রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

জিতেই চলেছে ফ্রান্স-ইংল্যান্ড

ক্রীড়া ডেস্ক
  ১৮ জুন ২০২৩, ০০:০০

গ্রীষ্মের দলবদল নিয়ে আলোচনায় থাকলেও ফ্রান্স জাতীয় দলের পারফরম্যান্সে কোনো প্রভাব পড়তে দিলেন না কিলিয়ান এমবাপে। তার প্রমাণ আবারও মিলল ইউরো বাছাইয়ে। ইউরো বাছাই পর্বের ম্যাচে 'বি' গ্রম্নপে শুক্রবার রাতে জিব্রাল্টারের বিপক্ষে ৩-০ গোলে জিতেছে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। অলিভার জিরুদের গোলে শুরুতেই তারা এগিয়ে যাওয়ার পর জালের দেখা পান কিলিয়ান এমবাপে। আর শেষ দিকে জিব্রাল্টারের আত্মঘাতী গোলে ব্যবধান বাড়ে আরও। ৩ ম্যাচ থেকে ৯ পয়েন্ট নিয়ে পাঁচ দলের 'বি' গ্রম্নপের শীর্ষে আছে ফ্রান্স। তলানিতে জিব্রাল্টার।

অপরদিকের্ যাংকিং আর শক্তি-সামর্থ্যে দুই দলের যে ব্যবধান, সেটি ফুটে উঠল মাঠের পারফরম্যান্সেও। ম্যাচের শুরু থেকে শেষপর্যন্ত একচেটিয়া আধিপত্য করল ইংল্যান্ড। মাল্টাকে উড়িয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের বাছাইয়ে শতভাগ জয়ের ধারা ধরে রাখল গ্যারেথ সাউথগেটের দল। মাল্টার বিপক্ষে শুক্রবার রাতে 'সি' গ্রম্নপের ম্যাচে মাল্টাকে ৪-০ গোলে জিতেছে ইংল্যান্ড। আত্মঘাতী গোলে এগিয়ে যাওয়ার পর সফরকারীদের হয়ে একবার করে জালের দেখা পান ট্রেন্ট অ্যালেকজান্ডার-আর্নল্ড, হ্যারি কেইন ও ক্যালাম উইলসন। ৩ ম্যাচে তিন জয়ে ৯ পয়েন্ট নিয়ে 'সি' গ্রম্নপের শীর্ষে আছে ইংল্যান্ড। ২ ম্যাচে সমান ৩ পয়েন্ট করে নিয়ে ইউক্রেন দুইয়ে, ইতালি তিনে ও নর্থ মেসিডোনিয়া চারে আছে। তিন ম্যাচেই হারা মাল্টা আছে তলানিতে।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ-২০২৪ এর বাছাইয়ে তিন ম্যাচ খেলে তিনটিতেই জিতল ফ্রান্স। সমান ম্যাচে সবকটি হারল জিব্রাল্টার। দুই দলের মাঝে শক্তির পার্থক্য যতটা, ফিফা র?্যাংকিংয়ে ব্যবধান ততটাই। র?্যাংকিংয়ের দ্বিতীয় সেরা দল ফ্রান্স আর জিব্রাল্টারের অবস্থান ২০১-এ। প্রতিপক্ষের ওপর শুরু থেকেই প্রবল চাপ বাড়ায় ফ্রান্স। ম্যাচের তৃতীয় মিনিটে গোলও পেয়ে যায় তারা। ডান দিক থেকে কিংসলে কোমানের ক্রসে গোলমুখে হেডে বল জালে পাঠান জিরুদ। ২৩ মিনিটে গোলের সুবর্ণ সুযোগ পেয়েও হারান এমবাপে। সতীর্থের উঁচু করে ডি-বক্সে বাড়ানো থ্রম্ন বল নাগালে পেয়েও দরকারি টোকাটা দিতে পারেননি পিএসজি তারকা।

প্রবল চাপের মুখে ৩৩ মিনিটে বুদ্ধিদ্বীপ্ত শটে দুইবারের বিশ্ব চ্যাম্পিয়নদের চমকে দিতে বসেছিলেন এল হামিদি। প্রতিপক্ষের গোলরক্ষককে অনেকটা এগিয়ে থাকতে দেখে মাঝমাঠ থেকে শট নেন জিব্রাল্টার এই মিডফিল্ডার। বল ক্রসবার পেরিয়ে ওপরের জালে পড়লে হাফ ছাড়ে সফরকারীরা। সতীর্থদের ওপর কিছুটা ক্ষোভও প্রকাশ করেন ফরাসি গোলরক্ষক। ৪৫ মিনিটে জিব্রাল্টারের ডি-বক্সে তাদের ৪০ বছর বয়সি ডিফেন্ডার রয় চিপোলিনার হাতে বল লাগলে পেনাল্টি দেন রেফারি। নিখুঁত স্পট কিকে গোলটি করেন এমবাপে। আর ৭৮ মিনিটে নিজেরাই নিজেদের জালে বল পাঠিয়ে লড়াই থেকে একরকম ছিটকে পড়ে স্বাগতিকরা। বাঁ দিক দিয়ে ডি-বক্সে ঢুকে ডান দিকে সতীর্থের উদ্দেশে পাস বাড়ান এমবাপে, মাঝপথে ঠেকাতে গিয়ে জালে পাঠিয়ে দেন আইমেন।

এদিকে ফিফা র?্যাংকিংয়ের ১৭২ নম্বর মাল্টাকে শুরু থেকে চেপে ধরের্ যাংকিংয়ের পাঁচে থাকা ইংল্যান্ড। সাফল্যও মেলে দ্রম্নতই। আট মিনিটে প্রতিপক্ষের উপহার পেয়ে এগিয়ে যায় সফরকারীরা। বুয়াকো সাকার ক্রস ক্লিয়ার করার চেষ্টায় নিজেদের জালে পাঠান মাল্টার ডিফেন্ডার ফার্দিনান্দো। ম্যাচের ২৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন অ্যালেকজান্ডার-আর্নল্ড। বক্সের বাইরে আলগা বল পেয়ে ২৫ গজ দূর থেকে জোরাল শটে লক্ষ্যভেদ করেন লিভারপুল ডিফেন্ডার। চার মিনিট পরই সফল স্পট-কিকে স্কোরলাইন ৩-০ করেন হ্যারি কেইন।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে