সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১

চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষতার বিকাশ গুরুত্বপূর্ণ :বিজিএমইএ সভাপতি

নতুনধারা
  ২৮ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতির (বিজিএমইএ) সভাপতি ফারুক হাসান পরিবর্তনশীল বৈশ্বিক শ্রমবাজারের প্রেক্ষাপটের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য দক্ষতা উন্নয়নে সর্বোচ্চ অগ্রাধিকার দেয়ার উপর গুরুত্বারোপ করেছেন।

গত ২৬ ডিসেম্বর ঢাকার হোটেল ইন্টারকন্টিনেন্টালে অর্থ মন্ত্রণালয় কর্তৃক স্কিলস ফর এমপস্নয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সিইআইপি) অধীনে আয়োজিত এক অনুষ্ঠানে বক্তৃতা প্রদানকালে তিনি আসন্ন বৈশ্বিক প্রবণতাসমূহ, বিশেষ করে অটোমেশন, জলবায়ু কার্যক্রম এবং ডিজিটালাইজেশনের কারণে বিশ্ব বাণিজ্যে যেসব পরিবর্তন ঘটছে, সেগুলোর সঙ্গে ক্রমাগতভাবে অভিযোজনের মাধ্যমে খাপ খাইয়ে নেয়ার প্রয়োজনীয়তার ওপর জোর দেন।

তিনি স্থানীয় ও আন্তর্জাতিক উভয় বাজারের দ্রম্নত পরিবর্তনশীল চাহিদার সঙ্গে কর্মিগোষ্ঠীর দক্ষতার সমন্বয়করণের গুরুত্ব তুলে ধরেন। প্রযুক্তির দ্রম্নত পরিবর্তন, জলবায়ু পরিবর্তন এবং আর্থ-সামাজিক পরিবর্তনের কথা উলেস্নখ করে তিনি আরও বলেন, এই পরিবর্তনগুলো শ্রমবাজারের ধারাকে প্রভাবিত করছে এবং চাকরির বাজারে পরিবর্তনগুলোর সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য বাংলাদেশের উচিত দক্ষতা উন্নয়ন জোরদার করা।

অর্থ বিভাগের সচিব ও এসইআইপির জাতীয় প্রকল্প পরিচালক ডক্টর মো. খায়রুজ্জামান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদার। অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন জিয়াংবো নিং, ডেপুটি কান্ট্রি ডিরেক্টর, এডিবি-বিআরএম; মো. শাহরিয়ার কাদের সিদ্দিকী, সচিব, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ; সত্যজিৎ কর্মকার, সচিব, পরিকল্পনা বিভাগ; ডক্টর আহমেদ মুনিরুছ সালেহীন, সিনিয়র সচিব, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়। বিজ্ঞপ্তি

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে