সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

সাত বছরে প্রথমবার ভারতে খেলবে পাকিস্তান

ক্রীড়া ডেস্ক
  ২৮ জুন ২০২৩, ০০:০০

ভারত এশিয়া কাপ খেলতে পাকিস্তানে যেতে আপত্তি জানানোয় জল কম ঘোলা হয়নি। পাকিস্তানও বিশ্বকাপ বয়কট করার হুমকি দিয়েছিল। শেষ পর্যন্ত তাদের প্রস্তাবিত হাইব্রিড মডেল অনুযায়ী এশিয়া কাপ চূড়ান্ত হওয়ায় বিশ্বকাপ না খেলার প্রতিজ্ঞা থেকে সরে এসেছে পাকিস্তান। বিশ্বকাপ খেলতে ভারতে যাচ্ছে তারা। মঙ্গলবার এই মেগা ইভেন্টের সূচি প্রকাশ পেতেই এর প্রমাণ পাওয়া গেছে।

আগামী ৫ অক্টোবর ইংল্যান্ড ও নিউজিল্যান্ডের ম্যাচ দিয়ে শুরু হবে ওয়ানডে বিশ্বকাপ। আর ভারত ও পাকিস্তানের বহুল প্রতীক্ষিত ম্যাচ হবে ১৫ অক্টোবর আহমেদাবাদে। এর আগে ৮ অক্টোবর স্বাগতিকরা অস্ট্রেলিয়া ম্যাচ দিয়ে এবং ৬ অক্টোবর কোয়ালিফায়ার ১ দলের বিপক্ষে বিশ্বকাপ শুরু করবে পাকিস্তান।

সাত বছর পর পাকিস্তানের বিপক্ষে ক্রিকেট ম্যাচ আয়োজন করতে যাচ্ছে ভারত। ২০১৬ সালের টি২০ বিশ্বকাপে শেষবার ভারতে ক্রিকেট খেলেছিল পাকিস্তান। এ নিয়ে অষ্টমবার ওয়ানডে বিশ্বকাপে মুখোমুখি হবে ভারত ও পাকিস্তান। ১৯৯২, ১৯৯৬, ১৯৯৯, ২০০৩, ২০১১, ২০১৫ ও ২০১৯ সালে সব মিলিয়ে সাতবার তাদের দেখা হয়েছিল। ১৯৯২ সালে প্রথম সাক্ষাতের পর কেবল ২০০৭ সালে তাদের মধ্যে খেলা হয়নি। ওইবার দুই দলই প্রথম রাউন্ডে বাদ পড়ে।

ওয়ানডে বিশ্বকাপে সাতবার খেলে সবগুলোই পাকিস্তানকে হারিয়েছে ভারত। তবে ২০২১ সালের টি২০ ফরম্যাটে প্রথমবার চিরপ্রতিদ্বন্দ্বির বিপক্ষে বিশ্বকাপে জয়খরা ঘুচায় পাকিস্তান। শেষবার তাদের ওয়ানডে বিশ্বকাপে লড়াই হয়েছিল ২০১৯ সালে ওল্ড ট্র্যাফোর্ডে। রোহিত শর্মার ১১৩ বলে ১৪০ রানের সৌজন্যে ভারত ৫ উইকেটে ৩৩৬ রান করে। দারুণ বোলিংয়ে তারা বৃষ্টিবিঘ্নিত ম্যাচে পাকিস্তানকে ৬ উইকেটে ২১২ রানে থামায়। ডিএলএস মেথডে ভারত জিতে যায় ৮৯ রানে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে