শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১

অভিষেক রাঙালেন হৃদয়

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ মার্চ ২০২৩, ০০:০০
সিলেট স্টেডিয়ামে শনিবার তৌহিদ হৃদয়কে ওয়ানডে অভিষেক ক্যাপ পরিয়ে দিচ্ছেন মুশফিকুর রহিম -ওয়েবসাইট

বছরটা কি দুর্দান্তই না শুরু করেছিলেন তিনি। বিপিএলে ব্যাট হাতে নজর কেড়ে জাতীয় দলে সুযোগ পেয়েছেন অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপজয়ী ২২ বছর বয়সি ক্রিকেটার তৌহিদ হৃদয়। এবারের বিপিএলে তৃতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। একই সঙ্গে সর্বাধিক পাঁচটি হাফসেঞ্চুরিও ছিল তার নামের পাশে। সেই পারফরম্যান্সেই টি২০ দলে জায়গা পান তিনি, খেলেন ইংল্যান্ডকে হোয়াইটওয়াশ করা সিরিজের সবক'টি ম্যাচে।

এবার আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে অভিষেক হয়েছে তার। অভিষেকটা তিনি রাঙালেন বড় হাফসেঞ্চুরি হাঁকিয়ে। যদিও সাজঘরে ফিরেছেন সেঞ্চুরি না পাওয়ার হতাশা সঙ্গী করে। ৫৫ বল খেলে নিজের প্রথম ম্যাচেই অর্ধশতক তুলে নিয়েছিলেন এই তরুণ ব্যাটার। এরপর ৮৫ বলে ৯২ রান করে নার্ভাস নাইন্টিতে কাটা পড়েছেন। গ্রাহাম হিউমের করা ৪৬তম ওভারের পঞ্চম বলটি গুড লেন্থে পড়ে লেগ স্ট্যাম্প বরাবর আসছিল, সেখানে ঘুরে দাঁড়িয়ে মিডউইকেটের ওপর দিয়ে লফটেট শট খেলতে চেয়েছিলেন হৃদয়। কিন্তু ব্যাটে-বলে কোনো রকম সংযোগই হয়নি, তাতে বল সরাসরি তার উইকেটে আঘাত হানে। বাংলাদেশের হয়ে ওয়ানডে অভিষেকে এটাই সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে বাংলাদেশের হয়ে অভিষেকে সর্বোচ্চ রানের রেকর্ডটি ছিল নাসির হোসেনের দখলে। জিম্বাবুয়ের বিপক্ষে ৬৩ রানের ইনিংস খেলেছিলেন এই অলরাউন্ডার। এবার তাকে সরিয়ে শীর্ষে উঠে গেলেন হৃদয়। ৯২ রানের ইনিংস খেলার পথে ৮৫ বলে ৮টি চার ও ২টি ছক্কা হাঁকিয়েছেন তিনি।

গতকাল শনিবার সিলেট আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে প্রথম ওয়ানডে ম্যাচে আয়ারল্যান্ডের বিপক্ষে মাঠে নামেন হৃদয়। দেশের হয়ে ১৪০তম ক্রিকেটার হিসেবে ওয়ানডেতে অভিষেক হলো হৃদয়ের। এই ক্রিকেটারকে অভিষেক ক্যাপ পরিয়ে দিয়েছেন অভিজ্ঞ ব্যাটসম্যান মুশফিকুর রহিম। এ সংস্করণে সর্বশেষ অভিষেক হয়েছিল পেসার এবাদত হোসেনের। গত বছরের আগস্টে হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেক হয়েছিল তার।

ওয়ানডে অভিষেকে হাফসেঞ্চুরি করায় হৃদয় ঢুকেছেন নাসির হোসেন ও ফরহাদ রেজাদের ক্লাবে। লাল-সবুজদের হয়ে এ দুজনও ওয়ানডে অভিষেকে অর্ধশতক করেছিলেন। এরমধ্যে ২০০৬ সালে অভিষেকে রেজা ৫৭ বলে খেলেছিলেন ঠিক ৫০ রানের ইনিংস। নাসির জিম্বাবুয়ের বিপক্ষে অভিষেকে করেছিলেন ৬৩ রান।

অভিষেক ওয়ানডেতে সেঞ্চুরি তুলে নিতে পারেননি দেশের ক্রিকেটারদের কেউ। পাঁচ নম্বরে নামা ব্যাটারদের মধ্যে এ কীর্তি নেই ওয়ানডে ক্রিকেটের ইতিহাসেই। নতুন এক বিশ্বরেকর্ডের সামনে ছিলেন তৌহিদ হৃদয়। কিন্তু পারলেন না তিনি। আউট হয়েছেন নার্ভাস নাইন্টিজে। ৯২ রানের ইনিংস খেলে নার্ভাস নাইন্টিজে অভিষেক ম্যাচে আটকে যাওয়া সপ্তম খেলোয়াড় হৃদয়। আক্ষেপের এক ইনিংসে স্টিফেন ফ্লেমিং, ইয়ান মরগান, ফন ডার ডাসেনদের কাতারে নাম লেখালেন এ ডানহাতি ব্যাটার।

ইংল্যান্ড সিরিজের পরদিনই শেখ জামাল ধানমন্ডি ক্লাবের হয়ে ঢাকা প্রিমিয়ার লিগে মাঠে নেমে পড়েন ২২ বছর বয়সি এই ক্রিকেটার। আর মাঠে নেমেই ঢাকা লিওপার্ডের বিপক্ষে ৩০ বলে ৭ চার ও ২ ছক্কায় ৫৪ রানের ম্যাচজয়ী অপরাজিত ইনিংস খেলেন তৌহিদ হৃদয়। এই কারণে আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডে ম্যাচেই অভিষেক হলো তার। ফলে অভিজ্ঞ মাহমুদউলস্নাহ রিয়াদের অনুপস্থিতিতে নিজেকে মেলে ধরার সুযোগ পেলেন এই তরুণ। এ ছাড়া বিপিএলের নবম আসরে সিলেট স্ট্রাইকার্সের হয়ে আসরে ১৩ ম্যাচের ১২ ইনিংসে ব্যাটিং করে প্রায় ৩৭ গড় ও প্রায় ১৪০ স্ট্রাইকরেটে ৪০৩ রান করেছেন হৃদয়। সিলেটকে আসরের প্রথম কয়েক ম্যাচে একাই জয় পাইয়ে দেন টপ অর্ডার এই ব্যাটার।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে