সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

নগদ ফাইনান্সের লাইসেন্স সমর্পণের নির্দেশ

যাযাদি রিপোর্ট
  ৩০ আগস্ট ২০২৩, ০০:০০

অনুমোদনের পর কার্যক্রম শুরু করার আগেই 'নগদ ফাইন্যান্স পিএলসি'র লাইসেন্স সমর্পণের নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। ইতোমধ্যেই নগদ ফাইনান্সের লাইসেন্স প্রত্যাহার করা হয়েছে। মঙ্গলবার কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি সার্কুলার জারি করেছে।

জানা গেছে, গত ১০ জুলাই ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের (এনবিএফআই) লাইসেন্স বাতিল চেয়ে বাংলাদেশ ব্যাংকে আবেদন করে প্রতিষ্ঠানটি। ২২ আগস্ট বাংলাদেশ ব্যাংকের বোর্ড সভায় নগদ ফাইন্যান্সের লাইসেন্স প্রত্যহারের আবেদেন গৃহীত হয়েছে।

মোবাইল আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান নগদ লিমিটেডের অঙ্গপ্রতিষ্ঠান হিসেবে নগদ ফাইন্যান্স পিএলসিকে ব্যাংকবহির্ভূত আর্থিক প্রতিষ্ঠানের যে লাইসেন্স দেওয়া হয়েছিল। তবে ব্যবসায়িক কার্যক্রম শুরু করার আগেই নগদ ফাইন্যান্স পিএলসি বাংলাদেশ ব্যাংকের গভর্নর বরাবর আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স সমর্পণের আবেদন করে চিঠি পাঠায়।

জানা যায়, নগদের এমএফএস সেবা এই প্রতিষ্ঠানের আওতায় পরিচালনার উদ্দেশ্যেই লাইসেন্সটি নেওয়া হয়েছিল। তবে এখন আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স সমর্পণ করেছে। কারণ ডিজিটাল ব্যাংকের লাইসেন্স নিতে চাচ্ছে নগদ।

অনুমোদন দিয়ে বাংলাদেশ ব্যাংক জানিয়েছিল, আর্থিক প্রতিষ্ঠান আইন ১৯৯৩ এর ৪(১) ধারায় প্রদত্ত ক্ষমতা বলে বাংলাদেশ ব্যাংক 'নগদ ফাইন্যান্স পিএলসি' কে বাংলাদেশে অর্থায়ন ব্যবসা পরিচালনার জন্য আর্থিক প্রতিষ্ঠানের লাইসেন্স দিয়েছে।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে