বুধবার, ২৪ জুলাই ২০২৪, ৯ শ্রাবণ ১৪৩১

ম্যাচ পরিত্যক্ত হলেও সেমিফাইনালে ভারত

ক্রীড়া প্রতিবেদক
  ২২ সেপ্টেম্বর ২০২৩, ০০:০০
ম্যাচ পরিত্যক্ত হলেও সেমিফাইনালে ভারত

র্যাংকিংয়ে এগিয়ে থাকায় সরাসরি এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ মিলেছিল ভারত নারী ক্রিকেট দলের। কোয়ার্টারের ম্যাচে তারা প্রতিপক্ষে হিসেবে পায় মালয়েশিয়াকে। টসে হেরে ব্যাট করতে নেমে ১৫ ওভারে ২ উইকেটের খরচায় ১৭৩ রান করে ভারত নারী দল। জবাবে ব্যাট করতে নেমে মাত্র দুই বল হওয়ার পর বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা। নির্ধারিত সময়ে খেলা শুরু না হওয়ায় শেষ পর্যন্ত সেটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। আর তাতেই কপাল খুলে যায় ভারতের। না খেলেই সরাসরি নাম লেখায় এশিয়ান গেমসের সেমিফাইনালে। স্বভাবতই এমনটা দেখে প্রশ্ন জাগতে পারে কেন এমন সুবিধা পেল ভারত? ভারতের নারীরা এমন সুবিধা পেয়েছে কেবল এশিয়ান গেমসের নিয়মের কারণে।

এশিয়ান গেমস কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, নকআউটের কোনো ম্যাচ পরিত্যক্ত হলে র?্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। ভারত শীর্ষ বাছাই দল হিসেবেই টুর্নামেন্ট শুরু করেছে। টি২০ বিশ্ব র?্যাঙ্কিংয়ে তাদের অবস্থান চতুর্থ। অপরদিকে প্রতিপক্ষ মালেশিয়ার অবস্থানর্ যাংকিংয়ের ২৭ নম্বরে। এই কারণেই সেমিতে জায়গা করে নেয় ভারত। এদিকে আশার বাণী রয়েছে বাংলাদেশের জন্যও। টুর্নামেন্টের চতুর্থ শীর্ষ বাছাই হিসেবে অংশ নিচ্ছে টাইগ্রেসরা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হংকং। কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে বাংলাদেশও চলে যাবে সেমিতে।র্

যাংকিংয়ে এগিয়ে থাকায় সরাসরি এশিয়ান গেমসের কোয়ার্টার ফাইনালে খেলার সুযোগ মিলেছিল ভারত নারী ক্রিকেট দলের। কোয়ার্টারের ম্যাচে তারা প্রতিপক্ষে হিসেবে পায় মালয়েশিয়াকে। টসে হেরে ব্যাট করতে নেমে ১৫ ওভারে ২ উইকেটের খরচায় ১৭৩ রান করে ভারত নারী দল। জবাবে ব্যাট করতে নেমে মাত্র দুই বল হওয়ার পর বৃষ্টির কারণে বন্ধ হয়ে যায় খেলা। নির্ধারিত সময়ে খেলা শুরু না হওয়ায় শেষ পর্যন্ত সেটি পরিত্যক্ত ঘোষণা করা হয়। আর তাতেই কপাল খুলে যায় ভারতের। না খেলেই সরাসরি নাম লেখায় এশিয়ান গেমসের সেমিফাইনালে। স্বভাবতই এমনটা দেখে প্রশ্ন জাগতে পারে কেন এমন সুবিধা পেল ভারত? ভারতের নারীরা এমন সুবিধা পেয়েছে কেবল এশিয়ান গেমসের নিয়মের কারণে।

এশিয়ান গেমস কর্তৃপক্ষের নিয়ম অনুযায়ী, নকআউটের কোনো ম্যাচ পরিত্যক্ত হলে র?্যাঙ্কিংয়ে এগিয়ে থাকা দল যাবে পরের পর্বে। ভারত শীর্ষ বাছাই দল হিসেবেই টুর্নামেন্ট শুরু করেছে। টি২০ বিশ্ব র?্যাঙ্কিংয়ে তাদের অবস্থান চতুর্থ। অপরদিকে প্রতিপক্ষ মালেশিয়ার অবস্থানর্ যাংকিংয়ের ২৭ নম্বরে। এই কারণেই সেমিতে জায়গা করে নেয় ভারত। এদিকে আশার বাণী রয়েছে বাংলাদেশের জন্যও। টুর্নামেন্টের চতুর্থ শীর্ষ বাছাই হিসেবে অংশ নিচ্ছে টাইগ্রেসরা। কোয়ার্টার ফাইনালে তাদের প্রতিপক্ষ হংকং। কোনো কারণে ম্যাচ পরিত্যক্ত হলে বাংলাদেশও চলে যাবে সেমিতে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে