সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

এশিয়া কাপের দলই খেলবে বিশ্বকাপে!

ক্রীড়া প্রতিবেদক
  ১৫ আগস্ট ২০২৩, ০০:০০

এশিয়া কাপের প্রস্তুতি শুরু করেছে বাংলাদেশ। সাকিব আল হাসানের নেতৃত্বে এরই মধ্যে ১৭ সদস্যেও দলও ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। সেই সঙ্গে তিনজনকে রাখা হয়েছে স্ট্যান্ডবাই হিসেবে। মূলত এই দল নিয়েই বিশ্বকাপ খেলতে ভারত যাবে টাইগাররা। এমনটাই মিলছে আভাস।

এশিয়া কাপের স্কোয়াডে প্রত্যাশিতদের প্রায় সবাই জায়গা পেয়েছেন। ইনজুরি থেকে ফিট হয়ে উঠতে না পারায় এশিয়া কাপে যে তামিম ইকবাল খেলছেন না, তা নিশ্চিত হয়েছিল আগেই। সবকিছু ঠিকঠাক থাকলে নিউজিল্যান্ডের বিপক্ষে হোম সিরিজ দিয়ে দলে ফিরবেন তামিম। এশিয়া কাপের স্কোয়াডে থাকা ২০ জন ও তামিমকে নিয়েই হবে ২১ জনের পুল। আর সেখান থেকেই বিশ্বকাপের জন্য ১৫ সদস্যের স্কোয়াড ঘোষণা করবে বিসিবি। বিভিন্ন সময় এমনটাই জানিয়েছেন নির্বাচক থেকে শুরু করে বিসিবির কর্মকর্তারা।

তামিম যদি বিশ্বকাপের আগে ফিট হতে পারেন তবে অটোচয়েজ হিসেবেই বিশ্বকাপের স্কোয়াডে থাকবেন। সে ক্ষেত্রে এশিয়া কাপের স্কোয়াডে থাকা ১৭ জনের মধ্যে বাদ পড়বেন তিনজন। ৩০ আগস্ট থেকে শুরু হয়ে ১৭ সেপ্টেম্বর পর্যন্ত চলবে এশিয়া কাপ।

বিশ্বকাপের ১৫ সদস্যের দল ঘোষণার শেষ দিন ৫ সেপ্টেম্বর। সে হিসেবে এশিয়া কাপের গ্রম্নপ পর্ব চলাকালে দল ঘোষণা করতে হবে নির্বাচকদের। অবশ্য দল চাওয়া হলেও খেলোয়াড় পরিবর্তনের সুযোগ রাখছে আয়োজক ভারত। ২৭ সেপ্টেম্বর পর্যন্ত স্কোয়াডে ইচ্ছামতো খেলোয়াড় পরিবর্তন করা যাবে। এরপর খেলোয়াড় পরিবর্তন করতে হলে টুর্নামেন্টের টেকনিক্যাল কমিটির অনুমোদন সাপেক্ষে পরিবর্তন করা যাবে। তবে সে ক্ষেত্রে ইনজুরি বা শৃঙ্খলাজনিত কারণেই শুধু খেলোয়াড় পরিবর্তনের সুযোগ পাওয়া যায়।

এশিয়া কাপে বাংলাদেশের ১৭ সদস্যের স্কোয়াড : সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস, তানজিদ হাসান তামিম, নাজমুল হোসেন শান্ত, তাওহীদ হৃদয়, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাসকিন আহমেদ, মুস্তাফিজুর রহমান, হাসান মাহমুদ, শেখ মেহেদী, নাসুম আহমেদ, শামীম হোসেন পাটোয়ারী, আফিফ হোসেন, শরিফুল ইসলাম, এবাদত হোসেন ও নাইম শেখ।

স্ট্যান্ডবাই ক্রিকেটার : সাইফ হাসান, তানজিম হাসান সাকিব ও তাইজুল ইসলাম।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে