সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ক্যাচ নিয়ে বিতর্ক অ্যাশেজে

ক্রীড়া ডেস্ক
  ০৩ জুলাই ২০২৩, ০০:০০

'এর চেয়ে বাজে সিদ্ধান্ত আমি দেখিনি। ভীষণ লজ্জাজনক'। অ্যাশেজের দ্বিতীয় টেস্ট যখন শেষ দিনের রোমাঞ্চে। সাবেক অস্ট্রেলিয়ান ক্রিকেটার গেস্নন ম্যাকগ্রার এমন মন্তব্য বিতর্ক উসকে দিয়েছে।

ঘটনাটি ছিল লর্ডস টেস্টের চতুর্থ দিন বিকালের। অস্ট্রেলিয়ার জয়ের জন্য ৩৭১ রানের লক্ষ্য দিয়েছে। ৪৫ রানে ইংল্যান্ডের ৪ উইকেট তুলে নিয়ে অজিরা যখন জয়ের অপেক্ষায়। তখন তাদের পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন ওপেনার বেন ডাকেট। ৫০ রানে অপরাজিত আছেন তিনি। তার ব্যাটেই এখন ইংলিশরা প্রতিরোধ গড়ার স্বপ্ন দেখছে। ২৯ রানে অপরাজিত থেকে তাকে সঙ্গ দিচ্ছেন অধিনায়ক বেন স্টোকস। ৪ উইকেটে ১১৪ রান নিয়ে চতুর্থ দিন শেষ করেছে ইংল্যান্ড।

অথচ হাফসেঞ্চুরি করা ডাকেটকেই আউট করেছিল অজি দল। ক্যামেরন গ্রিনের বলে ফাইন লেগে মিচেল স্টার্কের হাতে তালুবন্দি হয়েছিলেন ইংলিশ ওপেনার। তার আউটে উদযাপনও শুরু হয় অজিদের। ডাকেট মাঠ ছেড়ে যাচ্ছিলেন। কিন্তু অনেকক্ষণ রিপেস্ন দেখে থার্ড আম্পায়ার সিদ্ধান্ত দেন যে এটা আসলে নটআউট। তাতে অপরাজিত থেকেই মাঠ ছাড়েন ডাকেট।

অথচ তার আউট গতকাল টেস্টের ভাগ্য নির্ধারণ করে দিতে পারত। কিন্তু সেটি না হওয়ায় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে বিতর্ক তৈরি হয়েছে। বিবিসি টেস্ট ম্যাচ স্পেশালে থাকা ম্যাকগ্রার তো বিশ্বাসই হয়নি এটা নটআউট। কিন্তু বিতর্ক তৈরি হওয়ায় পরে বাধ্য হয়ে সেটি পরিষ্কার করেছে ক্রিকেটের আইনপ্রণেতা এমসিসি।

তারা টুইট করে বলেছে এটা আইনের ৩৩ ধারাতেই আছে। যেটার পুরো ব্যাখ্যা হলো- স্ট্রাইকার আউট হবেন যদি মাটি স্পর্শ করার আগে ফিল্ডার বৈধভাবে সেটি ক্যাচ নেন। আর ক্যাচের প্রক্রিয়াটি সম্পূর্ণ হবে ফিল্ডারের হাতে বল জমা হওয়া থেকে শুরু করে সেটির এবং শরীরের পুরোপুরি নিয়ন্ত্রণ আনার মাধ্যমে। আর এই জায়গাটিতেই ভুল করে বসেন স্টার্ক। ক্যাচ নেওয়ার সময় তার বাম দিকে ডাইভ দিয়েছিলেন। কিন্তু সস্নাইড শেষ করার আগেই বলটি স্পর্শ করে মাটিতে। তখন বল ও শরীর পুরোপুরি নিয়ন্ত্রণে রাখতে পারেননি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে