সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

কাঁচা বাজারে ক্রেতা কম, দাম আগের মতোই বেশি

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৫ এপ্রিল ২০২৩, ০০:০০

টানা পাঁচ দিন ঈদের ছুটির পর চেনারূপে ফিরতে শুরু করেছে রাজধানী। তবে বাজারে ক্রেতাদের উপস্থিতি তুলনামূলক কম। বন্ধ রয়েছে অধিকাংশ দোকানপাট। ক্রেতা কম থাকলেও কমেনি মাছ, মাংস এবং সবজির দাম।

রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে দেখা গেছে, কাঁচামরিচ, বরবটি, উস্তা এবং করলা বিক্রি হচ্ছে ৮০ টাকা কেজিতে। সজনে ডাটা ৯০ থেকে ১০০ টাকা আঁটি, গাজর ৮০ থেকে ১৪০ টাকা, শসা ও কচুরলতি বিক্রি হচ্ছে ৬০ টাকা কেজিতে। বেগুন, ঝিঙা, পটোল এবং চিচিঙ্গা বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬৫ টাকা কেজিতে। ধুন্দল, ঢেঁড়স এবং টমেটো বিক্রি হচ্ছে ৪৫ থেকে ৫৫ টাকা কেজিতে। লাউ বিক্রি হচ্ছে ৫০ থেকে ৬০ টাকা পিস। আলু বিক্রি হচ্ছে ৩০ টাকা কেজি। পেঁয়াজ বিক্রি হচ্ছে ৪০ থেকে ৪৫ টাকা কেজিতে। আকার ভেদে লেবুর হালি বিক্রি হচ্ছে ২০ থেকে ৩৫ টাকায়।

এছাড়া শাকের মধ্যে পাটশাক প্রতি আঁটি বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা। পুঁইশাক বিক্রি হচ্ছে ১৫ থেকে ২০ টাকা আঁটি। লাউশাক বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকা আঁটি। কলমিশাক বিক্রি হচ্ছে ১০ থেকে ১৫ টাকা আঁটি। রামপুরা বাজারের ব্যবসায়ী সাজ্জাদ আলম বলেন, রোজার আগে যে দাম ছিল সোমবার সেই দামেই সবজি বিক্রি করছেন। লোকজন কম তাই কেনাবেচা কম। অনেক ব্যবসায়ী দোকানই খুলেননি জানিয়ে তিনি বলেন, অধিকাংশ দোকানে দুই তিন দিন আগের কেনা পণ্য বিক্রি হচ্ছে। তাই বেশি দামে বিক্রি করতে হচ্ছে। যারা সোমবার পণ্য কিনেছেন তারা হয়ত কিছুটা কম দামে বিক্রি করতে পারছেন। বাজার করতে আসা আশিকুর রহমান বলেন, বাজারের অধিকাংশ দোকানই বন্ধ, ক্রেতাও কম। তারপরও সব সবজির দাম আগের মতোই।

তিনি বলেন, আধা কেজি কাঁকরোল কিনেছেন ৩০ টাকা দিয়ে। আধা কেজি করলা নিয়েছেন ৪০ টাকা দিয়ে। কোনো সবজির দাম কমছেই না। মালিবাগ বাজারে আসা ক্রেতা মরিয়ম মনি বলেন, শসার দাম কমছেই না। দেশি শসার কেজি ৮০ টাকা। আর হাইব্রিড শসা ৬৫ থেকে ৭০ টাকা কেজি। ৫০ টাকার নিচে সবজি নেই বললেই চলে।

সবজির পাশাপাশি মাছ, মাংসের দাম অসহনীয় রয়েছে। ঈদের পাঁচ দিন বন্ধের পরও গরুর মাংস বিক্রি হচ্ছে ৮০০ টাকা কেজি। অথচ ঈদের আগে গরুর মাংস বিক্রি হয়েছিল ৭৫০ টাকা কেজিতে। খাসির মাংস বিক্রি হচ্ছে ১২০০ থেকে ১২৫০ টাকা। ঈদের আগে যা ছিল ১১০০ থেকে ১১৫০ টাকা কেজি।

গরিবের গরুর মাংস বলে খ্যাত ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ২৬০ টাকা কেজিতে। অথচ ঈদের দুই দিন আগে বিক্রি হয়েছে ২০০ থেকে ২১০ টাকা কেজিতে। এছাড়া সোনালি মুরগি প্রতি কেজি ৩৭০ থেকে ৩৮০ টাকায়।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে