সোমবার, ২৯ এপ্রিল ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১
শেয়ারবাজার

বছরের শেষ কার্যদিবসে বাড়ল লেনদেন

অর্থ-বাণিজ্য ডেস্ক
  ২৯ ডিসেম্বর ২০২৩, ০০:০০

বিদায়ের পথে থাকা ২০২৩ সালের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের শেয়ারবাজারে দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখিয়েছে ৬টি প্রতিষ্ঠান। একদিনে যতটা দাম বাড়া সম্ভব এই ছয় প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম ততটাই বেড়েছে। এরমধ্যে ৪টি মিউচুয়াল ফান্ড এবং দু'টি কোম্পানি রয়েছে।

এই ছয় প্রতিষ্ঠানের দাপটের মধ্যে দাম বাড়ার তালিকায় নাম লিখিয়েছে বেশি সংখ্যক প্রতিষ্ঠান। এতে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) প্রধান মূল্যসূচক বেড়েছে। তবে কমেছে ইসলামী শরিয়াহ্‌ ভিত্তিতে পরিচালিত কোম্পানি নিয়ে গঠিত সূচক। আর প্রধান মূল্যসূচকের সঙ্গে বেড়েছে লেনদেন।

ডিএসইর মতো মূল্যসূচকে মিশ্র প্রবণতা দেখা গেছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। তবে এ বাজারটিতে প্রধান মূল্যসূচক কমেছে। আর বেড়েছে বাছাই করা কোম্পানি নিয়ে গঠিত সূচক। অবশ্য ডিএসইর মতো এই বাজারেও লেনদেনের পরিমাণ বেড়েছে।

২০২৩ সালের বাকি আছে মাত্র তিনদিন। এরমধ্যে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক বন্ধ। আর ৩১ ডিসেম্বর রোববার ব্যাংক হলিডে। ফলে ৩১ ডিসেম্বর ব্যাংকিং কার্যক্রম বন্ধ থাকবে। এ কারণে শেয়ারবাজারও লেনদেন হবে না। এ হিসেবে বছরের শেষ কার্যদিবস আজ বৃহস্পতিবার।

এদিন শেয়ারবাজারে লেনদেন শুরু হয় বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ারের দাম কমার মাধ্যমে। ফলে লেনদেন শুরু হতেই ডিএসইর প্রধান সূচক ৪ পয়েন্ট কমে যায়। তবে অল্প সময়ের মধ্যে কয়েকটি মিউচুয়াল ফান্ড দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাতে থাকে। যার ইতিবাচক প্রভাব পড়ে অন্য খাতের ওপরও। ফলে পতন থেকে বেরিয়ে বড় উত্থানের আভাস দিতে থাকে শেয়ারবাজার।

তবে লেনদেনের শেষদিকে এসে দাম বাড়ার সর্বোচ্চ সীমা স্পর্শ করা একাধিক মিউচুয়াল ফান্ডের দাম কমে যায়। যার নেতিবাচক প্রভাব পড়ে অন্য খাতের ওপরও। ফলে দাম বাড়ার তালিকা কিছুটা হলেও ছোট হয়ে আসে। অবশ্য এর মধ্যেও কয়েকটি প্রতিষ্ঠান দাম বাড়ার ক্ষেত্রে দাপট দেখাতে থাকে। ফলে প্রধান মূল্যসূচক বেড়েই দিনের লেনদেন শেষ হয়।

দিনের লেনদেন শেষে ডিএসইতে দাম বাড়ার তালিকায় স্থান করে নিতে পেরেছে ৯৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৭২টির। আর ১৮২টির দাম অপরিবর্তিত রয়েছে। দাম বাড়ার তালিকায় থাকা ৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম একদিনে যতটা বাড়া সম্ভব ততটাই বেড়েছে। এমনকি লেনদেনের বেশিরভাগ সময় এই ছয় প্রতিষ্ঠানের বিক্রয় আদেশের ঘর শূন্য পড়ে থাকে।

এর মধ্যে রয়েছে- সি পার্ল বিচ রিসোর্ট, এমারেল্ড অয়েল, আইসিবি এমপস্নয়িজ প্রভিডেন্ট মিউচুয়াল ফান্ড ১ : স্কিম ১, প্রাইম ব্যাংক ফার্স্ট আইসিবি এএমসিএল মিউচুয়াল ফান্ড, আইএফআইএল ইসলামিক মিউচুয়াল ফান্ড-১, আইসিবি এএমসিএল সোনালী ব্যাংক লিমিটেড ফার্স্ট মিউচুয়াল ফান্ড।

  • সর্বশেষ
  • জনপ্রিয়

উপরে