সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

দরপতনের বৃত্তে দেশের শেয়ারবাজার

ডিএসইতে ৬৬৫ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৮ কোটি ৭৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬২৬ কোটি ৮৭ লাখ টাকার
যাযাদি রিপোর্ট
  ০১ আগস্ট ২০২৩, ০০:০০

দরপতনের বৃত্ত থেকে বের হতে পারছে না দেশের শেয়ারবাজার। গত দুই সপ্তাহের অধিকাংশ কার্যদিবসের মতো সোমবারও পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন উত্থানে লেনদেন শুরু হলেও কিছুক্ষণ পতনে লেনদেন হয় শেয়ারবাজারে। এরপর আবার উত্থান হলেও শেষ পর্যন্ত পতনে শেষ হয়েছে লেনদেন। এদিন শেয়ারবাজারের সব সূচকই কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে শেয়ারবাজারে।

স্টক এক্সচেঞ্জের সূত্র মতে, গতকাল প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ৯.০৪ পয়েন্ট কমে ছয় হাজার ৩২৪.৮০ পয়েন্টে অবস্থান করছে। অন্য সূচকগুলোর মধ্যে শরিয়াহ্‌ সূচক ১.০৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১.৭০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০.৯২ পয়েন্টে এবং দুই হাজার ১৫৭.৪০ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৩৪০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে শেয়ারদর বেড়েছে ৫৪টির বা ১৫.৮৮ শতাংশের। এছাড়া দর কমেছে ১১৩টির বা ৩৩.২৩ শতাংশের এবং শেয়ারদর অপরিবর্তিত রয়েছে ১৭৩টির বা ৫০.৮০ শতাংশের।

ডিএসইতে ৬৬৫ কোটি ৬৫ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৩৮ কোটি ৭৮ লাখ টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৬২৬ কোটি ৮৭ লাখ টাকার।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কোম্পানি হলো- জেএমআই হসপিটাল, ফু-ওয়াং ফুড, সি পার্ল বিচ, কন্টিনেন্টাল ইন্সু্যরেন্স, খান ব্রাদার্স পিপি, ক্রিস্টাল ইন্সু্যরেন্স, ডেল্টা লাইফ ইন্সু্যরেন্স, জনতা ইন্সু্যরেন্স, বিএসসি ও মেট্রো স্পিনিং।

দর বৃদ্ধির শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- কন্টিনেন্টাল ইন্সু্যরেন্স, জেএমআই হসপিটাল, নাভানা ফার্মা, সিনোবাংলা ইন্ডাস্ট্রিজ, জনতা ইন্সু্যরেন্স, দেশবন্ধু পলিমার, প্রিমিয়ার সিমেন্ট, এক্সপ্রেস ইন্সু্যরেন্স, ইস্টার্ন হাউজিং ও জেনেক্স ইনফোসিস।

দর কমার শীর্ষে প্রধান ১০টি কোম্পানি হলো- চার্টার্ড লাইফ ইন্সু্যরেন্স, এমারেল্ড অয়েল, ফু-ওয়াং ফুড, ইসলামী কমার্শিয়াল ইন্সু্যরেন্স, পূরবী জেনারেল ইন্সু্যরেন্স, প্রগতী লাইফ ইন্সু্যরেন্স, ফিনিক্স ইন্সু্যরেন্স, মেঘনা ইন্সু্যরেন্স, ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড ও ওআইমেক্স ইলেক্ট্রোড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৭.৯০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৮ হাজার ৬৮৩.৪৩ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ১১.০৮ পয়েন্ট, সিএসই-৫০ সূচক ০.১৪ পয়েন্ট ও সিএসআই ০.১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ১৬৭.৯৬ পয়েন্টে, ১ হাজার ৩১২.৪৭ পয়েন্টে ও ১ হাজার ১৭১.৮৩ পয়েন্টে। তবে সিএসই-৩০ সূচক ১৭.১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৩ হাজার ৩৫৭.৫৬ পয়েন্টে।

সিএসইতে এদিন ১৬০টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এদের মধ্যে শেয়ারদর বেড়েছে ৪০টির, কমেছে ৬৯টির এবং ৫১টি কোম্পানির শেয়ারদর অপরিবর্তিত রয়েছে। গতকাল সিএসইতে মোট ১০ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে