সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

খেলা ছাড়লেন ফাব্রেগাস

ক্রীড়া ডেস্ক
  ০৩ জুলাই ২০২৩, ০০:০০
সেস ফাব্রেগাস

অনেকটা চমকের জন্ম দিয়ে গত বছর ইতালির দ্বিতীয় সারির দল কোমোতে যোগ দেন সেস ফাব্রেগাস। এবার এই দলের হয়েই কোচিং ক্যারিয়ার শুরুর জন্য খেলোয়াড়ি জীবনের ইতি টানলেন সাবেক এই স্প্যানিশ মিডফিল্ডার। সামাজিক যোগাযোগমাধ্যমে এক বিবৃতিতে অবসরের এই ঘোষণা দেন তিনি। এর মধ্য দিয়ে সমাপ্ত হলো তার ২০ বছরের বর্ণিল ফুটবল ক্যারিয়ারের। ক্লাবের হয়ে জিতেছেন ১২টি মেজর ট্রফি। স্পেনের হয়ে জিতেছেন তিনটি মেজর কাপ। এর ভেতর সর্বোচ্চ অর্জন ২০১০ বিশ্বকাপ।

সামাজিক যোগাযোগমাধ্যমে এক বার্তায় প্রায় ২০ বছরের ক্যারিয়ারের সমাপ্তি টানার ঘোষণা দেন ফাব্রেগাস। একইসঙ্গে সিরি'আ বি'র দলটির হয়ে কোচিং শুরুর খবরও জানান ৩৬ বছর বয়সি তারকা। তিনি বলেন, 'আমার জন্য এটি খুবই দুঃখের ব্যাপার যে, খেলোয়াড়ি বুটজোড়া তুলে রাখার সময় এসে গেছে। বার্সার হয়ে প্রথম দিন, আর্সেনাল, আবার বার্সা, চেলসি, মোনাকো ও কোমো- সময়গুলো আমার জন্য অনেক দামি। বিশ্বকাপ ট্রফি উঁচিয়ে ধরা থেকে শুরু করে দুটি ইউরো জেতা, ইংল্যান্ড ও স্পেনে সবকিছু জেতা, প্রায় সব ইউরোপিয়ান ট্রফি জেতার এই যাত্রাটা আমি কখনো ভুলব না।'

গত বছরের আগস্টে দুই বছরের চুক্তিতে ফাব্রেগাসকে দলে ভেড়ায় কোমো। বছর ঘোরার আগেই ক্লাবটির সঙ্গে সম্পর্ক বদলে গেল আর্সেনাল, বার্সেলোনার সাবেক মিডফিল্ডারের। ২০০৩-০৪ মৌসুমে স্রেফ ১৬ বছর বয়সে আর্সেনালের হয়ে অভিষেক হয় বার্সেলোনার লা মাসিয়ায় ফুটবলের পাঠ নেওয়া ফাব্রেগাসের। আর্সেনালের জার্সিতে ২০০৫ সালে তিনি জেতেন এফএ কাপ।

ইংলিশ প্রিমিয়ার লিগের দলটির হয়ে ৮ বছর খেলার ২০১১ সালে বার্সেলোনায় ফেরেন ফাব্রেগাস। স্প্যানিশ ক্লাবটিতে তিন মৌসুমে ৬টি শিরোপা জয়ের সাক্ষী হন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে