রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

বায়ুদূষণে শীর্ষে লাহোর, ঢাকার অবস্থান ১৪তম

যাযাদি ডেস্ক
  ১৯ আগস্ট ২০২৩, ০০:০০

বায়ুদূষণে বিশ্বের ১১০টি শহরের মধ্যে শুক্রবার সাপ্তাহিক ছুটির দিনে সকাল ৯টার দিকে ঢাকার অবস্থান ছিল ১৪তম। আইকিউএয়ারের বাতাসের মানসূচকে (এয়ার কোয়ালিটি ইনডেক্স-একিউআই) এ সময় ঢাকার স্কোর ছিল ৯৪। বাতাসের এই মানকে মাঝারি বা অপেক্ষাকৃত ভালো বলে গণ্য করা হয়।

এদিন বিশ্বে বায়ুদূষণে প্রথম অবস্থানে ছিল পাকিস্তানের লাহোর। শহরটির স্কোর ছিল ১৪৭। দ্বিতীয় স্থানে ছিল কুয়েতের কুয়েত সিটি। তৃতীয় স্থানে ছিল বসনিয়া অ্যান্ড হার্জেগোভিনার সারায়েভো। দুই শহরেরই স্কোর ছিল ১৪১।

আইকিউএয়ার সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তি প্রতিষ্ঠান। তারা নিয়মিত দূষিত বাতাসের শহরের তালিকা প্রকাশ করে। বাতাসের মান নিয়ে তৈরি করা এই লাইভ বা তাৎক্ষণিক একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটা নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয়, সতর্ক করে।

স্কোর ৫১ থেকে ১০০ হলে তাকে 'মাঝারি' বা 'গ্রহণযোগ্য' মানের বায়ু হিসেবে বিবেচনা করা হয়। ১০১ থেকে ১৫০ স্কোরকে 'সংবেদনশীল গোষ্ঠীর জন্য অস্বাস্থ্যকর' ধরা হয়। স্কোর ১৫১ থেকে ২০০ হলে তা 'অস্বাস্থ্যকর' বায়ু। স্কোর ২০১ থেকে ৩০০ হলে তাকে 'খুবই অস্বাস্থ্যকর' বায়ু ধরা হয়। ৩০১ থেকে তার ওপরের স্কোরকে 'ঝুঁকিপূর্ণ' ধরা হয়।

ঢাকায় গত জানুয়ারিতে সবচেয়ে বেশি সংখ্যক দিন দুর্যোগপূর্ণ বাতাসের মধ্যে কাটিয়েছে নগরবাসী। জানুয়ারিতে মোট ৯ দিন রাজধানীর বাতাসের মান দুর্যোগপূর্ণ ছিল, যা গত ৭ বছরের মধ্যে সর্বোচ্চ।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে