রোববার, ২৮ এপ্রিল ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১

হাংজুতে অনিশ্চিত জামাল

ক্রীড়া প্রতিবেদক
  ১৯ আগস্ট ২০২৩, ০০:০০
জামাল ভূঁইয়া

এশিয়ান গেমসে বাংলাদেশ পুরুষ ফুটবল দলের জটিলতা কাটছেই না। আসন্ন টুর্নামেন্টটি চলাকালে এএফসি কাপ থাকায় বসুন্ধরা কিংস ও আবাহনীর খেলোয়াড়দের বাদ রেখেই ২২ জনের স্কোয়াড গঠন করেছে বাফুফে। সেই স্কোয়াডের চারজন নিয়েই এখন অনিশ্চয়তা সৃষ্টি হয়েছে। 

এশিয়ান গেমসের পুরুষ ফুটবলে অনূর্ধ্ব-২৩ দলের হয়ে ৩ জন সিনিয়র খেলোয়াড় খেলতে পারেন। সে হিসেবে অধিনায়ক জামাল ভূঁইয়াকে সিনিয়র কোটায় দলটিতে রেজিস্ট্রেশন করিয়েছিল বাফুফে। কিন্তু জাতীয় দলের এই অধিনায়ক আর্জেন্টিনার তৃতীয় বিভাগের লিগে খেলতে যাচ্ছেন। সেপ্টেম্বরে এশিয়ান গেমসের সময় আর্জেন্টাইন ক্লাব সোল দা মায়োর একাধিক ম্যাচ রয়েছে। ফিফা উইন্ডোর বাইরে হওয়ায় এশিয়ান গেমসের সময় ক্লাবগুলো খেলোয়াড় ছাড়তে বাধ্য নয়। বাংলাদেশের বসুন্ধরা কিংস ও ঢাকা আবাহনীই যেখানে খেলোয়াড় ছাড়েনি সেখানে আর্জেন্টিনার তৃতীয় বিভাগের ক্লাব সোল দা মায়োর জন্যও জামালকে না ছাড়ার সম্ভাবনাই বেশি।  ফলে তার এশিয়ান গেমসে খেলা এখন অনেকটাই অনিশ্চিত। 

জামালের সঙ্গে অনিশ্চয়তা তৈরি হয়েছে ইব্রাহিম, রকিব ও মেহেদী হাসান শ্রাবণকে নিয়েও। তারা সদ্য সমাপ্ত মৌসুমে অন্য ক্লাবে থাকলেও নতুন মৌসুমে বসুন্ধরা কিংসের হয়ে এএফসি কাপের জন্য নিবন্ধিত। জামালসহ কিংসের এই তিন ফুটবলারকে না পেলে বাংলাদেশের এশিয়াড স্কোয়াড দাঁড়াবে ১৮ জনে। সে ক্ষেত্রে বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনকে দীর্ঘ তালিকা থেকে খেলোয়াড় অন্তর্ভুক্তির জন্য বাফুফের অনুরোধ করতে হবে। 

বাংলাদেশ এশিয়ান গেমসের ইতিহাসে সেরা ফলাফল করেছে গত আসরে। প্রথমবারের মতো তারা দ্বিতীয় পর্বে খেলেছিল। এই সাফল্যের নেপথ্যে অন্যতম নায়ক অধিনায়ক জামাল। তবে এটি ঠিক যে তার পাঁচ বছর আগের ফর্ম ও ফিটনেস নেই, এরপরও কোচ ক্যাবরেরার জন্য তাকে না পাওয়া বড় ধাক্কা। আজ সেপ্টেম্বরের ফিফা উইন্ডোর জন্য দল ঘোষণা হবে এবং আগামীকাল থেকে শুরু ক্যাম্প। ক্যাম্পের শুরু থেকে আসতে পারছেন না জামাল। সেপ্টেম্বরে ফিফা উইন্ডোর জন্য ফেডারেশনের কাছে বিমানের টিকিট চেয়েছেন ইতোমধ্যে। আগামী দেড় বছর আর্জেন্টিনা লিগে খেললে জামালকে জাতীয় দলের ম্যাচ খেলাতে বাফুফের টিকিটের পেছনেই ব্যয় হবে ৩০ লাখের বেশি টাকা।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে