরুদ্ধার ও ভোটাধিকার প্রতিষ্ঠার ফয়সালা করবে ছাত্রদল।'

জামায়াতের বিক্ষোভ মিছিল

এদিকে, রাজধানীর বিভিন্ন স্থানে বিক্ষোভ মিছিল করেছে বাংলাদেশ জামায়াতে ইসলামী। বৃহস্পতিবার সকালে পৃথকভাবে এ কর্মসূচি পালন করে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ জামায়াত। রাজধানীর ডেমরা, শনিরআখড়া, সূত্রাপুর, খিলগাঁও, বনশ্রী, হাজারীবাগ এলাকায় মিছিল করেছে ঢাকা মহানগর দক্ষিণ জামায়াতের নেতাকর্মীরা। এ সময় জামায়াতে কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও ঢাকা মহানগরী দক্ষিণের সহকারী সেক্রেটারি অধ্যাপক ডক্টর মু. আবদুল মান্নান বক্তব্য রাখেন। এ ছাড়া মহাখালী, উত্তরা, বাড্ডা, কালসী, মিরপুর, মোহাম্মদপুরে বিক্ষোভ মিছিল করেছে ঢাকা মহানগরী উত্তর জামায়াত। মিছিল শেষে বক্তব্য রাখেন বাংলাদেশ জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় মজলিশে শুরা সদস্য ও ঢাকা মহানগরী উত্তরের সহকারী সেক্রেটারি মাহফুজুর রহমান।

কর্মসূচিতে উপস্থিত ছিলেন ঢাকা মহানগর উত্তরের মজলিশে শুরার সদস্য অ্যাডভোকেট আব্দুল হামিদ, আব্দুর রাকিব, জসিমউদ্দিন ও বিপস্নব এবং ছাত্রনেতা হিশাম, ইমরান ও মাহদী প্রমুখ।

গণতন্ত্র মঞ্চের সমাবেশ

বৃহস্পতিবার দুপুরে ঢাকার জাতীয় প্রেস ক্লাবের সামনে সংক্ষিপ্ত সমাবেশে করেন গণতন্ত্র মঞ্চের নেতারা। সমাবেশের আগে প্রেস ক্লাব, পুরানা পল্টন, বিজয়নগর এলাকায় তারা মিছিল করেন।

সমাবেশে বিপস্নবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, নাগরিক ঐক্যের সাধারণ সম্পাদক শহীদুলস্নাহ কায়সার, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ, জেএসডির জ্যেষ্ঠ যুগ্ম সাধারণ সম্পাদক কামাল উদ্দিন পাটোয়ারী, ভাসানী অনুসারী পরিষদের সদস্য সচিব হাবিবুর রহমান ও রাষ্ট্র সংস্কার আন্দোলনের জাতীয় নির্বাহী কমিটির সদস্য প্রীতম দাশ বক্তব্য রাখেন।

বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের কাছে বাসে আগুন

অবরোধ কর্মসূচির মধ্যে ঢাকায় বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের কাছে বাসে আগুন দেওয়া হয়েছে। বৃহস্পতিবার দুপুর ১২টা ৫৩ মিনিটে নাইটিঙ্গেল মোড়ে আজমেরী গেস্নারি পরিবহণের বাসটিতে আগুন দেওয়া হয় বলে ফায়ার সার্ভিস ও পুলিশ জানিয়েছে।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা তালহা বিন জসীম জানান, বাসে আগুনের খবর পেয়ে সিদ্দিক বাজার ফায়ার স্টেশনের দু'টি ইউনিট গিয়ে আগুন নেভায়।

বাসটি সম্পূর্ণ পুড়ে গেছে; তবে এতে কেউ হতাহত হয়নি বলে জানান পুলিশের মতিঝিল বিভাগের উপকমিশনার হায়াতুল ইসলাম।

সিসিটিভির ভিডিও দেখে জড়িতদের শনাক্তের চেষ্টা চলছে বলে জানান তিনি।

কিশোরগঞ্জে পিকআপ ভ্যানে আগুন

কিশোরগঞ্জ প্রতিনিধি জানান, বৃহস্পতিবার ভোরে কিশোরগঞ্জের কুলিয়ারচরে একটি পিকআপ ভ্যানে আগুন দেওয়ার ঘটনা ঘটেছে। এছাড়া অবরোধকারীরা এ সময় গাছ ফেলে সড়ক অবরোধ করে রাখে।

কিশোরগঞ্জের ভৈরব-ময়মনসিংহ আঞ্চলিক মহাসড়কের কুলিয়ারচর ছয়সূতী বাসস্ট্যান্ড এলাকায় পিকআপ ভ্যানে আগুন দেয় দুর্বৃত্তরা। এ ঘটনায় আতঙ্কে কিশোরগঞ্জ থেকে ছেড়ে আসা কয়েকটি ট্রাক ফেরত যায়। মহাসড়কে সব ধরনের যান চলাচল কিছুক্ষণের জন্য বন্ধ ছিল।

স্থানীয় সূত্রে জানা যায়, ছয়সূতী বাসস্ট্যান্ড এলাকায় বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টার দিকে সড়কে গাছ কেটে, খড়কুটো ও টায়ারে আগুন জ্বালিয়ে যানবাহন চলাচলে প্রতিবন্ধকতা তৈ?রি করে অবরোধকারীরা। এ সময় তারা বিভিন্ন স্স্নোগান দেয় ও বিক্ষোভ করে। একই সময় পাশে বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা একটি পিকআপ ভ্যানে আগুন দেয় একদল যুবক। খবর পেয়ে পু?লিশ সেখানে গেলে তারা পালিয়ে যায়। অবরোধ সমর্থনকারী ব্যক্তিরাও চলে যায়।

কুলিয়ারচর থানার ওসি মোহাম্মদ গোলাম মোস্তফা বলেন, ছয়সূতী বাসস্ট্যান্ড এলাকার একটি পিকআপে আগুন দিলে খবর পেয়ে পুলিশ সেখানে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সিলেটে উপবন এক্সপ্রেস ট্রেনে আগুন

সিলেট অফিস জানায়, সিলেটে উপবন এক্সপ্রেস ট্রেনে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। বুধবার রাত ৯টা ২০ মিনিটের সময় সিলেট রেলওয়ে স্টেশনের ২ নম্বর পস্ন্যাটফর্মে যাত্রীদের অপেক্ষারত খালি ট্রেনের খনং বগিতে আগুন দেয় দুর্বৃত্তরা। পরে ফায়ার সার্ভিসের কর্মীরা গিয়ে আগুন নেভান।

এ ঘটনায় কোনো হতাহত হয়নি। তবে আগুনে ট্রেনের ২২টি আসন পুড়ে গেছে। পুলিশ ঘটনাস্থল থেকে ব্যবহৃত পেট্রোলের দু'টি খালি বোতল জব্দ করেছে। এ ঘটনার পর একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সিলেট রেলওয়ে স্টেশনের ম্যানেজার মো. নুরুল ইসলাম বলেন, আগুনের ঘটনাটি আমরা খতিয়ে দেখছি। ধারণা করা হচ্ছে, এটা নাশকতাকারীদের কাজ। ট্রেনের কিছু সিট পুড়েছে।'

সিলেট রেলওয়ে স্টেশনের পুলিশ সুপার শেখ শরিফুল ইসলাম বলেন, ট্রেনের সিট পোড়ার ট্রেনের ধরন দেখে মনে হচ্ছে এটি নাশকতাকারীদের কাজ। আগুনের ধরন দেখে বুঝা যাচ্ছে পেট্রোল ঢেলে আগুন ধরানো হয়েছে।'

রাজশাহীতে পুলিশের গাড়িতে বোমা হামলা, ট্রাকে অগ্নিসংযোগ

রাজশাহী অফিস জানায়, অবরোধের মধ্যে রাজশাহীতে এবার পুলিশের গাড়িতে বোমা হামলা চালিয়েছে দুর্বৃত্তরা। এতে দুই পুলিশ আহত হয়েছেন। তাদের রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। বুধবার রাত সাড়ে ১০টার দিকে রাজশাহী মেট্রোপলিটন পুলিশের এয়ারপোর্ট থানার বায়া বাজারের পাশে রাজশাহী-নওগাঁ মহাসড়কের এ ঘটনা ঘটে।

এছাড়াও নগরীর রাজপাড়া থানার সিটি হাটের পাশে পেট্রোল পাম্পের সামনে দাঁড়িয়ে থাকা একটি ট্রাকে পেট্রোল বোমা ছুঁড়ে আগুন দিয়েছে দুর্বৃত্তরা। এতে ট্রাকের সামনের অংশ পুড়ে গেছে। রাত ১১টার দিকে এ ঘটনা ঘটে।

রাজশাহী মেট্রোপলিটন পুলিশের মুখপাত্র ও অতিরিক্ত উপ-কমিশনার জামিরুল ইসলাম বলেন, এয়ারপোর্ট টহল পুলিশের একটি দল বায়া মাছের আড়তের দক্ষিণ পাশে আইডিএফ রাজশাহী জোন অফিসের বিপরীতে রাজশাহী-নওগাঁ মহাসড়কের পাশে অবস্থান করছিল। এ সময় একটি মোটর সাইকেল যোগে আসা তিন দুর্বৃত্ত পুলিশের গাড়ি লক্ষ্য করে হাত বোমা ছুঁড়ে পালিয়ে যায়। বোমাটি গাড়ির ওপর বিকট শব্দে বিস্ফোরিত হয়েছে। দুই কনস্টেবল জাহিদুল ইসলাম শামীম হায়দার আহত হন। তারা দু'জনই গাড়িতে বসাছিলেন। পরে তাদের উদ্ধার করে রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে। তাদের শরীরের বিভিন্ন স্থানে বোমার স্পিস্নন্টারের আঘাত লাগে।

জামিরুল ইসলাম বলেন, পুলিশের গাড়িতে বোমা হামলার আধা ঘণ্টার মধ্যেই একটি ট্রাকেও আগুন দেয় দুর্বৃত্তরা। ট্রাকটি সিটি হাটের পাশে একটি পেট্রোল পাম্পের সামনে সিটি বাইপাস সড়কের পাশে দাঁড় করানো ছিল।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে