রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

গিনিকে হারিয়ে জয়ে ফিরল ব্রাজিল

ক্রীড়া ডেস্ক
  ১৯ জুন ২০২৩, ০০:০০
গিনির বিপক্ষে গোল করায় এদের মিলিতাওকে ঘিরে ব্রাজিলের খেলোয়াড়দের উচ্ছ্বাস -ওয়েবসাইট

ভিনিসিয়াস জুনিয়রের সঙ্গে বর্ণবাদী আচরণের প্রতিবাদ হিসেবে ইউরোপে দুটি প্রীতি ম্যাচ খেলছে ব্রাজিল। বর্ণবাদ বিরোধী অভিযানে প্রতিবাদের আমেজ আনতে ইতিহাসে প্রথমবারের মতো কালো জার্সি পরে নেমেছিল পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নরা। প্রথম ৪৫ মিনিট কালো জার্সি পরলেও দ্বিতীয়ার্ধে চেনা হলুদে ফেরে তারা। ম্যাচে দাপট দেখিয়ে আফ্রিকার দল গিনিকে চার গোলে উড়িয়ে দেয় রামোন মেনেজেসের দল। এই জয়ে কাতার বিশ্বকাপে পথ হারানো সেলেসাওরা ফিরল জয়ের পথে।

বার্সেলোনার আরসিডিই স্টেডিয়ামে শনিবার প্রীতিম্যাচে গিনির বিপক্ষে ৪-১ গোলে জিতেছে ব্রাজিল। সেলেসাওদের হয়ে জোয়েলিনতন, রদ্রিগো, এদের মিলিতাও ও ভিনিসিয়াস জুনিয়র একটি করে গোল করেন। আর গিনির পক্ষে একমাত্র গোল পরিশোধ করেন সেরহো গিরাসি। কাতার বিশ্বকাপের পর টানা দুই হারের পর জয়ের দেখা পেল ব্রাজিল। ক্রোয়েশিয়ার কাছে টাইব্রেকারে হেরে কাতার বিশ্বকাপ স্বপ্ন গুঁড়িয়ে যাওয়ার পর গত মার্চে মরক্কোর বিপক্ষে প্রীতিম্যাচে ২-১ গোলে হেরেছিল তারা।

বর্ণবাদ বিরোধী অভিযানে ভিনিসিয়াসের সমর্থনে এই ম্যাচগুলো খেলছে ব্রাজিল। আগামীকাল মঙ্গলবার সেনেগালের মুখোমুখি হবে তারা। এদিন ম্যাচের শুরু থেকে ব্রাজিলের চোখে চোখ রেখে খেলতে থাকে গিনি। রিচার্লিসন, ভিনিসিয়স জুনিয়রদের রীতিমতো বেশ কিছুটা সময় বোতলবন্দি করে রাখে দলটির ডিফেন্ডাররা। তাতে জোয়েলিতনের গোলের আগ পর্যন্ত বলার মতো কোনো সুযোগই তৈরি করতে পারেনি তারা!

ম্যাচের সাত মিনিটে ভিনিসিয়াসের থ্রম্ন বল ধরে পাকেতার শট ফেরান গোলরক্ষক। তিন মিনিট পর রদ্রিগোর শট এক ডিফেন্ডারের পায়ে লেগে বাইরের জাল কাঁপায়। ওই কর্নার থেকেও কিছু করতে পারেনি ব্রাজিল। ২৭ মিনিটে সতীর্থের ফ্রি কিক কাসেমিরোর বাহুতে লেগে ছুটছিল জালের দিকে। গোলরক্ষক ঝাঁপিয়ে পড়ে ফেরালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি। সামনে থাকা জোয়েলিনতন নিখুঁত ফিরতি শটে লক্ষ্যভেদ করেন। রেফারি ভিএআরে কাসেমিরোর সম্ভাব্য হ্যান্ডবল চেক করলেও টিকে যায় গোল। এরপর রক্ষণের ভুলে বল পেয়ে বাঁ দিক দিয়ে বক্সে ঢুকে দুরূহ কোণ থেকে জাল খুঁজে নেন রদ্রিগো।

তবে পাল্টা জবাব দিতে গিনি দেরি করেনি খুব একটা। ৩৬ মিনিটে ঘুরে দাঁড়ানোর উপলক্ষ পেয়ে যায় তারা। বাইলাইনের একটু উপর থেকে ইসিয়াগার কাট ব্যাকে মার্কিনিহোস ও এইরতনের মাঝে থাকা ফরোয়ার্ড গিরাসি অনেকটা লাফিয়ে হেডে লক্ষ্যভেদ করেন। কালো জার্সি তুলে রেখে দ্বিতীয়ার্ধে চেনা হলুদ জার্সিতে শুরু করে ব্রাজিল। ব্যবধান বাড়ানো গোলের দেখা তারা পেয়ে যায় ৪৭ মিনিটেই। পাকেতার ফ্রি কিকে হেডে লক্ষ্যভেদ করেন মিলিতাও।

আর ম্যাচের ৭৬ মিনিটে 'ডাবল' সেভ করেন ব্রাজিলের এদেরসন। একটু পর তালগোল পাকিয়ে গোলরক্ষককে একা পেয়েও সুযোগ কাজে লাগাতে পারেননি রিচার্লিসন, এমন সুযোগ হেলায় হারানোর হতাশা ফুটে ওঠে এই ফরোয়ার্ডের চোখে-মুখে। ৮৮ মিনিটে স্পট কিক থেকে লক্ষ্যভেদ করে ব্রাজিলের জয় নিশ্চিত করে দেন ভিনিসিয়াস। বক্সে মালকম ফাউলের শিকার হলে পেনাল্টির বাঁশি বাজিয়েছিলেন রেফারি। বলের লাইনে ঝাঁপিয়ে পড়েও আটকাতে পারেননি গিনি গোলরক্ষক। বিশ্বকাপের ব্যর্থতার পর ব্রাজিলের দায়িত্ব ছাড়েন তিতে। অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে হাল ধরেন রামোন মেনেজেস। প্রথম জয় পেলেন তিনিও।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে