শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১
জাতীয় বীমা দিবস আজ

বীমার আওতায় দেশের ১.৭১ কোটি মানুষ

যাযাদি রিপোর্ট
  ০১ মার্চ ২০২৪, ০০:০০
বীমার আওতায় দেশের ১.৭১ কোটি মানুষ

বর্তমানে দেশের ১ কোটি ৭১ লাখ ১০ হাজার মানুষ বীমার আওতায় রয়েছেন। যদিও উন্নত দেশগুলোর তুলনায় এই হার বেশি নয়। তবে বিমা খাতকে জনপ্রিয় করতে বহুমুখী উদ্যোগ অব্যাহত রয়েছে। এরই অংশ হিসেবে প্রতি বছর ১ মার্চ জাতীয় বিমা দিবস হিসেবে পালন করা হয়ে থাকে।

দিবসটি উপলক্ষে এবারও বিভিন্ন আয়োজন হাতে নিয়েছে সরকার এবং এ খাতের উদ্যোক্তারা। অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ এবং বীমা উনয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের উদ্যোগে আজ ঢাকাসহ সারাদেশে জেলা ও উপজেলা পর্যায়ে যথাযোগ্য মর্যাদায় ৫ম জাতীয় বীমা দিবস উদযাপন করা হবে। বিমা দিবসের এ বছরর প্রতিপাদ্য 'করবো বীমা গড়বো দেশ, স্মার্ট হবে বাংলাদেশ'।

এদিকে জাতীয় বীমা দিবস-২০২৪ উপলক্ষে ২৯ ফেব্রম্নয়ারি বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ)'-এর কার্যালয়ে এ সংবাদ সম্মেলন আয়োজন করা হয়। সম্মেলনে দেশের বীমা খাতের সর্বশেষ পরিস্থিতি তুলে ধরেন খাত সংশ্লিষ্টরা।

আইডিআরএ চেয়ারম্যান মোহাম্মদ জয়নুল বারী তার লিখিত বক্তব্যে জানান, বীমা খাতের ভাবমূর্তি উজ্জ্বল করতে বীমা দাবি পরিশোধের ওপর সর্বাধিক গুরুত্বারোপ করে বীমা কোম্পানিগুলোকে বিভিন্ন নির্দেশনা প্রদান করেছে আসছে কর্তৃপক্ষ। ফলে দেশের লাইফ ও নন-লাইফ বীমা খাতে নিষ্পত্তিকৃত বীমা দাবির পরিমাণ ২০২২ সালের তুলনায় ২০২৩ সালে ৪ শতাংশ বেড়েছে। বর্তমানে দেশের বীমা খাতে মোট ৮২টি অনুমোদিত প্রতিষ্ঠান বীমা সেবা দিচ্ছে বলে জানান তিনি।

জয়নুল বারী জানান, বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা নিবেদনের স্মারক হিসেবে বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করা হয়েছে। প্রাথমিক পর্যায়ে আইডিআরএ'র অর্থায়নে ৫০ হাজার শিক্ষার্থীকে এই বীমার আওতায় আনা হয়েছে। সরকারের পাশাপাশি বেসরকারি কোম্পানিগুলো এখন বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করেছে।

তিনি আরও বলেন, বেসরকারি কোম্পানিগুলো এরই মধ্যে ৭৮ হাজারের বেশি শিক্ষার্থীকে বীমার আওতায় এনেছে। আস্থা লাইফের উদ্যোগে গতকাল বঙ্গবন্ধু শিক্ষা বীমা চালু করা হয়েছে। সেনাবাহিনী পরিচালিত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর প্রায় ২ লাখ শিক্ষার্থী রয়েছে, যাদের তারা বঙ্গবন্ধু শিক্ষা বীমার আওতায় আনার উদ্যোগ নিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়
X
Nagad

উপরে