শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ২৯ চৈত্র ১৪৩০
walton
২৯তম দিনে এসেছে ১২৭টি নতুন বই

বাড়তি সময়, বাড়তি আনন্দ

বীরেন মুখার্জী
  ০১ মার্চ ২০২৪, ০০:০০
সোহরাওয়ার্দী উদ্যানে বৃহস্পতিবার অমর একুশে বইমেলায় ক্রেতা-দর্শনার্থীর ভিড় -যাযাদি

বাংলা একাডেমির আয়োজনে রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যান ও একাডেমি প্রাঙ্গণে চলছে অমর একুশে বইমেলা। এ বছর ফেব্রম্নয়ারি মাসের বাড়তি দিন ছিল বৃহস্পতিবার। অধিবর্ষ হওয়ায় ২৯ দিনে শেষ হয়েছে ভাষার মাস। চার বছর পর পর পাওয়া যায় দিনটিকে। মেলা শেষের পর্দা নামত এ দিনই। তবে অধিবর্ষের বাড়তি দিনের সঙ্গে বইমেলায় সময় আরও দুই দিন বৃদ্ধি পাওয়ায় ভাষার মাসের বইমেলা পৌঁছে গেছে অগ্নিঝরা মার্চে। তবে বাড়তি সময়ের বাড়তি আনন্দ নিয়ে বইমেলা পার করছেন প্রকাশক, লেখক ও বইপ্রেমীরা।

বৃহস্পতিবার বিকাল ৩টায় মেলার দুয়ার খোলার পর বইপ্রেমীদের সমাগম ছিল খুব কম। তবে সময় হগানোর সঙ্গে সঙ্গে লোকসমাগম বাড়েতে থাকে। সপ্তাহের শেষ কর্মদিবস হওয়ায় এ দিন অনেকেই অফিস শেষে মেলায় আসেন। ফলে সন্ধ্যার পর দর্শনার্থী সমাগম বেশ বাড়ে। পাঠক-লেখক-প্রকাশকের মিলনমেলায় পরিণত হয় বাঙালির প্রাণের এ মেলা। তবে বিক্রেতারা জানান, দর্শনার্থী বেশ বাড়লেও বেচাবিক্রি আগের মতো, খুব বাড়েনি। শুক্রবার ও শনিবার ছুটির দিনে বইপ্রেমীদের সমাগম এবং বিক্রি দুটোই বাড়বে বলে আশা করছেন তারা।

এদিকে একদিন পরেই শেষ হতে যাওয়া মহান ভাষা আন্দোলনের চেতনাকে সঙ্গী করে আয়োজিত এই বইমেলা কতটুকু একুশের চেতনার পথ ধরে হাঁটছে, তা নিয়েও প্রশ্ন অনেকের। অনেকের মধ্যেই এ নিয়ে হতাশার সুর। দর্শনার্থী, লেখকদের অনেকেই বলছেন- এখন আর আগের মতো একুশের আমেজ পাওয়া যায় না বইমেলায়। এ যেন শুধু 'বইয়ের বাণিজ্যমেলা'!

অন্যদিকে বইমেলা পরিচালনা কমিটির সদস্য সচিব কে এম মুজাহিদুল ইসলাম সাংবাদিকদের বলেন, 'বইমেলার পরিসর তো এখন অনেক বড়। সোহরাওয়ার্দী উদ্যানে সেভাবে না করা হলেও বাংলা একাডেমি প্রাঙ্গণে এলে কিন্তু একুশের আমেজ পাওয়া যাবে।'

সোহরাওয়ার্দী উদ্যান অংশে অনুভব প্রকাশনীর বিক্রয়কর্মী সৈকত বৈদ্য বলেন, 'বই বিক্রি আগের মতোই। খুব যে বেড়েছে এটা বলা যায় না। তবে শেষ দু'দিন শুক্র ও শনিবার বাড়তে পারে।'

বইমেলার ২৯তম দিনে ঐতিহ্য থেকে প্রকাশিত হয়েছে মাহফুজ আলম সম্পাদিত 'ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা ও সমকালীন জনমত ১৯২১-১৯৪৭' (দ্বিতীয় খন্ড, ঢাকা প্রকাশ) নামের সংকলনগ্রন্থ। লেখক বলেন, 'ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার সমকালে সম্প্রদায় ভেদে পক্ষ-বিপক্ষের তর্ক নিয়ে আমাদের আগ্রহ নিবদ্ধ ছিল এতদিন। সেসব আলোচনার জরুরত যে একেবারে নেই, তা বলছি না। কিন্তু শতবর্ষ পরে এসে ঢাকা বিশ্ববিদ্যালয় নিয়ে তর্কের মুখ্য বিষয় পুনঃবিচারের দাবি রাখে। আবাসিক ও শিক্ষামূলক বিশ্ববিদ্যালয়ের ধারণা, বিশ্ববিদ্যালয়ে শিক্ষা, গবেষণা এবং ছাত্র-শিক্ষকের সম্মিলিত যে বিদ্যায়তনিক পরিসর নির্মাণের কথা তৎকালীন পূর্ববঙ্গ থেকে ধ্বনিত ও আলোচিত হচ্ছিল পূর্ববঙ্গে ও উপমহাদেশের অন্যত্র, তা পুনর্পাঠের প্রয়োজন আছে। আর, তা আছে বলেই সংকলনটি সম্পাদনা করেছি।'

গ্রন্থটি এ সংক্রান্ত গবেষকদের কাজে আসবে বলে বিশ্বাস করেন তিনি।

সাম্প্রতিক বিশ্বে তুলনামূলক সাহিত্য নতুনভাবে গড়ে উঠেছে। বলা যায়, রূপান্তরিত হচ্ছে। কেউ বলেছেন, জ্ঞানশাখা হিসেবে তুলনামূলক সাহিত্যের মৃতু্য ঘটেছে, তার বিপরীতে অনেকেই বলছেন তুলনামূলক সাহিত্য নতুন জ্ঞান ও তাত্ত্বিকতায় সমৃদ্ধ হয়ে নবায়িত হয়েছে। বইমেলায় সুমন সাজ্জাদের 'তুলনামূলক সাহিত্য : মৃতু্যর মিথ বনাম বাস্তবতা' শীর্ষক গ্রন্থটি প্রকাশিত হয়েছে। লেখক জানালেন, এই বইয়ে তুলনামূলক সাহিত্যের তত্ত্ব, ইতিহাস, পদ্ধতি ও প্রয়োগ সম্পর্কিত বিভিন্ন বিষয় পর্যালোচনা করা হয়েছে; তুলনামূলক পদ্ধতির বেশ কিছু প্রায়োগিক উদাহরণও উপস্থাপন করা হয়েছে। বিরল বই, পত্রিকা ও সাময়িকী থেকে প্রাপ্ত তথ্য-উপাত্তের আলোকে বাংলা অঞ্চল ও ভারতীয় উপমহাদেশের তুলনামূলক বিদ্যা ও সাহিত্যের ইতিহাসকে পুনর্গঠনের চেষ্টা করা হয়েছে এই বইয়ে। বইটির প্রকাশক মাওলা ব্রাদার্স।

অন্যদিকে বৃহস্পতিবার সন্ধ্যায় পাঠানো বিজ্ঞপ্তিতে বাংলা একাডেমির জনসংযোগ বিভাগ থেকে জানানো হয়, বইমেলার ২৯তম দিনে নতুন বই এসেছে ১২৭টি। তবে মেলার বর্ধিত সময়ে বইমেলার মূলমঞ্চে কোনো অনুষ্ঠান আয়োজন করা হয়নি। এ দিন লেখক বলছি, অনুষ্ঠানে নিজেদের নতুন বই নিয়ে আলোচনা করেন লেখক ও আলোকচিত্র শিল্পী নাসির আলী মামুন, পুথিগবেষক জালাল খান ইউসুফী, কথাসাহিত্যিক মাহমুদুন নবী রনি এবং কবি রনি রেজা।

আজ শুক্রবার অমর একুশে বইমেলার ৩০তম দিনে মেলা শুরু হবে বেলা ১১টায় এবং চলবে রাত ৯টা পর্যন্ত।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে