logo
শনিবার, ২৪ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭

  যাযাদি রিপোর্ট   ২২ সেপ্টেম্বর ২০২০, ০০:০০  

দেশে হলমার্ক চিহ্নযুক্ত রুপা বিক্রির সিদ্ধান্ত

দেশে হলমার্ক চিহ্নযুক্ত রুপা বিক্রির সিদ্ধান্ত
এখন থেকে সোনার মতো হলমার্ক চিহ্নযুক্ত (কেডিএম) রুপা বিক্রি করবে বাংলাদেশের গহনা ব্যবসায়ীরা। ক্রেতারা যাতে প্রতারিত না হন সেজন্য প্রথমবারের মতো দেশে মান নির্ধারিত রুপার গহনা বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগারওয়ালা জানিয়েছেন।

এতদিন দেশে মান নির্ধারিত কোনো রুপার অলংকার বিক্রি হতো না বলে জানান তিনি। একই সঙ্গে বিভিন্ন মানের রুপার দামও নির্ধারণ করে দিয়েছে বাজুস। সোমবার থেকে দেশের বাজারে প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ২২ ক্যারেট রুপার গহনা এক হাজার ৫১৬ টাকায় বিক্রি হবে। ২১ ক্যারেটের রুপার অলংকার বিক্রি হবে এক হাজার ৪৩৫ টাকায়। ১৮ ক্যারেটের ভরি বিক্রি হবে এক হাজার ২২৫ টাকায়।

আর সনাতন পদ্ধতির রুপার ভরি বিক্রি হবে ৯৩৩ টাকায়।

রোববার রাতে বাজুসের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত শনিবার বাজুসের কার্যনির্বাহী কমিটির এক জরুরি সভায় স্বর্ণের মতো রৌপ্যের মান নিয়ন্ত্রণের সিদ্ধান্ত সর্বসম্মতিক্রমে গৃহীত হয়। এক্ষেত্রে সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে দেশ ও জাতির বৃহত্তর স্বার্থে রৌপ্যালংকার ব্যবসায়ীদের হলমার্কিংয়ের আওতায় আনার জন্য রৌপ্যালংকারের মূল্য নির্ধারণ করা হয়।দিলীপ কুমার আগারওয়ালা বলেন, 'রুপার মান নির্ধারিত না থাকায় ক্রেতারা প্রতারিত হচ্ছিলেন। ক্রেতারা টাকা খরচ করে কী মানের রুপার গহনা কিনছেন, তা তারা বুঝতে পারতেন না।
  • সর্বশেষ
  • সর্বাধিক পঠিত

সকল ফিচার

রঙ বেরঙ
উনিশ বিশ
জেজেডি ফ্রেন্ডস ফোরাম
নন্দিনী
আইন ও বিচার
ক্যাম্পাস
হাট্টি মা টিম টিম
তারার মেলা
সাহিত্য
সুস্বাস্থ্য
কৃষি ও সম্ভাবনা
বিজ্ঞান ও প্রযুক্তি
close

উপরে