রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

টেস্ট জয় হাথুরুর জন্য বিশেষ কিছু

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ জুন ২০২৩, ০০:০০

আফগানিস্তানের বিপক্ষে মিরপুর টেস্টে রেকর্ড জয়ের ম্যাচে ভাগ্য গড়ে দিয়েছে ব্যাটার ও পেসাররা। পেসারদের এই ভূমিকা একাধারে অভাবিত ও উজ্জ্বল ভবিষ?্যতের ছবি। তাসকিন, এবাদত, শরিফুল হাসানদের সঙ্গে খালেদ ও মুশফিক মিলে যে পেস ব্রিগেড তৈরি করেছেন তা বিশ্ব ক্রিকেটে অন্যান?্য দলগুলোর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করার মতোই।

মিরপুরের উইকেটের চরিত্র বোঝা বরাবরই বেশ কষ্টসাধ্য কাজ। তবে বেশিরভাগ সময়ই এই রহস্যের জাল ভেদ করে বাড়তি সুবিধা পেয়েছেন স্পিনাররা। কিন্তু আফগানিস্তানের বিপক্ষে সদ্য সমাপ্ত টেস্টের চিত্রটা একেবারেই বিপরীত। মিরপুরের হালকা ঘাসের উইকেটে রাজত্ব করেছেন পেসাররা। আর তাতে ঢাকা টেস্টে পাত্তাই পেল না সফরকারীরা। যে কারণে প্রধান কোচ চন্ডিকা হাথুরুসিংহের কাছে এই জয়টা বিশেষ কিছু। আফগানদের সঙ্গে রেকর্ড জয়ে তিনি রীতিমতো উদ্বেলিত, পুলকিত।

টেস্ট ম্যাচ জয়ের এক দিন পর গতকাল রোববার মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হন হাথুরু। এ সময় টেস্ট জয় নিয়ে প্রধান কোচ বলেন, 'আমি জানি না, আপনারা দেখেছেন কি না, আমি সামাজিক যোগাযোগমাধ্যমে লিখেছি, এটা শুধু একটা টেস্ট জয় নয়, তার চেয়েও বিশেষ কিছু। আমি বোঝাতে চেয়েছি, আমরা যেভাবে এই ম্যাচের জন্য প্রস্তুত হয়েছি, সেটা এর আগে কখনো হয়নি। আমরা পেস বান্ধব ও সবুজ উইকেট তৈরি করেছি। এ ধরনের উইকেটে খেলে জেতা বিরাট ব্যাপার।'

ঢাকা টেস্টের দুই ইনিংসেই ব্যাট হাতে রান ফোয়ারা ছুটিয়েছেন নাজমুল হোসেন শান্ত। তার এমন পারফরম্যান্স নিয়ে হাথুরু বললেন, 'শান্তকে কৃতিত্ব দিতে হবে দুই ইনিংসে তার ব্যাটিংয়ের জন্য। বিশেষ করে প্রথম দিনের প্রথম দুই ঘণ্টা সে আর জয় যেভাবে খেলেছে, সেটা ড্রেসিং রুমের সবার স্নায়ু ঠান্ডা করেছে।'

ঢাকা টেস্টে তরুণদের পারফরম্যান্সে মুগ্ধ হাথুরুসিংহে। একইসঙ্গে পরবর্তী সিরিজেও ভালো করবে টাইগাররা, 'নতুন নায়ক বেরিয়ে এসেছে এই টেস্ট ম্যাচ থেকে। বোলিংয়ের দিক থেকে তারা সেরা দলগুলোর একটি। তাদের বোলিংটা একটা বড় হুমকি। পরিকল্পনা সাজানোর সময় আমরা এটি অবশ্যই মাথায় রাখব। তবে আমার মনে হয়, আমাদের ব্যাটসম্যানরা কিছুটা এগিয়ে থাকবে।'

হাথুরুর আগের আমলে পাকিস্তানকে ওয়ানডে আর টি২০ ফরম্যাটে হোয়াইটওয়াশ, ভারত ও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়, অস্ট্রেলিয়া আর ইংল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট জয়- এখনো সেরা কৃতিত্ব ও বিশাল অর্জন হয়েই আছে।

এবার টিম বাংলাদেশের কোচিংয়ের দ্বিতীয় ইনিংসের শুরুটাও চমৎকার চন্ডিকা হাথুরুসিংহের। যে আফগানরা ৪ বছর আগে চট্টগ্রামে টাইগারদের চরমভাবে পর্যুদস্ত করে ২২৪ রানে হারিয়েছিল, সেই দল এবার টেস্ট খেলতে এসে হালে পানি পায়নি। হেরে গেছে ৫৪৬ রানের বিরাট ব্যবধানে।

কেউ কেউ আফগান ট্রাম্পকার্ড রশিদ খান খেলেননি বলে চেঁচাচ্ছেন। কিন্তু বাংলাদেশেরও দুই প্রধান স্তম্ভ সাকিব আল হাসান আর তামিম ইকবালও যে খেলেননি, তা অনেকেরই মাথায় নেই।

আসলে কাগজে কলমে দুই দলই তাদের সেরাদের ছাড়াই খেলেছে। কিন্তু বাংলাদেশের নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মাহমুদুল হাসান জয়, জাকির হাসান আর অধিনায়ক লিটন দাসের দুর্দান্ত ব্যাটিংয়ের সঙ্গে তিন পেসার তাসকিন আহমেদ, এবাদত হোসেন ও শরিফুল ইসলামরা বল হাতে আগুন ঝরালে বিধ্বস্ত হয় হাসমতউলস্নাহ শহীদির আফগান বাহিনী।

বাংলাদেশ পায় টেস্ট ক্রিকেটের ১৪৬ বছরের দীর্ঘ ইতিহাসের তৃতীয় সর্ববৃহৎ আর ৮৯ বছরে সবচেয়ে বড় জয়।

এই জয়ের পেছনে কিউরেটর গামিনি ডি সিলভাকেও কৃতিত্ব দিতে চান হাথুরু।

তিনি বলেন, 'আমরা শেরেবাংলায় সাধারণত ভিন্ন ধাঁচের ক্রিকেট খেলি। কিউরেটর গামিনিকেও কৃতিত্ব দিতে হবে এ ধরনের উইকেট তৈরির জন্য।'

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে