সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

সংবাদ সংক্ষেপ

যাযাদি ডেস্ক
  ২৫ নভেম্বর ২০২৩, ০০:০০

বীর মুক্তিযোদ্ধাদের

দিতে হবে না

সড়ক-সেতুর টোল

ম যাযাদি ডেস্ক

যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের জন্য স্বাধীনতার ৫১ বছর পর সড়ক, সেতু ও ফেরির টোল ফি মুক্ত করছে সড়ক ও জনপথ অধিদপ্তর। ফলে এখন থেকে বীর মুক্তিযোদ্ধাকে সড়ক ও জনপথ অধিদপ্তরের যে কোনো টোল পস্নাজা পার হতে কোনো টাকা দিতে হবে না।

সম্প্রতি সড়ক পরিবহণ ও মহাসড়ক বিভাগের উপসচিব মো. জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক পরিপত্রে বিষয়টি জানানো হয়।

পরিপত্রে এতে বলা হয়, টোল নীতিমালা, ২০১৪ এর ৭.৮.৪ অনুযায়ী সড়ক ও জনপথ অধিদপ্তরের আওতাধীন সড়ক/ফেরি/সেতুগুলো পারাপারে মহান স্বাধীনতা যুদ্ধে যুদ্ধাহত বীর মুক্তিযোদ্ধাদের পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে ব্যক্তিগত গাড়ির ঢোল পরিশোধে অব্যাহতি দেওয়া হলো।

জাসদের ১৮১ আসনে প্রার্থী চূড়ান্ত, তালিকা প্রকাশ

ম যাযাদি ডেস্ক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৮১টি আসনে প্রার্থীর চূড়ান্ত তালিকা প্রকাশ করেছে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ)। শুক্রবার বিকালে রাজধানীর বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে জাসদ কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে এ তালিকা প্রকাশ করা হয়।

আগামী ৩০ নভেম্বরের মধ্যে আরও কিছু আসনের বিপরীতে দলের মনোনীত চূড়ান্ত প্রার্থীদের নাম প্রকাশ করবে বলে সংবাদ সম্মেলন থেকে জানানো হয়।

১৮১টি আসনে প্রার্থীর চূড়ান্ত তালিকা পাঠ করেন জাসদের দপ্তর সম্পাদক সাজ্জাদ হোসেন।

সংবাদ সম্মেলনে বক্তব্য দেন- দলের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার। এ সময় উপস্থিত ছিলেন- জাসদের সহ-সভাপতি বীর মুক্তিযোদ্ধা শহীদুল ইসলাম, বীর মুক্তিযোদ্ধা শফিউদ্দিন মোলস্না, যুগ্ম সাধারণ সম্পাদক শওকত রায়হান, রোকনুজ্জামান রোকন, মোহাম্মদ মহসীন, মির্জা মো. আনোয়ারুল হকসহ দলের কেন্দ্রীয় নেতারা।

ছুটির দিনেও

ঢাকার বাতাস

'বিপজ্জনক'

ম যাযাদি ডেস্ক

দূষিত বাতাসের শহরের তালিকায় শুক্রবার বিশ্বের মধ্যে ঢাকার বায়ুর মান 'বিপজ্জনক' পর্যায়ে ছিল। সাপ্তাহিক ছুটির দিনেও সকাল ১০টা ৫৪ মিনিটে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই-বায়ুর মান সূচক) রাজধানীর বাতাসের স্কোর ৩১৪, অবস্থান দ্বিতীয়।

বিশ্বের ১০০টি শহরের মধ্যে এ তালিকায় শীর্ষে রয়েছে পাকিস্তানের লাহোর। দেশটির স্কোর ৪৭৩ অর্থাৎ সেখানকার বায়ুও 'বিপজ্জনক'।

একিউআই স্কোরে তৃতীয় স্থানে আছে ভারতের কলকাতা, স্কোর ২৭২। ২৫২ স্কোর নিয়ে চতুর্থ স্থানে আছে ভারতের আরেক শহর দিলিস্ন। পঞ্চমে পাকিস্তানের করাচি, দেশটির স্কোর ২২০।

প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই স্কোর একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় ও তাদের কোনো ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে কি না, তা জানায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে