সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কার্লসেনের কাছে বিশ্বচ্যাম্পিয়ন আনন্দের পরাজয়

ক্রীড়া ডেস্ক
  ০২ জুলাই ২০২৩, ০০:০০
গেস্নাবাল চেজ লিগ ফ্র্যাঞ্চাইজি গ্র্যান্ডমাস্টার ম্যাগনাস কার্লসেনের সঙ্গে বিশ্বনাথন আনন্দ -ওয়েবসাইট

প্রথমবারের মতো আয়োজিত বিশ্ব দাবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক আসর গেস্নাবাল চেজ লিগের (জিসিএল) শেষ দিকে এসে ছড়াচ্ছে রোমাঞ্চ। বিশ্ব দাবার বাঘা বাঘা তারকারা কেউ কাউকে ছাড় দিচ্ছেন না। এবার বর্তমান বিশ্বের নাম্বার ওয়ান ম্যাগনাস কার্লসেন হারিয়ে দিয়েছেন বিশ্বচ্যাম্পিয়ন বিশ্বনাথন আনন্দকে।

আসরের ২০তম ম্যাচে কার্লসেনের এসজি আলপিন ওয়ারিয়র্স হারিয়েছে আনন্দের গ্যাংস গ্র্যান্ডমাস্টার্সকে। ১০-৮ ব্যবধানে গ্র্যান্ডমাস্টার্সকে হারিয়ে টেবিলের শীর্ষে উঠে এসেছে আলপিন ওয়ারিয়র্স। হাড্ডাহাড্ডি লড়াইয়ে শেষ পর্যন্ত আনন্দ হার মানেন কার্লসেনের কাছে। রুখতে পারেননি দলের পরাজয়।

কিং অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন কার্লসেন নিজেই। আর কুইন অব দ্য ম্যাচ নির্বাচিত হন প্রতিপক্ষ আলপিন ওয়ারিয়র্সের হউ ইউফিয়ান।

আনন্দকে হারানোর আনন্দ নিয়ে কার্লসেন বলেন, 'আসলে আমি ম্যাচের স্কোর জানতাম না, তবে আমি যা দেখছিলাম তা বিচার করে আমি ভেবেছি যে আমাকে জিততে হবে, আমাকে খেলা চালিয়ে যেতে হবে এবং আমি মনে করিনি যে কোনো ঝুকি আছে। আমি ভেবেছি, এই লড়াই চলতে থাকুক।'

কার্লসেন-আনন্দের এই লড়াইকে বিশ্বের সেরা একটি লড়াই হিসেবে আখ্যায়িত করেছেন গ্র্যান্ডমাস্টার ও ধারাভাষ্যকার পিটার সিলভডার, যিনি ছিলেন এই ম্যাচের প্রত্যক্ষদর্শী, 'এটি ইতিহাসের পাতায় রাখার মতো একটি ম্যাচ। দাবার টাইটানরা (অবিশ্বাস্য অর্থে) শেষ অবধি লড়াই করে গিয়েছে।'

এদিকে দিনের প্রথম ম্যাচে টুর্নামেন্টের অন্যতম ধারাবাহিক ফ্র্যাঞ্চাইজি আপগ্রাড মুম্বা মাস্টার্সকে হারিয়েছে বালান আলাসকান নাইটস। ৮-৫ ব্যবধানে মুম্বা মাস্টার্সের জয়রথ থামিয়ে চমকে দিয়েছে বালান আলাসকান। কিং অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন রাউনাক সাধওয়ানি ও কুইন অব দ্য ম্যাচ নির্বাচিত হয়েছেন কনেরু হামপি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে