রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

ক্রিকেটকে বিদায় জানালেন রুমানা!

ক্রীড়া প্রতিবেদক
  ০৭ আগস্ট ২০২৩, ০০:০০
রুমানা আহমেদ

সামাজিক যোগাযোগমাধ্যমে খুব একটা সক্রিয় নন জাতীয় নারী ক্রিকেট দলের তারকা ক্রিকেটার রুমানা আহমেদ। কিন্তু হুট করেই তিনি এক স্ট্যাটাস দেন ফেসবুকে। আর এতেই শুরু হয়েছে গুঞ্জনের। গুঞ্জনটা রুমানার অবসর নিয়ে।

নিজের ফেসবুকে একটি 'নো মোর ক্রিকেট' লিখে স্ট্যাটাস দেন তিনি। বাংলায় যার অর্থ দাঁড়ায় 'আর ক্রিকেট না'। ইংরেজিতে তিনটি শব্দ লিখেই ?'স্তদ্ধ' করে দিলেন সবাইকে! কারণ এটিই ছিল বিদায়ের 'খোলা চিঠি'। অনেকটা আকস্মিকভাবেই ক্রিকেটকে বিদায় জানালেন তিনি। দীর্ঘ এক যুগের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন টাইগ্রেস অলরাউন্ডার রুমানা আহমেদ। তবে জাতীয় দলের স্পিন বোলিং এই অলরাউন্ডারকে এ বিষয়ে জিজ্ঞাসা করা হলে তিনি বলেন, 'আপাতত এ নিয়ে কিছু বলতে চাচ্ছি না আমি। শিগগিরই আনুষ্ঠানিকভাবে পরিষ্কার করব বিষয়টি।'

বাংলাদেশ নারী ক্রিকেট দলের অন্যতম কান্ডারি রুমানা। প্রায় এক যুগ ধরে জাতীয় দলকে সার্ভিস দিয়ে গেছেন তিনি। প্রথম টাইগ্রেসদের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম হ্যাটট্রিকটা এসেছিল তার হাত ধরে। ২০১৮ সালে ভারতকে হারিয়ে এশিয়া কাপের ট্রফি ঘরে তুলেছিল বাংলাদেশ। সে ম্যাচে ব্যাটে-বলে অলরাউন্ডিং পারফরম্যান্সে দলকে জিতিয়ে ম্যাচসেরা হয়েছিলেন রুমানা। ১২ বছরের ক্যারিয়ারে দলের হয়ে তার অর্জনের সংখ্যা কম নয়।

সর্বশেষ নারী দলের দুই সিরিজে রুমানা ছিলেন না স্কোয়াডে। ফিটনেসসহ বেশকিছু ইসু্যতে দল থেকে বাদ পড়তে হয় তাকে। শ্রীলংকা সফরের দলে বাদ পড়ার পর সেটি নিয়ে প্রশ্ন তুলেছিলেন রুমানা। তবে বিশ্রামের অজুহাতে তাকে বাদ দেওয়া হলেও পরে এ বিষয়ে তার সঙ্গে কোনো আলোচনা করা হয়নি বোর্ডের পক্ষ থেকে। এরপর ভারতের বিপক্ষে সিরিজে দলে জায়গা না হওয়ায় হতাশ ছিলেন রুমানা।

শ্রীলংকা সিরিজ থেকে বাদ পড়ার পর অবশ্য রুমানা দেশের একটি গণমাধ্যমের কাছে তিনি শঙ্কা প্রকাশ করেন, তাকে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি) হয়তো আর চাইছে না।

রুমানা সে সময় বলেন, 'কেন জানি আমার বাদ পড়ার অনুভূতি হচ্ছে। দেখেন, আপনি যখন কাউকে বিশ্রাম দেবেন, অবশ্যই সেই খেলোয়াড়ের সঙ্গে আলোচনা করেই সিদ্ধান্ত নেবেন। যদিও এটা সম্পূর্ণভাবে তাদের (টিম ম্যানেজমেন্ট) ব্যাপার, তারা আমাকে কী দিয়েছে (বিশ্রাম নাকি বাদ), কিন্তু তারা আমার সঙ্গে কথা বলেনি, তাই আমার এমন (বাদ পড়ার কথা) মনে হচ্ছে।'

যদিও বিসিবির পক্ষ থেকে তখন জানানো হয়, ওয়ার্কলোড কমাতে তাকে বিশ্রাম দেওয়া হয়েছে। কিন্তু রুমানার শঙ্কা সত্যি হয় পরের সিরিজে। যখন ভারতের বিপক্ষে ঘরের মাটিতে ওয়ানডে ও টি২০ সিরিজের দল থেকে তিনি বাদ পড়েন। হয়ত ভবিষ্যতেও আর ডাক পাবেন না এই শঙ্কায় ক্রিকেট থেকে বিদায় জানানোর সিদ্ধান্ত নিয়েছেন রুমানা।

টাইগ্রেস এই অলরাউন্ডার ৫০টি ওয়ানডে ও ৮৪ টি২০ ম্যাচ খেলেছেন। সর্বশেষ গত ফেব্রম্নয়ারিতে নিউজিল্যান্ডের বিপক্ষে দেখা গিয়েছিল তাকে। এপ্রিলে আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে ও টি২০ দলে জায়গা হয়নি। ব্যস্ত সূচির কারণে এই সিদ্ধান্ত বলে নির্বাচক জানান।

অথচ চার বছর আগে দেশের হয়ে নারী ক্রিকেটে স্মরণীয় মুহূর্ত এনেছিল বাংলাদেশের মেয়েরা। ওই সময় মালয়েশিয়ায় অনুষ্ঠিত এশিয়া কাপে টাইগ্রেসরা প্রথমবারের মতো শিরোপা জেতে। যাতে বেশ ভালো ভূমিকা ছিল রুমানার। ২০১১ সাল থেকে এই অলরাউন্ডার বাংলাদেশ নারী ক্রিকেট দলের নিয়মিত মুখ।

৫০ ওয়ানডেতে ৯৬৩ রান, শিকার করেছেন ৫০ উইকেট। ৮৪ টি২০তে ৮৫৪ রান এবং ৭৫ উইকেট নিয়েছেন এই লেগ স্পিনার। বাংলাদেশকে ১৮ ওয়ানডেতে নেতৃত্বও দিয়েছেন তিনি।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে